ফ্যাক্ট চেক: চীনা আগ্রাসনের ভাইরাল এই ছবিটি এক বছরের পুরোনো

লাদাখে ভারত-চীন উত্তেজনার মাঝে ভাইরাল এই বিভ্রান্তিকর ছবি

 |  2-minute read |   28-05-2020
  • Total Shares

সম্প্রতি লাদাখের প্রকৃত নিয়ন্ত্রণ রেখার (এলএসি) কাছে ভারত ও চীনের মধ্যে উত্তেজনা চলাকালীন এক হ্রদের কাছে একদল লোকের একটি চীনা পতাকা ও লাল ব্যানার ধরার ছবি ভাইরাল সোশ্যাল মিডিয়ায়।দাবী করা হচ্ছে ভাইরাল এই ছবিটি গালওয়ান উপত্যকা নামক একটি প্রান্তের।ছবিটিতে হ্রদের ধারে রাখা এক গাড়ির পিছনে পাহাড় দেখতে পাওয়া যায়।

ফেসবুক ব্যবহারকারী "মোসা মনজুর" ভাইরাল এই ছবিটি পোস্ট করে ক্যাপশনে লেখেন, "ভারতীয় সংবাদমাধ্যম অনুযায়ী, চীনা সেনাবাহিনী লাদাখের পাংওয়ান হ্রদের কাছে গালওয়ান উপত্যকায় তাদের পতাকা প্রদর্শন করছে।চীন গালওয়ান উপত্যকায় ১০০ টিরও বেশি তাঁবু এবং হাজারো সৈন্য স্থাপন করেছিল...."।

china-body-1_052820094913.png

ইন্ডিয়া টুডে অ্যান্টি-ফেক নিউজ ওয়ার রুম (আফয়া) অনুসন্ধানে দেখেছে ভাইরাল এই ছবিটির সাথে করা দাবীটি বিভ্রান্তিকর।ফেসবুকের এই পোস্টে থাকা ছবিটি কমপক্ষে এক বছরের পুরনো।যদিও এমন খবর পাওয়া গেছে যে গালওয়ান উপত্যকায় চীনা সেনাবাহিনী গত দুই সপ্তাহে শতাধিক তাঁবু তৈরি করে এবং ভারতীয় সেনার তীব্র প্রতিবাদ সত্ত্বেও বাঙ্কার নির্মাণের জন্য ভারী সরঞ্জাম নিয়ে এসেছিল।

বেশ কয়েকজন ফেসবুক ব্যবহারকারী বিভ্রান্তিকর এই পোস্টটি শেয়ার করেছেন।আপনারা পোস্টটির আর্কাইভ ভার্শন এখানে দেখতে পাবেন।  

china-body-2_052820094931.png

তদন্তের প্রথমে আমরা রিভার্স সার্চ করে দেখতে পাই, ভাইরাল এই ছবিটিকে ২০১৯ সাল থেকে চীন-ভারত সীমান্ত উত্তেজনা সংক্রান্ত বেশ কয়েকটি খবরের প্রতিবেদনে ব্যবহার করা হয়।

"দ্য স্টেটসম্যান" এই ছবিটি জুলাই ১৩, ২০১৯ তারিখে প্রকাশিত এক প্রতিবেদনে ব্যবহার করে।ছবিটির ক্রেডিট তারা এক ফেসবুক ব্যবহারকারীকে দেয়।

জুলাই ১৩, ২০১৯ তারিখে "টিবেট সান" নামের এক ওয়েবসাইট টাইমস নিউজ নেটওয়ার্কের একটি প্রতিবেদন প্রকাশ করে শিরোনামে লেখে - "লাদাখ সীমান্তের কাছে দলাই লামার জন্মদিন উদযাপনে চীনের আপত্তি"।

প্রতিবেদনে ব্যবহৃত ভাইরাল এই ছবিটির ক্যাপশনে লেখা হয়, জুলাই ৬, ২০১৯ তারিখে লাদাখ সীমান্তের কাছের এক গ্রামবাসীরা দলাই লামার ৮৪ তম জন্মদিন উদযাপন করায় ভারতীয় ভূখণ্ডে সাধারণ বেশে চীনা সেনাবাহিনীর এক চীনা পতাকা উত্তোলনের ছবি।নয়াদিল্লির ভারতীয় আধিকারিকদের মতে, ব্যানারটিতে "তিব্বতকে ভাগ করার সমস্ত কার্যক্রম নিষিদ্ধ করা হোক" লেখা ছিল।

এখানেও, ছবিটি ফেসবুক থেকে নেওয়ার কথা উল্লেখ করা হয়।

এই প্রতিবেদন অনুসারে, ঘটনাটি জুলাই ৬, ২০১৯ তারিখে ফুকচের কুয়ুল গ্রামের কাছে গ্রামবাসীদের জড়ো হয়ে দলাই লামার ৮৪ তম জন্মদিন উদযাপন করার সময় ঘটে।

প্রতিবেদনটি স্থানীয় এক সূত্রের উল্লেখ করে বলে, "চীনা কর্মীরা আগাম প্রস্তুতি নিয়েছিল।তাদের কয়েকজন সাধারণ পোশাকে চীনা পতাকা ও ব্যানার সজ্জিত দুটি জিপে করে ঘটনাস্থলে এসে এর প্রতিবাদে বিক্ষোভ করে।"

সাম্প্রতিক পাওয়া খবর অনুযায়ী, চীন লাদাখের এলএসি বরাবর পানগং তসো হ্রদ এবং গালওয়ান উপত্যকার আশেপাশের অঞ্চলে দ্রুত সৈন্যের উপস্থিতি বাড়াচ্ছে।সংবাদমাধ্যমের রিপোর্ট থেকে জানা যায়, চীনারা এবার গালওয়ান উপত্যকায় তাঁবু ফেলেছে এবং বাঙ্কার তৈরির কাজে লেগে পড়েছে।

তবে বর্তমান চীন-ভারত উত্তেজনার বলে দাবী করা ভাইরাল এই ছবিটি আদতে পুরোনো।  

 

ফ্যাক্ট চেক: চীনা আগ্রাসনের ভাইরাল এই ছবিটি এক বছরের পুরোনো
Claimএটি ভারত ও চীনের সাম্প্রতিক সীমানা সংক্রান্ত সমস্যার কারণে গালওয়ান উপত্যকায় চীনা সেনাদের নিজেদের পতাকা এবং ব্যানার প্রদর্শন করার ছবি Conclusion ভাইরাল এই ছবিটি কমপক্ষে এক বছরের পুরোনো
JHOOTH BOLE KAUVA KAATE

The number of crows determines the intensity of the lie.

  • 1 Crow: Half True
  • 2 Crows: Mostly lies
  • 3 Crows: Absolutely false
If you have a story that looks suspicious, please share with us at factcheck@intoday.com or send us a message on the WhatsApp number 73 7000 7000

Writer

CHAYAN KUNDU CHAYAN KUNDU @kunduchayan

Senior Producer, India Today TV.

Comment