না, ভাইরাল হওয়া ইমেজগুলো মোদীর সাম্প্রতিক জনসভার নয়

ওই সব ছবিগুলো বেশ পুরনো, কোনওটা বেঙ্গালুরুর, কোনওটা উত্তরপ্রদেশের

 |  2-minute read |   09-02-2019
  • Total Shares

প্রধানমন্ত্রীর জনসভার যে ছবিগুলির কোলাজ তৈরি হয়েছে সেগুলি পশ্চিমবঙ্গে  প্রধানমন্ত্রীর জনসভার নয়, ছবিগুলি প্রধানমন্ত্রীর অন্য শহরের জনসভার – যেমন কর্নাটকের বেঙ্গালুরু ও উত্তরপ্রদেশের ফতেপুর।

extra-large_01031712_020919033341.jpegপ্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

কলকাতায় যখন মমতা বন্দ্যোপাধ্যায় এবং বিজেপির মধ্যে জোরদার লড়াই চলছে তখন সোশ্যাল মিডিয়া ফেসবুকে একটি ছবি ভীষণ ভাবে ছড়িয়ে পড়ে, যে ছবিটির মূল প্রতিপাদ্য ছিল পশ্চিমবঙ্গে নরেন্দ্র মোদীর বিপুল জনপ্রিয়তা। দাবি করা হয়, ছবিগুলি ২ ফেব্রুয়ারি উত্তর ২৪ পরগনায় প্রধানমন্ত্রীর জনসভায় তোলা হয়েছে।

capture_0-x722_020919033534.jpg

এখানে ক্লিক করলে সেই পোস্টটি দেখা যাবে।

প্রধানমন্ত্রী মোদীর জনসভায় অবশ্যই যথেষ্ট ভিড় হয়েছিল এবং সেই ভিড় কেমন ছিল তা টাইমস অফ ইন্ডিয়ার প্রতিবেদন পড়লেই স্পষ্ট হয়ে যায়।

যদিও ইন্ডিয়া টুডে ফ্যাক্ট চেক দেখেছে যে, যে ছবিগুলি এই জনসভার বলে দাবি করা হয়েছে সেগুলি যথেষ্ট পুরোনো এবং বিভিন্ন শহর, যেমন কর্নাটকের বেঙ্গালুরু, উত্তরপ্রদেশের ফতেপুরে প্রধানমন্ত্রীর নির্বাচনী জনসভার।

তখন সোশ্যাল মিডিয়ায় যে সব ছবি ভাইরাল হয়ে গিয়েছিল সেগুলি ৩ ফেব্রুয়ারি ফেসবুকে পোস্ট করেছিলেন গোধি বিজয় গর্গ নামে নামে জনৈক ব্যক্তি, যাঁর পোস্টের বাংলা অনুবাদ করলে হয়, “কাল তাঁর বক্তৃতা মাঝপথে থামিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন যে, ভাই সকল, নিজেদের মধ্যে অ্যাডজাস্ট করে নিন, এই ঐতিহাসিক জমায়েতের জন্য প্রয়োজনীয় জায়গা এই মাঠে নেই। (কাল বঙ্গাল মে মোদীকো ভাষণ বীচ মে রোক কর ক্যাহনা পড়া ভাইয়োঁ অ্যাডজাস্ট করো এক দুসরে কে সাথ, ময়দান ছোটা পড় গয়া হ্যায় ঐতিহাসিক ভিড় ঠগবন্ধন কো উড়া দিয়ে পরখচ্চে)।”

রজনী খান্না নামে আরেক ফেসবুক ব্যবহারকারী এই পোস্টটি হিন্দু সাম্রাজ্য নামে একটি ফেসবুক পেজে শেয়ার করেন, এই ফেসবুক পেজটির সদস্য মোটামুটি ১.৪ লক্ষ।

উল্টো দিক থেকে অনুসন্ধান শুরু করে আমরা দেখলাম যে, দেশগুজরাট(ডট)কম নামে একটি সাইটে ২০১৪ সালের ৫ ফেব্রুয়ারি একটি খবর প্রকাশিত হয়েছে যার শিরোনাম: কলকাতায় মোদীর জনসভা (ছবিতে)।

দ্বিতীয় ছবিটি তোলা হয়েছে ২০১৩ সালের ১৭ নভেম্বর, যখন বেঙ্গালুরুর প্যালেস গ্রাউন্ডে ‘ভারত গেলিসি’ নামে একটি জনসভায় বক্তৃতা করছিলেন মোদী। ফিল্মবিট(ডট)কম নামে একটি ওয়েবসাইটে একটি প্রতিবেদন প্রকাশিত হয়েছিল যার শিরোনাম ছিল প্রধানমন্ত্রীর বক্তৃতার জন্য প্রস্তুত বেঙ্গালুরুতে ভারত গল্লসি জনসভা, ছবি।

তৃতীয় ছবিটি নেওয়া হয়েছে প্রধানমন্ত্রী নিজস্ব ওয়েবসাইট নরেন্দ্রমোদী(ডট)ইন থেকে, সেখানে ছবির ক্যাপশনে লেখা হয়েছে, ১৯ ফেব্রুয়ারি ২০১৭ তারিখে উত্তরপ্রদেশের ফতেপুরে প্রধানমন্ত্রীর জনসভা।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর জনসভার এই তিনটি ছবির কোলাজ সম্প্রতি ফেসবুকে ছড়িয়ে পড়েছে তার কোনওটিই ২ ফেব্রুয়ারি উত্তর ২৪ পরগনার জনসভার নয়।

সত্যিটা জানুন: না, যুক্তরাজ্যের আদালতে বিজয় মালিয়ার প্রত্যর্পণের ব্যাপারে লড়েননি কপিল সিবাল

last_020919033940.jpg

দাবি: ছবির কোলাজে দাবি করা হচ্ছে সেটি ২ ফেব্রুয়ারি উত্তর ২৪ পরগনার জনসভার

ঘটনা: প্রতিটি ছবিই ২-৫ বছরের পুরোনো, সেগুলি অন্য শহরে প্রধানমন্ত্রীর জনসভার ছবি।  

লেখাটি পড়ুন ইংরেজিতে

Comment