ফ্যাক্ট চেক: বিহারের মুখ্যমন্ত্রী নীতিশ কুমারের কনভয়কে আক্রমণ করার এই ভিডিওটি দুবছরের পুরোনো

বিভ্রান্তিকর এই পোস্টটি দেখে মনে হয় এটি সাম্প্রতিককালে ঘটেছে

 |  2-minute read |   20-05-2020
  • Total Shares

করোনা ভাইরাসের প্রকোপ রুখতে হওয়া দেশব্যাপী লকডাউনের কারণে অনেকেই বিভিন্ন সমস্যার মুখোমুখি হয়েছেন।

এরই মধ্যে সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল এক কনভয়ে কিছু লোকের পাথর ছোঁড়ার একটি ভিডিও।ভাইরাল সেই পোস্টটির সাথে দাবী করা হচ্ছে, লকডাউনের সময় বিহারের মুখ্যমন্ত্রী নীতিশ কুমারের উপর মানুষ এতটাই ক্ষুদ্ধ।

ভাইরাল সেই ভিডিওটির ক্যাপশনে হিন্দিতে লেখা, "ইনি হলেন বিহারের মুখমন্ত্রী সংঘী নীতিশ কুমার যাকে পাথর ছোঁড়া হচ্ছে আর তিনি জনগণকে নৈতিকতার শিক্ষা দেন।উনি এটার যোগ্য।লোকে না খেতে পেয়ে মরছে আর উনি এসির আনন্দ উপভোগ করছেন।"

ভাইরাল এই পোস্টটি দেখে মনে হয় যেন ঘটনাটি সম্প্রতি ঘটেছিল।

ইন্ডিয়া টুডে অ্যান্টি-ফেক নিউজ ওয়ার রুম (আফয়া) তদন্তে দেখেছে ভিডিওটির সাথে থাকা দাবীটি বিভ্রান্তিকর।এটি দুবছরের পুরোনো এক ঘটনা যখন রাজ্যব্যাপী সফরে থাকাকালীন বিহারের বক্সার জেলার একটি গ্রামে নীতিশ কুমারের কনভয়ের উপর আক্রমণ করা হয়।

ভিডিওটিতে দেখা যায় একটি গ্রামের মধ্যে দিয়ে যাওয়ার সময় কিছু এসইউভি ও পুলিশের জীপের এক কনভয়কে আক্রমণ করা হয়।সেখানে রাস্তার ধারে দাঁড়িয়ে থাকা লোকজন কনভয়টিতে পাথর ও ইট ছোঁড়ায় পুলিশের একটি জিপকে এক বাড়িতে ধাক্কা মারতে দেখা যায়।পুলিশরা এর প্রত্যুত্তরে পাথর ছোঁড়া ও লোকজনদের মারতে শুরু করেন।পুলিশদের আহত হওয়ার দৃশ্যও দেখতে পাওয়া যায়।

অন্যরা ছাড়াও, "আরজেডি ছাত্র যুব নেতা প্রেম পবন যাদব" নামের এক ফেসবুক পেজ ভিডিওটি শেয়ার করে।এর আর্কাইভ ভার্শনটি আপনারা এখানে দেখতে পাবেন।

তদন্তের প্রথমে আমরা কীওয়ার্ড সার্চ করে এই ভিডিওটিই ২০১৮ সালের জানুয়ারির ১৩ তারিখে "নিউজ১৮" এর ফেসবুক পেজে খুঁজে পাই। আক্রমণটি এর একদিন আগে করা হয়েছিল।

"নিউজ১৮" এর সেই ভিডিও অনুযায়ী, ঘটনাটি নন্দন নামের বিহারের বক্সার জেলার এক গ্রামে রাজ্য সরকারের উন্নয়নমূলক প্রকল্পগুলির পর্যবেক্ষণে করা নীতিশ কুমারের "বিকাশ সমীক্ষা যাত্রা"র সময় ঘটে।

ভিডিওটি আপনারা এখানে দেখতে পাবেন।

যদিও মুখ্যমন্ত্রী অক্ষত অবস্থায় বেরিয়ে গেলেও কনভয়ে থাকা বেশ কয়েকজন নিরাপত্তা কর্মী এই পাথর ছোঁড়ার ঘটনায় আহত হন।রিপোর্ট অনুযায়ী, কিছু মানুষ নীতিশ কুমারকে তাদের গ্রামে থাকা অপর্যাপ্ত সুযোগসুবিধাগুলি দেখাতে চেয়েছিলেন।কিন্তু তাদের এই অনুরোধ নাকচ হওয়ায় তারা ক্ষুদ্ধ হন।

ঘটনাটির উল্লেখ মিডিয়াতেও পাওয়া যায়।

সুতরাং, এর থেকে পরিষ্কার যে নীতিশ কুমারের কনভয়ে আক্রমণ হওয়ার এই ভিডিওটি দুবছরের পুরোনো এবং ঘটনাটি সাম্প্রতিককালে হওয়া লকডাউনের সময় ঘটেনি।    

 

ফ্যাক্ট চেক: বিহারের মুখ্যমন্ত্রী নীতিশ কুমারের কনভয়কে আক্রমণ করার এই ভিডিওটি দুবছরের পুরোনো
Claimলকডাউনের সময় ক্ষুদ্ধ মানুষজন বিহারের মুখ্যমন্ত্রী নীতিশ কুমারের কনভয়ে পাথর ছুঁড়ছেন Conclusion ভাইরাল এই ভিডিওটি দুবছর আগে হওয়া নীতিশ কুমারের কনভয়কে বিহারের বক্সার জেলায় আক্রমণের সময়কার
JHOOTH BOLE KAUVA KAATE

The number of crows determines the intensity of the lie.

  • 1 Crow: Half True
  • 2 Crows: Mostly lies
  • 3 Crows: Absolutely false
If you have a story that looks suspicious, please share with us at factcheck@intoday.com or send us a message on the WhatsApp number 73 7000 7000

Writer

Comment