ফ্যাক্ট চেক- কিরণ বেদি , ইন্দিরা গান্ধী কে নিয়ে ভুল তথ্য ঘুরছে সোশ্যাল মিডিয়ায়

এটি একটি বিভ্রান্তিকর পোস্ট

 |  2-minute read |   24-04-2019
  • Total Shares

body_042419091312.jpg

 

প্রাক্তন আইপিএস কিরণ বেদি এবং ইন্দিরা গান্ধীর একটি পুরোনো ছবি সোশ্যাল মিডিয়ায় ঘুরে বেড়াচ্ছে। "শুভঙ্কর সরকার"তার ফেসবুক পেজএ এই ছবিটি পোস্ট করে লিখেছেন "তৎকালীন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর গাড়ি সার্চ করার সাহসীকতার জন্যIPS কিরন বেদী কে বাড়িতে আমন্ত্রণ সহ সৎ সাহসের জন্য পুরস্কৃত করেছিলেন। আর আজ চৌকিদার চোর হ্যায়"। পোস্টটি ইতিমধ্যেই প্রায় দেড় হাজার বার শেয়ার হয়েছে।

এই একই পোস্ট ফেসবুকএ হিন্দিতে করেছে “IT & Social Media Cell Congress” । ইন্ডিয়া টুডে অ্যান্টি ফেকনিউজ ওয়ার রুম খোঁজ করে জেনেছে যে এটি একটি বিভ্রান্তিকর পোস্ট। তৎকালীন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী তার গাড়ি সার্চ করারজন্য কিরন বেদী কে বাড়িতে আমন্ত্রণ করে পুরস্কৃত করেননি।কিরণ বেদি কখনো ব্যক্তিগতভাবে ইন্দিরা গান্ধীর গাড়ি সার্চকরেননি।

ইয়ানডেক্স রিভার্স সার্চএর সাহায্যে ২০১৭ সালে কিরণ বেদির টুইট খুঁজে পাওয়া যায়, যেখানে বেদি এই ছবিটি পোস্ট করেন।তিনি লিখেছেন ১৯৭৫ সালে প্রজাতন্ত্রদিবসের দিন ছবিটি তোলা হয়েছিল তৎকালীন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর বাড়িতে।প্যারেডেরপর প্রধানমন্ত্রী আবাসে নিমন্ত্রিত ছিলেন বেদি।

কিন্তু কিরণ বেদি কি কোনোদিন ইন্দিরা গান্ধীর গাড়ি সার্চ করেছিলেন? জানা যায় গাড়ি সার্চ করা নয় ইন্দিরা গান্ধীর গাড়ি অবৈধভাবে রাস্তায় দাঁড়িয়ে থাকার জন্য ক্রেন দিয়ে টেনে নিয়ে যাওয়ার একটি বিতর্ক উঠেছিল কিরণ বেদিকে কেন্দ্র করে। ২০১৫সালে নিউজ চ্যানেল "NDTV " কে দেওয়া কিরণ বেদির একটি সাক্ষাৎকারের অংশ খুঁজে পাওয়া যায়। সাংবাদিক বরখা দৎএর প্রশ্নের উত্তরে কিরণ বেদি জানান ১৯৮২ সালের ঘটনা এটি। তৎকালীন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর একটি গাড়ি রাস্তায় অবৈধভাবে দাঁড়িয়ে থাকার জন্য দিল্লি পুলিশের একজন সাবইন্সপেক্টর, নির্মল সিংহ গাড়িটি ক্রেন দিয়ে টেনে নিয়ে যান।

পুদুচেরির লফটেনেন্ট গভর্নর কিরণ বেদি তখন দিল্লী পুলিশের ডেপুটি কমিশনার ছিলেন। তিনি সেই পুলিশ কর্মচারীকেসম্পূর্ণ সমর্থন করেন।কিন্তু ইন্দিরা গান্ধী সরকার কি কিরণ বেদিকে সেই কাজের জন্য পুরস্কৃত করেছিল? "NDTV " কে দেওয়া সেই একইসাক্ষাৎকারে বেদি পরে জানান, ওই ঘটনার সাত মাস পরে দিল্লি থেকে গোয়ায় ট্রান্সফার করে দেওয়া হয় তাকে।

বেদি বলেন এটি ছিল "শাস্তিমূলক ট্রান্সফার" । সুতরং ভাইরাল পোস্টটির দাবি পুরোপুরি ভুল।

ফ্যাক্ট চেক- কিরণ বেদি , ইন্দিরা গান্ধী কে নিয়ে ভুল তথ্য ঘুরছে সোশ্যাল মিডিয়ায়
Claimতৎকালীন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী তার গাড়ি সার্চ করার জন্য কিরন বেদী কে বাড়িতে আমন্ত্রণ করে পুরস্কৃত করেন. Conclusion এটি একটি বিভ্রান্তিকর পোস্ট।কিরণ বেদি কখনো ব্যক্তিগতভাবে ইন্দিরা গান্ধীর গাড়ি সার্চ করেননি।
JHOOTH BOLE KAUVA KAATE

The number of crows determines the intensity of the lie.

  • 1 Crow: Half True
  • 2 Crows: Mostly lies
  • 3 Crows: Absolutely false
If you have a story that looks suspicious, please share with us at factcheck@intoday.com or send us a message on the WhatsApp number 73 7000 7000

Writer

CHAYAN KUNDU CHAYAN KUNDU @kunduchayan

Senior Producer, India Today TV.

Comment