ফ্যাক্ট চেক: ওয়েব সিরিজ নিয়ে ভারতীয় সেনা কি একতা কাপুরের বিরুদ্ধে মামলা করেছে?

সোশ্যাল মিডিয়ায় ভাইরাল বিভ্রান্তিকর দাবী

 |  1-minute read |   06-06-2020
  • Total Shares

বিতর্কের জালে অল্ট বালাজির এক্সএক্সএক্স সিজন ২।ভারতীয় সেনার এক জওয়ানের জীবনের উপর নির্ভর করে তৈরি এই সিরিজের বেশ কিছু দৃশ্য নিয়ে নারাজ দর্শকের অনেকে।

এরই মধ্যে ভারতীয় সেনার নাম করে সোশ্যাল মিডিয়ায় ভাইরাল এক পোস্ট।সেখানে দাবী করা হল, ভারতীয় সেনা প্রযোজক একতা কাপুরের বিরুদ্ধে ৫০ হাজার কোটি টাকা জরিমানা ও পদ্মশ্রী ফিরিয়ে নেওয়ার কথা বলেছে।

'প্রিয়া রানী' নামের এক ফেসবুক ব্যবহারকারী একটি প্রতিবেদন শেয়ার করে ক্যাপশনে হিন্দিতে লেখেন, "সেনার প্রত্যুত্তর।ভারতীয় সেনা একতা কাপুরের বিরুদ্ধে ৫০ হাজার কোটি টাকা জরিমানা ও পদ্মশ্রী ফিরিয়ে নেওয়ার কথা বলেছে!! জয় হিন্দ"।

আপনারা পোস্টটির আর্কাইভ ভার্শন এখানে দেখতে পাবেন।

একই ধরণের দাবীসমেত অনেকেই ফেসবুকে এই পোস্টটি করেন।

screenshot-2020-06-0_060620115416.png

ইন্ডিয়া টুডে অ্যান্টি-ফেক নিউজ ওয়ার রুম (আফয়া) অনুসন্ধানে দেখেছে ভাইরাল এই দাবীটি ভুল।প্রতিবেদনটি লেখার সময় অবধি ভারতীয় সেনা একতা কাপুরের বিরুদ্ধে কোনো মামলা দায়ের করেনি ও সন্মান ফিরিয়ে নেওয়ার কথাও বলেনি।

ভাইরাল এই পোস্টটির সত্যতা সম্পর্কে জানতে আমরা ভারতীয় সেনার অনুমোদিত সূত্রের সঙ্গে যোগাযোগ করি।তারা আমাদের জানান, ভারতীয় সেনা একতা কাপুরের বিরুদ্ধে কোনো মামলা দায়ের করেনি ও সন্মান ফিরিয়ে নেওয়ার কথাও বলেনি।

আসলে, জুনের ১ তারিখে বিগ বস সিজন ১৩ এর প্রতিযোগী থাকা হিন্দুস্তানী ভাও ওরফে বিকাশ পাঠক পুলিশ স্টেশনের বাইরে থেকে একটি ভিডিও রেকর্ড করে নিজের ইনস্টাগ্রামে পোস্ট করেন।সেখানে তিনি জানান উনি একতা কাপুর ও শোভা কাপুরের বিরুদ্ধে মুম্বাইয়ের খার পুলিশ স্টেশনে মামলা দায়ের করেছেন।

এই সম্পর্কিত আমরা মিডিয়া রিপোর্টও পাই।

সেখানে তিনি বলেন, সিরিজটিতে এক মহিলার তার স্বামীর সেনার উর্দি নিজের বয়ফ্রেন্ডকে পরিয়ে উর্দিটির অপমান করার দৃশ্য দেখানো হয়েছে।

বিকাশের বক্তব্য অনুযায়ী, সিরিজটিতে এধরণের দৃশ্য দেখিয়ে একতা কাপুর সেনার উর্দির পাশাপাশি ভারতীয় সেনার ভাবমূর্তিকে কালিমালিপ্ত করেছেন।

অতএব, ভাইরাল এই পোস্টের দাবীটি বিভ্রান্তিকর।প্রতিবেদনটি লেখার সময় অবধি ভারতীয় সেনা একতা কাপুরের বিরুদ্ধে কোনো মামলা দায়ের করেনি।

 

 

ফ্যাক্ট চেক: ওয়েব সিরিজ নিয়ে ভারতীয় সেনা কি একতা কাপুরের বিরুদ্ধে মামলা করেছে?
Claimভারতীয় সেনা একতা কাপুরের বিরুদ্ধে ৫০ হাজার কোটি টাকার মানহানির মামলা করল Conclusion প্রতিবেদনটি লেখার সময় অবধি ভারতীয় সেনা একতা কাপুরের বিরুদ্ধে কোনো মামলা করেনি
JHOOTH BOLE KAUVA KAATE

The number of crows determines the intensity of the lie.

  • 1 Crow: Half True
  • 2 Crows: Mostly lies
  • 3 Crows: Absolutely false
If you have a story that looks suspicious, please share with us at factcheck@intoday.com or send us a message on the WhatsApp number 73 7000 7000
Comment