ফ্যাক্ট চেক: মদ নিষিদ্ধ হওয়ার পুরনো খবর ফের ভাইরাল সোশ্যাল মিডিয়ায়

খবরটি ঘুরছে বিভ্রান্তিকর দাবি নিয়ে

 |  1-minute read |   22-02-2020
  • Total Shares

সুরজিৎ সরকার নামের এক ব্যক্তি পশ্চিমবঙ্গে বিজেপি চাই নামের একটি গ্রুপে একটি লিংক শেয়ার করেছেন। লিংক শেয়ার করার সঙ্গে ক্যাপশন দিয়েছেন, 'সারা দেশজুড়ে নিষিদ্ধ হতে চলেছে মদ lশোকস্তব্ধ মাতাল মহল l'

শুধু একটি নয় তিনি এই লিঙ্কটি শেয়ার করেছেন আরও দুটি গ্রুপে, ????ALL BENGAL RSS????রাস্ট্রীয় স্বয়ংসেবক সংঘ????(সাপোর্টারস্) এবং হিন্দুরাষ্ট্র চাই???? MODI SUPPORTERS 2024 -এই গ্রুপে। তিনটি গ্রুপ মিলিয়ে পোস্টটি শেয়ার করেছেন সাড়ে পাঁচ হাজারের বেশি মানুষ। যে অনলাইন পোর্টালের খবরটি শেয়ার করা হয়েছে সেই পোর্টালটির নাম চাকদহটোয়েন্টিফোর সেভেন ডট কম।

alchohol-body_022220044949.jpg

এখানে পোস্টটির আর্কাইভ দেখতে পাবেন

ইন্ডিয়া টুডে অ্যান্টি-ফেক নিউজ ওয়ার রুম দেখেছে দাবিটি ভুয়ো।

আমরা দাবিটি সত্যি কিনা যাচাই করার জন্য প্রথমে কি ওয়ার্ড সার্চ করি। দেখা যায় দাবিটি নানাভাবে সোশ্যাল মিডিয়ায় ঘুরছে গত কয়েকবছর ধরে।

যে পোর্টালের লিঙ্ক শেয়ার করা হয়েছে  তারা শিরোনামে লিখেছে, ''সারা দেশ জুড়ে নিষিদ্ধ হতে চলেছে মদ! শোকের ছায়া মাতাল মহলে'' এরপরে তারা লিখেছে, নীতিশ কুমার বিহারে ২০১৬ সালে মদ নিষিদ্ধ করেছিলেন, যা সত্যি। কিন্তু খবরের শিরোনামটি পুরোপুরি বিভ্রান্তিকর।

২০১৬ সালে নীতিশ কুমার বিহারে মদ নিষিদ্ধ করেছিলেন। কিন্তু পরে মদের লাইসেন্স রিনিউ করেন। ২০১৬ সালের ১৫ ডিসেম্বর সুপ্রিম কোর্ট জাতীয় এবং রাজ্য হাইওয়ে-র ৫০০ মিটারের মধ্যে সমস্ত মদের দোকান নিষিদ্ধ করে। কিন্তু দেশ জুড়ে মদ নিষিদ্ধ করার যে খবরটি ভাইরাল হচ্ছে সেই খবরটি কোনও মেইনস্ট্রিম নিউজ রিপোর্টেই আসেনি।

বিহারের মুখ্যমন্ত্রী নীতিশ কুমার শুধুমাত্র মদ নিষিদ্ধ করার প্রস্তাব রেখেছেন, কিন্তু নিষিদ্ধ হতে চলেছে এই নিশ্চিত খবরটি সঠিক নয়। দুসপ্তাহ আগে এনডিটিভি একটি প্রোগ্র্যাম করে যেখানে দেখা যায় প্রশ্ন তোলা হয়েছে যে ভারতে মদ নিষিদ্ধ করা প্রয়োজন কিনা। তাই মদ নিষিদ্ধ হতে চলেছে এই হেডলাইনটি যেমন বিভ্রান্তিকর তেমনই ফেসবুক পোস্টের দাবিটিও সঠিক নয় এবং এই পোস্ট দেখে বিভ্রান্ত হয়েছে বহুমানুষ। 

এর আগে ইন্ডিয়া টুডে এধরণের একটি খবর ভুয়ো বলে খবর করেছে।

আমরা কি-ওয়ার্ড সার্চ করে দেখি এধরণের কোনও নোটিফিকেশন সরকার দেয়নি। এলে তা মেইনস্ট্রিম মিডিয়ার নজরে অবশ্যই আসতো। তাই ফেসবুক পোস্টটি বিভ্রান্তিকর এবং যে দাবি করা হয়েছে তা সঠিক নয়।

ফ্যাক্ট চেক: মদ নিষিদ্ধ হওয়ার পুরনো খবর ফের ভাইরাল সোশ্যাল মিডিয়ায়
Claimমদ নিষিদ্ধ হতে চলেছে গোটা দেশে Conclusion এমন কোনও নিৰ্দেশ সরকার দেয়নি, পুরনো ভুয়ো খবর ফের সোশ্যাল মিডিয়ায়
JHOOTH BOLE KAUVA KAATE

The number of crows determines the intensity of the lie.

  • 1 Crow: Half True
  • 2 Crows: Mostly lies
  • 3 Crows: Absolutely false
If you have a story that looks suspicious, please share with us at factcheck@intoday.com or send us a message on the WhatsApp number 73 7000 7000

Writer

RATNA RATNA @blowinindwind

The writer is citizen of planet earth, journalist, documentary filmmaker

Comment