ফ্যাক্ট চেক: সাম্প্রদায়িকতার মোড়কে মা ও শিশুকে গাড়ি চাপা দেওয়ার সিসিটিভি ক্লিপ ভাইরাল

সোশ্যাল মিডিয়ায় করা হল বিভ্রান্তিকর দাবি

 |  2-minute read |   29-04-2020
  • Total Shares

সম্প্রতি এলোমেলোভাৱে চলতে থাকা এক গাড়ির পথচারীদের চাপা দেওয়ার সিসিটিভি ফুটেজ ভাইরাল সোশ্যাল মিডিয়ায়।

দাবী করা হচ্ছে যে উত্তর প্রদেশের বালিয়াতে রাস্তা দিয়ে চলা একজন হিজাব পরা মুসলমান মহিলা ও তার মেয়েকে এক অল্টো গাড়ি পিছন থেকে এসে ইচ্ছাকৃতভাবে পিষে মেরে ফেলে। নেটিজেনদের মতে এটি ভারতে বাড়তে থাকা ইসলাম বিদ্বেষের উদাহরণ।

ইন্ডিয়া টুডে অ্যান্টি ফেক নিউজ ওয়ার রুম (আফয়া) দেখেছে ভিডিওটির সাথে করা দাবীটি ভুল। গাড়ি চাপা পড়া পথচারীরা মুসলমান ছিলেন না।এরা হলেন উষা দেবী ও তার মেয়ে পুষ্পাঞ্জলি।

ফেসবুক ব্যবহারকারী আবিদ আলি ভিডিওটি শেয়ার করে লেখেন "#ভারতে_ইসলাম_বিদ্বেষ ঘটনাটি উত্তর প্রদেশের বালিয়ার রাসরায় ঘটে।রাস্তা দিয়ে চলার সময় একজন হিজাব পরিহিত মুসলমান মহিলা ও তার সন্তানকে একটি অল্টো পিছন থেকে এসে ইচ্ছাকৃতভাবে চাপা দিয়ে হত্যা করে। তাদের কি ভুল ছিল যাতে এমনভাবে সবার সামনে হত্যা করা হল? ঘৃণায় ভরে গেছে এই দেশ।মুসলিমরা এধরণের লোক ও করোনা উভয়ের সাথে লড়াই করছেন।"

প্রতিবেদনটি লেখার সময় অবধি পোস্টটি এক লাখেরও বেশি লোক দেখে ফেলেছেন ও ১৫ হাজারেরও বেশি বার শেয়ার করা হয়েছে।আপনারা এর আর্কাইভ ভার্শনটি এখানে দেখতে পাবেন। ভিডিওটি খুব শেয়ার করা হয়েছে সোশ্যাল মিডিয়ায়।

তদন্ত করার সময় আমরা কীওয়ার্ড সার্চ করে "নিউস ১৮ উত্তর প্রদেশ উত্তরাখণ্ডের" ভাইরাল ক্লিপটির সাথে জড়িত একটি ইউটিউব ভিডিও খুঁজে পাই।এর রিপোর্ট অনুযায়ী ঘটনাটি উত্তর প্রদেশের বালিয়া জেলার রাসরা শহরে ঘটে এবং সেখানে একজন মহিলা ও তার মেয়ের গাড়ির ধাক্কায় মৃত্যু হয়। এর থেকে আমরা নিশ্চিত হই ঘটনাটি বালিয়াতেই ঘটেছে।      

আমরা এই ঘটনার আরো কয়েকটি রিপোর্ট পাই।অমর উজালার একটি রিপোর্ট অনুযায়ী ঘটনাটি এপ্রিলের ২৬ তারিখে ঘটে এবং সেই মহিলা দুজন ছিলেন উষা দেবী ও তার মেয়ে পুষ্পাঞ্জলি।

এই তথ্যের সত্যতা জানতে আমরা বালিয়া পুলিশের সাথে যোগাযোগ করি।রাসরা এসএইচও সৌরভ কুমার রাই স্পষ্টভাবে জানান চাপা পড়া পথচারীরা মুসলিম ছিলেন না ও এর সাথে সাম্প্রদায়িকতার সম্পর্ক নেই।তিনি নিশ্চিত করে জানান এরা হলেন উষা দেবী ও তার মেয়ে পুষ্পাঞ্জলি। সৌরভ আরো বলেন যে পুলিশ গাড়িটি সনাক্ত করেছে এবং অভিযুক্তদের শীঘ্রই গ্রেফতার করা হবে।

বালিয়া পুলিশ এই মামলায় দায়ের করা এফ আই আরের কপিটি টুইট করে।এফ আই আরের কপিতে গাড়ি চাপায় মৃত্যু হওয়া ব্যক্তিদের নাম উষা দেবী (২৭) ও পুস্পাঞ্জলির (১২) বলে উল্লেখ আছে।

এর থেকে এটি পরিষ্কার যে ভিডিওটির সাথে করা হিজাব পরা এক মহিলা ও তার মেয়েকে ইচ্ছাকৃতভাবে গাড়ি চাপা দেওয়ার দাবীটি সাম্প্রদায়িকভাবে উদ্দেশ্যপ্রণোদিত এবং মৃত ব্যক্তিরাও মুসলমান নন।  

ফ্যাক্ট চেক: সাম্প্রদায়িকতার মোড়কে মা ও শিশুকে গাড়ি চাপা দেওয়ার সিসিটিভি ক্লিপ ভাইরাল
Claimউত্তর প্রদেশের বালিয়াতে একজন মুসলমান মহিলা ও তার মেয়েকে ইচ্ছাকৃতভাবে গাড়ি চাপা দিয়ে হত্যা করা হয়।এটি ভারতে বাড়তে থাকা ইসলাম বিদ্বেষের উদাহরণ। Conclusion গাড়ি চাপায় মৃত্যু হওয়া ব্যক্তিরা মুসলমান ছিলেন না।এরা হলেন উষা দেবী ও তার মেয়ে পুষ্পাঞ্জলি।
JHOOTH BOLE KAUVA KAATE

The number of crows determines the intensity of the lie.

  • 1 Crow: Half True
  • 2 Crows: Mostly lies
  • 3 Crows: Absolutely false
If you have a story that looks suspicious, please share with us at factcheck@intoday.com or send us a message on the WhatsApp number 73 7000 7000

Writer

Comment