উট থেকে পড়ে যাওয়ার এই মজার ভিডিওটির সঙ্গে নির্বাচনী প্রচারের কোনও সম্পর্ক নেই

উত্তরপ্রদেশের কৌসম্ভি জেলায় একটি বিবাহ অনুষ্ঠানে এই ভিডিওটি তোলা হয়েছিল

 |  3-minute read |   07-04-2019
  • Total Shares

camel-body_040719054554.jpg

আসন্ন লোকসভা নির্বাচনের আগে অনেকেই রাজনীতিকে কেন্দ্র করে ঠাট্টা মস্করার করার সুযোগ হারাতে চাইছে না। বিভিন্ন ধরণের মজার মন্তব্য, ছবি ও ভিডিও ভাইরাল হয়ে উঠছে সোশ্যাল মিডিয়ায়।

সম্প্রতি, এই ধরণের একটি মজার ভিডিও ফেসবুকে ভাইরাল হয়েছে। ভিডিওতে দেখা যাচ্ছে, এক ভদ্রলোক উটের পিঠে চাপতে গিয়ে ভারসাম্য হারিয়ে মাটিতে পড়ে যাচ্ছেন। 'Kolkata Photography' বলে একটি ফেসবুক পেজে এই ভিডিওটি পোস্ট করে দাবি করা হয়েছে, "রাজস্থানের কংগ্রেস নেতা হরি সিং এই ভাবে তাঁর নির্বাচনী প্রচার শুরু করলেন।"

ইন্ডিয়া টুডের অ্যান্টি ফেক নিউজ ওয়ার রুম তদন্ত করে দেখেছে যে এই দাবি সম্পূর্ণ মিথ্যে। এই ভিডিওটির সঙ্গে নির্বাচনী প্রচারের কোনও সম্পর্ক নেই। দুর্ঘটনাটি আসলে একটি বিবাহ অনুষ্ঠানে ঘটেছিল।

৫ই মার্চ করা এই পোস্টের সঙ্গে লেখা হয়েছে, "Rajasthan Congress leader Hari Sing starts his election campaign. ফেলুদার সতর্কবাণী তো আর শোনেনি: "মনে রাখবেন, আগে সামনে, তারপর পেছনে, তারপর আবার সামনে উঠবে"!" ইতিমধ্যেই, এই পোস্টটি ৭৭ বার শেয়ার হয়ে গিয়েছে।

এছাড়া, ওয়াটস অ্যাপ ও ইউটিউব সহ অন্যান্য সোশ্যাল মিডিয়াতেই এই পোস্টটি ভাইরাল হয়েছে। কয়েকটি পোস্টে আবার এই ভিডিওটি বিজেপির প্রচারের বলে দাবি করা হয়েছে। 

 

মজা করার জন্য এই ভিডিওতে একটি ব্যাকগ্রাউন্ড মিউজিক জোড়া হয়েছিল। ভিডিওতে একটি nadeemmg07’ নামের একটি TikTok ID দেখতে পাওয়া যাচ্ছে। । এই TikTok ID-টির সঙ্গে nadeem_mg04’ নামের একটি ইনস্টাগ্রাম প্রোফাইলের লিঙ্ক রয়েছে।

camel-body3-copy_040719054917.jpg

আমরা এর পর ইনস্টাগ্রাম মারফৎ আমরা নাদিমের সঙ্গে যোগাযোগ করি। তবে, কোনও এক অজানা কারণে নাদিম আমাদের এই ভিডিওটি সম্পর্কে কোনও তথ্য দিতে রাজি হননি। তিনি শুধু জানিয়েছিলেন যে এই ভিডিওটি উত্তরপ্রদেশের রায় বেরেলি জেলার সাওয়াইয়া হাসানের। আর, শেষ পর্যন্ত, এই তথ্যটিই আমাদের তদন্তে গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়ে ফেলল।

এই তথ্যের উপর নির্ভর করে আমরা গুগল ম্যাপে গ্রামটির খোঁজ শুরু করলাম। দেখা গেল এই গ্রামটি রায় বেরেলির থেকে ৩৮ কিলোমিটার দূরে ৩০ নম্বর জাতীয় সড়কের উপর অবস্থিত।

camel-body4_040719054938.jpg

গুগল ম্যাপেই এই গ্রামে অবস্থিত বেশ কয়েকটি প্রতিষ্ঠানের বিবরণ দেওয়া ছিল। তার মধ্যে একটি হচ্ছে মক্কা মসজিদ। এই মসজিদ সংক্রান্ত বিবরণে গিয়ে আমরা মসজিদটির কয়েকটি ছবির সঙ্গে একটি মোবাইল নম্বরও দেখতে পাই। মোবাইলে যোগাযোগ করা হলে জানা যায় যে মোবাইলটি মুম্বাইয়ের বাসিন্দা আলতাফ বলে জনৈক একজনের। আলতাফ জানান, সাওয়াইয়া হাসানে তাঁর গ্রামের বাড়ি রয়েছে।

এই ভিডিওটির প্রসঙ্গে প্রশ্ন করা হলে আলতাফ জানান যে ভিডিওটি তাঁর গ্রামেই তোলা। ভিডিওটি সম্পর্কে বাড়তি তথ্যের জন্য আলতাফ আমাদের আজমেইন খান নামের একজনের মোবাইল নম্বর দেন। এই আজমেইন খান সেই গ্রামেরই বাসিন্দা। সেই গ্রামে তাঁর একটি মুরগির দোকান রয়েছে।

আজমেইনকে ফোন করা হলে তিনি জানান, ভিডিওতে যে ভদ্রলোককে উটে উঠতে গিয়ে পড়ে যেতে দেখা যাচ্ছে তাঁর নাম ওয়াকিল আহমেদ খান। তিনিও সেই গ্রামের বাসিন্দা।

আজমেইন জানান, এই দুর্ঘটনার সময়ে তিনিও ঘটনাস্থলে উপস্থিত ছিলেন। তাঁর দাবি, ঘটনাটি গত বছর দীপাবলির সময়ে ঘটেছিল যখন তারা কৌসম্ভি জেলার শাহজাদপুর গ্রামে দল বেঁধে বরযাত্রী হিসেবে গিয়েছিলেন। পাত্রী পক্ষের তরফ থেকে উট ও ঘোড়ার ব্যবস্থা করা হয়েছিল বরযাত্রীদের জন্য। তাদের অনেকেই উটের পিঠে চেপেছিলেন। কিন্তু ওয়াকিল খান চাপতে যাওয়ার সময়ে ভারসাম্য হারিয়ে পড়ে যান।

আজমেইনের কাছ থেকে নম্বর পেয়ে এবার আমরা ওয়াকিল খানের সঙ্গে যোগাযোগ করি। তিনিও ঘটনাটির কথা স্বীকার করে নেন। ওয়াকিল খান এখন মুম্বাইতে ব্যবসা করেন।

সুতারং, দেখা যাচ্ছে যে এই ভিডিওটির সঙ্গে নির্বাচনী প্রচারের যে সম্পর্ক টানা হচ্ছে তা সম্পূর্ণ ভিত্তিহীন।

উট থেকে পড়ে যাওয়ার এই মজার ভিডিওটির সঙ্গে নির্বাচনী প্রচারের কোনও সম্পর্ক নেই
Claimরাজস্থানের কংগ্রেস নেতা হরি সিং নির্বাচনী প্রচারের সময়ে উট থেকে পড়ে গিয়েছিলেন। Conclusion ঘটনাটি গত বছর দীপাবলির সময়ে কৌসম্ভি জেলার শাহজাদপুর গ্রামের একটি বিবাহ অনুষ্ঠানে ঘটেছিল।
JHOOTH BOLE KAUVA KAATE

The number of crows determines the intensity of the lie.

  • 1 Crow: Half True
  • 2 Crows: Mostly lies
  • 3 Crows: Absolutely false
If you have a story that looks suspicious, please share with us at factcheck@intoday.com or send us a message on the WhatsApp number 73 7000 7000

Writer

Balkrishna Balkrishna

Balkrishna leads the Fact Check Team at the India Today Group. A broadcast journalist for more than 20 years, Balkrishna has been associated with the India Today Group for the past 18 years. He has covered the Prime Minister's Office (PMO) and reported from Parliament across the group's platforms.

Comment