ফ্যাক্ট চেক: রাশিয়ার 'সফল' ভ্যাকসিনকে নিয়ে এখনই আশাবাদী হবেন না

ভ্যাকসিনটি কোন পর্যায়ে রয়েছে তা পড়ুন এখানে

 |  2-minute read |   14-07-2020
  • Total Shares

রাশিয়ার একটি মেডিকেল বিশ্ববিদ্যালয়ে বিশ্বের প্রথম কোভিড ভ্যাকসিনের পরীক্ষা শেষ হওয়ার খবর সোমবার সন্ধ্যায় হঠাৎ করে বেশ কিছু সংবাদমাধ্যম ও সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়ে।

"খুশির খবর" বলে 'অনুপ্রেরণা' নামের এক ফেসবুক পেজের তরফ থেকে এবিষয়ে পোস্ট করে বলা হয়, "সমস্ত রকম পরীক্ষায় এই ভ্যাকসিন সফল হয়েছে"।

screenshot-2020-07-1_071420104142.png

এখানে আপনারা আর্কাইভ ভার্শনটি দেখতে পাবেন।

এখন প্রশ্ন আসে, সত্যিই কি কার্যকরী 'কোভিড-১৯' এর ভ্যাকসিন তৈরি করার জন্য 'গামালেই ইনস্টিটিউট অফ এপিডেমিওলজি এন্ড মাইক্রোবায়োলজি' এর রাশিয়ান বিজ্ঞানীদের ধন্যবাদ দেওয়া উচিত?

সংক্ষেপে এর উত্তর হল না।তারা মাত্র ১৮ জন স্বেচ্ছাসেবীর উপর প্রথম ধাপের পরীক্ষার প্রথম পর্যায়ের কাজ শেষ করেছে।এই ভ্যাকসিনকে এখনও অনেকটা পথ যেতে হবে।

কেন হল এই বিভ্রান্তি?

রাশিয়ান সংবাদ সংস্থা "তাসে"র এক সংবাদ প্রতিবেদন হল এই 'বিরাট সাফল্যের' প্রাথমিক উৎস।সেই প্রতিবেদনে বলা হয়, "গবেষণা শেষ হয়েছে ও ভ্যাকসিনটি নিরাপদ হওয়ার প্রমাণ পাওয়া গেছে"।

যদিও, দুধাপে হওয়া ক্লিনিকাল ট্রায়ালের প্রথম পর্যায়ের প্রথম পরীক্ষার কথাটি, পরিষ্কারভাবে প্রতিবেদনে উল্লেখ করা হয়নি।প্রতিটি ভ্যাকসিনকে জনসাধারণের জন্য অনুমোদিত হওয়ার আগে মানবদেহের উপর হওয়া তিন ধরণের ট্রায়াল অতিক্রম করতে হয়।

কিছুটা অস্পষ্ট এই খবর ভারতে ছড়িয়ে পড়ার কারণ হল, রাশিয়ার সরকারি সংবাদ সংস্থা "স্পুটনিক নিউজ" তা প্রকাশ ও ভারতের রুশ দূতাবাস সেটা টুইট করে।

কোন পর্যায়ে রয়েছে রাশিয়ার এই ভ্যাকসিন?

রাশিয়ার ভ্যাকসিনটির বিষয়ে সব প্রতিবেদনেই মস্কোর সেচেনভ বিশ্ববিদ্যালয়ের করা সমস্ত ট্রায়াল শেষ হওয়ার কথা দাবী করা হয়।যদিও, আমরা তার ওয়েবসাইটে গিয়ে দেখি, সেখানে জুলাইয়ের ১০ তারিখের এক খবরের প্রতিবেদনে সুস্পষ্টভাবে বলা হয় "প্রথম পর্যায়ের পরীক্ষার পর ভ্যাকসিন ডেভেলপাররা একটি রিপোর্ট তৈরি করবেন।পরবর্তী পর্যায়ের গবেষণায় আরও স্বেচ্ছাসেবক নেওয়া হবে"।

এর অর্থ, ট্রায়ালটি শেষ হতে দেরী আছে ও এটা ছিল প্রথম পর্যায়ের পরীক্ষা।

মার্কিন যুক্তরাষ্ট্রের ন্যাশনাল লাইব্রেরি অফ মেডিসিনের ওয়েবসাইটে ট্রায়ালে থাকা প্রতিটি ভ্যাকসিন সম্পর্কে বিশদ বিবরণ দেওয়া রয়েছে।গামালেই ইন্সটিটিউট এই ভ্যাকসিনকে তৈরি করায় একে "Gam-COVID-Vac Lyo" হিসাবে তালিকাভুক্ত করা হয়।ওয়েবসাইটে পরিষ্কারভাবে বলা হয়, বর্তমানে এই ভ্যাকসিন প্রথম পর্যায়ের ট্রায়ালে রয়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার কোভিড -১৯ ভ্যাকসিন প্রার্থীদের সংক্রান্ত নথিতেও গামালেই ইন্সটিটিউটের দুধাপে তৈরি হওয়া ভ্যাকসিনকে প্রথম পর্যায়ে রয়েছে বলে জানানো হয়।

জুলাইয়ের ১৩ তারিখ পর্যন্ত, সবচেয়ে খারাপভাবে কোভিড আক্রান্ত দেশের মধ্যে আমেরিকা, ব্রাজিল ও ভারতের পরে রাশিয়া বিশ্বের চতুর্থ স্থানে রয়েছে।রাশিয়ায় এখনও পর্যন্ত ১১,৪৩৯ জন মানুষ করোনায় প্রাণ হারিয়েছেন।

'দ্য নিউ ইয়র্ক টাইমসের ভ্যাকসিন ট্র্যাকার' অনুযায়ী, তিনটি নতুন ভ্যাকসিন তৃতীয় পর্যায়ের ক্লিনিক্যাল ট্রায়ালে এগিয়ে রয়েছে।এরা হল ইংল্যান্ডের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের অ্যাস্ট্রাজেনেসিয়া এবং চীনের সিনোফর্ম ও সিনোভাক।

চতুর্থ একটি ভ্যাকসিনও পরীক্ষার চূড়ান্ত পর্যায়ে রয়েছে।যদিও, সেটি যক্ষ্মার এক পুরানো ভ্যাকসিন।করোনা ভাইরাসকে তা প্রতিরোধ করতে পারে কিনা সেটা অস্ট্রেলিয়ার মারডক চিলড্রেন্স রিসার্চ ইনস্টিটিউটে পরীক্ষা করে দেখা হচ্ছে।

ফ্যাক্ট চেক: রাশিয়ার 'সফল' ভ্যাকসিনকে নিয়ে এখনই আশাবাদী হবেন না
Claimরাশিয়ার একটি মেডিকেল বিশ্ববিদ্যালয়ের করোনা ভ্যাকসিন সমস্ত রকমের পরীক্ষায় সফল হয়েছে Conclusion তারা সবে ১৮ জন স্বেচ্ছাসেবীর উপর প্রথম ধাপের পরীক্ষার প্রথম পর্যায়ের কাজ শেষ করেছে।এই ভ্যাকসিনকে এখনও অনেকটা পথ যেতে হবে।
JHOOTH BOLE KAUVA KAATE

The number of crows determines the intensity of the lie.

  • 1 Crow: Half True
  • 2 Crows: Mostly lies
  • 3 Crows: Absolutely false
If you have a story that looks suspicious, please share with us at factcheck@intoday.com or send us a message on the WhatsApp number 73 7000 7000

Writer

Balkrishna Balkrishna

Balkrishna leads the Fact Check Team at the India Today Group. A broadcast journalist for more than 20 years, Balkrishna has been associated with the India Today Group for the past 18 years. He has covered the Prime Minister's Office (PMO) and reported from Parliament across the group's platforms.

Comment