চাকরি করছেন বারাক ওবামা? দাবি ফেসবুকে

ভাইরাল পোস্টটি শেয়ার হয়েছে আড়াই হাজারের বেশিবার

 |  3-minute read |   15-04-2019
  • Total Shares

barak-body_041519013944.jpg

বারাক ওবামা আমেরিকার রাষ্ট্রপতি থাকাকালীন তাঁর অফিসের কর্মীদের বার্গার কিনে খাওয়াচ্ছেন বা কোনও বার্গার পয়েন্টএ হঠাৎ ঢুকে পড়ছেন, এমন খবর কখনও কখনও শোনা গেছে। সেসব খবর, ছবি, ভিডিওসহ মিডিয়ায় বেরিয়েছেও। এবারের খবরটি সম্ভবত আরও চমকপ্রদ।

আমেরিকার প্রাক্তন রাষ্ট্রপতি বারাক ওবামা একটি প্রাইভেট কোম্পানিতে চাকরি করছেন, এমনই দাবি করেছেন এক ফেসবুক ব্যবহারকারি । ইন্ডিয়া টুডে আন্টি ফেক নিউজ ওয়ার রুম তদন্ত করে দেখেছে যে খবরটি সম্পূর্ণ ভুল।

৩ মার্চ এক ফেসবুক ব্যবহারকারি জান্নাতুল ফিরদৌস ফেসবুকে বারাক ওবামার একটি ছবি পোস্ট করেন, ছবির উপরে লেখা, ''আমেরিকার প্রাক্তন রাষ্ট্রপতি বারাক ওবামা একটি প্রাইভেট কোম্পানিতে জব করেন। আর আমাদের ইন্ডিয়াতে কেউ একবার এমএলএ হয়ে গেলে তার দশ পুরুষ বসে বসে খায়। '' পোস্টটির ছবিতে দেখা যাচ্ছে ওবামা একটি ল্যাপটপ নিয়ে বসে কাজ করছেন। পোস্টটির উপরে লেখা, ''দেখে শেখ আমেরিকা কেন এগিয়ে।'' এই প্রতিবেদন লেখা পর্যন্ত পোস্টটি আড়াই হাজারের বেশিবার শেয়ার হয়ে গেছে। এখানে দেখতে পারেন পোস্টটির আর্কাইভ।ইন্ডিয়া টুডে অ্যান্টি ফেক নিউজ ওয়ার রুম, ওবামার ছবিটি নিয়ে রিভার্স সার্চ করে। দেখা যায় ছবিটি ২০১২ সালের। ওই বছর,৩০ অগাস্ট তাঁর টুইটার হ্যান্ডলে ওবামা নিজেই ছবিটি পোস্ট করেন। কিন্তু কোনও প্রাইভেট কোম্পানি নয় তিনি তখন আমেরিকার প্রেসিডেন্ট। 

সাধারণ মানুষের সঙ্গে কথা বলার জন্য তাঁদের সমস্যা শোনার জন্য, উত্তর দেওয়ার জন্য, তিনি একটি সরাসরি যোগাযোগের মাধ্যম খোলেন রেডিট সোশ্যাল মিডিয়া-র মাধ্যমে। সেই ছবি তিনি পোস্ট করেন তাঁর টুইটার হ্যান্ডলে। ছবির উপরে লেখা,  ‘’President Obama is answering your questions in a #Reddit AMA, starting right now: http://OFA.BO/nNoMPG ,’’

সেই ছবিটি নিয়েই এই ফেসবুক পোস্ট যা ওবামার প্রেসিডেন্ট থাকাকালীন পুরোনো ছবি থেকে নেওয়া।

দ্বিতীয়ত, আমেরিকার রাষ্ট্রপতি পদ থেকে সরে যাওয়ার পর ওবামা এবং তাঁর পরিবার যা যা  করেছেন সব কিছুই পুঙ্খানুপুঙ্খভাবে নিউজ মিডিয়ায় বেরিয়েছে। এমনকি ওবামা পরিবার কোথাও বেড়াতে গেলেও তা খবর হয়েছে।

সুতরাং বারাক ওবামা চাকরি করবেন আর কোনও খবর হবে না এমনটা হওয়াই অসম্ভব। প্রেসিডেন্ট পরবর্তী পর্যায় বারাক ওবামা কত রোজগার করেন এবং কিভাবে করেন তা নিয়ে বিশ্বের সমস্ত মেইনস্ট্রিম নিউজ মিডিয়ায় খুঁটিনাটি বেরিয়ে গেছে। এই রোজগারের মূল সূত্র তিনটি।  হোয়াইট হাউস থেকে বেরোনোর পর ওবামা বছরে ২ লক্ষ ৫ হাজার ৭০০ ডলার পেনশন পান, ভারতীয় টাকায় যার পরিমান বছরে ১৪ কোটি টাকার বেশি। এটি এককালীন নয় সারাজীবন এই টাকা ওবামা পাবেন।  এছাড়াও বিখ্যাত ডিজিটাল টেলিভশন নেটওয়ার্ক নেটফ্লিক্স-র সঙ্গে ওবামার চুক্তি হয়, ২০১৮-র মে মাসে।  যার পরিমান ৫০ মিলিয়ন ডলার বলে রিপোর্ট হয়েছে।

এবছর ফেব্রুয়ারিতে  কাজ শুরুর জন্য ওবামা প্রোডাকশন কোম্পানি এমটিভি, ইএসপিএন, এফএক্স প্রাক্তন কর্মীদের সঙ্গে চুক্তিও সেরে ফেলেন। তৃতীয়ত, বারাক এবং মিশেল ওবামা যুগ্মভাবে বই লেখার জন্য পাবলিশারদের সঙ্গে চুক্তি করেন যেখান থেকে তাঁরা আনুমানিক ৬৫ মিলিয়ন ডলার রোজগার করেন।  এছাড়া বারাক ওবামা ভালো বক্তা বলে পরিচিত। নানা জায়গায় অতিথি স্পিকার হিসেবে গিয়ে মিলিয়ন ডলার কামান বলে নানা সময় খবরে বেরিয়েছে। রিপোর্ট অনুযায়ী বারাক প্রতিটি স্পীচের জন্য নেন ৪ লক্ষ ডলার।  এসব ছাপিয়ে বারাক এবং মিশেল যুগ্মভাবে কিভাবে বিলিয়ন ডলার ব্র্যান্ড হয়ে উঠেছেন তা নিয়ে বিস্তারিত তথ্য সমৃদ্ধ রিপোর্ট করেছে নেউয়র্ক পোস্ট।

কিন্তু কোনও প্রাইভেট কোম্পানিতে ওবামার চাকরি করার খবর কোথাওই কখনও বেরোয়নি। তাই উপরোক্ত ফেসবুক পোস্টটি সূম্পর্ণ মিথ্যা এবং বিভ্রান্তিকর।

বিষয়টি এর আগে অল্ট নিউজও ফ্যাক্টচেক করে জানায় খবরটি ভুয়ো।

চাকরি করছেন বারাক ওবামা? দাবি ফেসবুকে
Claimযুক্তরাষ্ট্রের প্রাক্তন প্রেসিডেন্ট বারাক ওবামা একটি প্রাইভেট কোম্পানিতে চাকরি করছেন Conclusion পোস্টটি সূম্পর্ণ মিথ্যা এবং বিভ্রান্তিকর
JHOOTH BOLE KAUVA KAATE

The number of crows determines the intensity of the lie.

  • 1 Crow: Half True
  • 2 Crows: Mostly lies
  • 3 Crows: Absolutely false
If you have a story that looks suspicious, please share with us at factcheck@intoday.com or send us a message on the WhatsApp number 73 7000 7000

Writer

RATNA RATNA @blowinindwind

The writer is citizen of planet earth, journalist, documentary filmmaker

Comment