ফ্যাক্ট চেক: চন্দ্রায়ণ-২ নিয়ে মমতার মন্তব্য নিয়ে বিভ্রান্তি ছড়াচ্ছে সোশ্যাল মিডিয়া পোস্ট

চালানো হচ্ছে ইন্ডিয়া টুডের নামে ভুয়ো ওয়েবসাইট

 |  2-minute read |   11-09-2019
  • Total Shares

ইন্ডিয়া টুডে ওয়েবসাইটের নাম নিয়ে আবার ভুয়ো পোস্ট। ইন্ডিয়া টুডে ডেইলি নিউজ নামের একটি ওয়েবসাইট খবর করে যে, মমতা ব্যানার্জী চন্দ্রায়ণ টু কে নিয়ে বলেছেন, ''যা করতে পারেন না, তা করতে যাবার দরকার কি?'' ইন্ডিয়া টুডের অ্যান্টি ফেক নিউজ ওয়ার রুম (আফওয়া) খতিয়ে দেখে যে, এই পোস্টটির দাবি ভুয়ো এবং ব্যবহৃত ওয়েবসাইটটিও ইন্ডিয়া টুডে-র নকল করা এবং ভুয়ো।

হিন্দু সংগঠন(R।S।S) নামের একটি ফেসবুক পেজে জয়দীপ পাল নামের এক ফেসবুক ব্যবহারকারী একটি লিঙ্ক শেয়ার করেন। সেই লিঙ্ক খুললেই একটি ওয়েবসাইট খুলে যায় সেখানে দেখা যাচ্ছে যে ইন্ডিয়া টুডের নাম করে এই খবর করা হয়েছে। 

mamata-fb_091119043453.jpg

এখানে দেখতে পারেন পোস্টটির আর্কাইভ।  

????ALL BENGAL RSS????রাস্ট্রীয় স্বয়ংসেবক সংঘ????(সাপোর্টারস্)???? নামের ফেসবুক পেজেও খবরটি শেয়ার করা হয়েছে। এখানে দেখতে পারেন পোস্টটির আর্কাইভ। 

এছাড়াও বেশ কয়েকটি ফেসবুক পেজ এই খবর করেছে।

ইন্ডিয়া টুডের নামে ভুয়ো খবরের সাইটটি মমতা ব্যানার্জীকে ভারত বিরোধী বলেও মন্তব্য করেছে। খবরে লেখা হয়েছে,''পুলওয়ামায় ভারতীয় সেনাদের শহীদ হবার পর থেকে শুরু করে ইসরোর চন্দ্রযান পাঠানো পর্যন্ত সবকিছুতে তিনি ভারতবিরোধী মন্তব্য করে আসছেন এবং এমন কিছু মন্তব্য করেছেন যেগুলো একজন ভারতীয় হয়ে করাটা একদমই অসম্ভব ।''

শুধু তাই নয় ওই ওয়েবসাইটটি আরও লেখে, ''গত কয়েক বছর ধরে তিনি মাননীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং বিজেপির বিরোধিতা করতে গিয়ে দেশের বিরোধিতা করে ফেলছেন এবং এক্ষেত্রেও তার খুব একটা খামতি হয়নি এক্ষেত্রেও তিনি দেশ বিরোধী মন্তব্য করেছেন ।''

ইন্ডিয়া টুডে অ্যান্টি ফেক নিউজ ওয়ার রুম (আফওয়া) খতিয়ে দেখেছে যে মমতা এধরণের কোনও মন্তব্য করেন নি। কোনও মিডিয়া রিপোর্টে মমতা-র এই মন্তব্যের কোনও রিপোর্ট নেই।  বরং চন্দ্রায়ণ-টু উৎক্ষেপণের সাফল্যে তিনি টুইটার-এ অভিনন্দন জানান ইসরো বিজ্ঞানীদের।

তবে চন্দ্রায়ণ নিয়ে মমতা ব্যানার্জী সমালোচনা করেছেন দেশের বিজেপি সরকারকে। তিনি বলেছেন, দেশের আর্থিক দুরবস্থা থেকে মানুষের মন ঘোরাতেই এই অভিযানের পরিকল্পনা নিয়েছে কেন্দ্রীয় সরকার।

এখানে এ বিষয়ে ইন্ডিয়া টুডের নিউজ রিপোর্ট-ও দেখা যেতে পারে।

মমতাকে এব্যাপারে বিজেপি সমালোচনা করলে তার জবাবে তৃণমূল কংগ্রেস বিজেপি-কে পাল্টা সমালোচনাও করে।

শুধুমাত্র মমতার মন্তব্যকে বিকৃত করাই নয় ইন্ডিয়া টুডের নাম নিয়ে এবং ভুল লোগো ব্যবহার করেছে ওয়েবসাইটটি। এখানে দেখতে পারেন ইন্ডিয়া টুডে ওয়েবসাইটটির আসল লিঙ্ক। আর এখানে দেখুন ইন্ডিয়াটুডেডেইলিনিউজ ওয়েবসাইটটির স্ক্রিনশট, যেখানে দেখা যাচ্ছে ইন্ডিয়া টুডে-র ভুয়ো লোগো।  

mamata_091119043923.jpg

 

তাই শুধু খবরটিই ভুয়ো নয়, ওয়েবসাইটটিই ইন্ডিয়া টুডের নকল করা। 

অল্ট নিউজ-ও খবর করে ওয়েবসাইটটি ইন্ডিয়া টুডের নামে নিয়ে নকল করে চালাচ্ছে। মমতার খবরটিও ভুয়ো বলে খবর করে তারা। 

ফ্যাক্ট চেক: চন্দ্রায়ণ-২ নিয়ে মমতার মন্তব্য নিয়ে বিভ্রান্তি ছড়াচ্ছে সোশ্যাল মিডিয়া পোস্ট
Claimমমতা ব্যানার্জী চন্দ্রায়ণ টু কে নিয়ে বলেছেন, ''যা করতে পারেন না, তা করতে যাবার দরকার কি?'' Conclusion মমতা এমন কোনও কথা বলেননি, ওয়েবসাইটটিও ভুয়ো, ইন্ডিয়া টুডের নকল।
JHOOTH BOLE KAUVA KAATE

The number of crows determines the intensity of the lie.

  • 1 Crow: Half True
  • 2 Crows: Mostly lies
  • 3 Crows: Absolutely false
If you have a story that looks suspicious, please share with us at factcheck@intoday.com or send us a message on the WhatsApp number 73 7000 7000

Writer

RATNA RATNA @blowinindwind

The writer is citizen of planet earth, journalist, documentary filmmaker

Comment