ফ্যাক্ট চেক: হগলির সাম্প্রদায়িক হিংসার সঙ্গে ভাইরাল এই ভিডিওটির সম্পর্ক নেই

দাবী করা হল, এটা বাংলার হিন্দুদের উপর মুসলিমদের বর্বরতার নিদর্শন

 |  2-minute read |   17-05-2020
  • Total Shares

অনেকেই সম্প্রতি পশ্চিমবঙ্গের তেলেনিপাড়ায় হওয়া দাঙ্গার নাম করে বিভিন্ন ধরণের ছবি ও ভিডিও অন্যদের সাথে শেয়ার করছেন। এরই মধ্যে সোশ্যাল মিডিয়ায় ভাইরাল একদল লোকের দুজন ব্যক্তিকে মারধরের এক ভিডিও।দাবী করা হল, এভাবেই মুসলমানরা বাংলায় হিন্দুদের উপর অত্যাচার চালাচ্ছে।

ফেসবুক ব্যবহারকারী অনুরাগ তিওয়ারি রাষ্ট্রবাদী ভাইরাল এই ভিডিওটি পোস্ট করে হিন্দিতে ক্যাপশনে লেখেন, "এটি মানবতাকে কাঁপিয়ে দেওয়া হৃদয় বিদারক এক ভিডিও।বাংলায় হিন্দুদের সাথে করা মারপিটের ভিডিও।"

muslim-body-2_051720035307.png

এছাড়া অনেকের মতো বিশ্ব হিন্দু পরিষদের সাধারণ সম্পাদক মিলিন্দ পারান্দেও এই ভিডিওটি হুগলির হিংসার সাথে জুড়ে টুইট করেন।

muslim-body-1_051720035335.png

আপনারা পোস্ট দুটির আর্কাইভ ভার্শন এখানে দেখতে পাবেন।

ইন্ডিয়া টুডে অ্যান্টি ফেক নিউজ ওয়ার রুম (আফয়া) অনুসন্ধানে দেখেছে ভাইরাল এই ভিডিওটি হুগলির সাম্প্রদায়িক হিংসার সাথে সম্পর্কিত নয়। ভিডিওটি কমপক্ষে এক বছরের পুরনো এবং সম্ভবত বাংলাদেশের, যেখানে দুজন সন্দেহভাজন অটোরিকশা চোরকে গ্রামবাসীরা মারধর করছিলেন।

তদন্তের প্রথমে আমরা ভিডিওটির মধ্যে কাউকে পিছন থেকে বাংলায় "এতো কষ্ট করে গাড়ি কিনে... এই গাড়ি লইয়া যায়" কথাটি বলতে শুনতে পাই।দুটি অটোরিকশাও এই ভিডিওটিতে দেখতে পাওয়া যায়।

সন্দেহ হওয়ায় আমরা ইনভিড ও রিভার্স সার্চ করে দেখি বেশ কয়েকজন বাংলাদেশি সোশ্যাল মিডিয়া ব্যবহারকারী আগে ভাইরাল এই ভিডিওটি পোস্ট করেছিলেন।

"নিউজ মিডিয়া বাংলা", "আমার আপনার ডটকম" এবং "বিডি অল নিউজপেপার" এর মতো বাংলাদেশী ফেসবুক পেজগুলি এই ভিডিওটি পোস্ট করে লেখে, "অটো চুরির অপরাধে চোরকে ধরে বেদম মার- এমন মারা কি ঠিক হয়েছে ?? আপনার মতামত কি বলে???" এই পেজগুলি এক বছর আগে, ২০১৯ সালের মার্চ মাসে ভাইরাল হওয়া এই ভিডিওটি আপলোড করেছিল।

muslim-body-3_051720035637.png

সম্প্রতি ভাইরাল এই ভিডিওটি আবার বাংলাদেশের বেশ কয়েকজন ফেসবুক ব্যবহারকারী পোস্ট করেন। ফেসবুক ব্যবহারকারী "আবু হোসেন" ভিডিওটি পোস্ট করেন এবং মন্তব্যের জায়গায় দাবী করেন যে অটো চোরদের মারার এই ঘটনাটি বাংলাদেশের কুমিল্লায় ঘটে।

আমরা ঘটনাটির বিষয়ে কোনো বিশ্বাসযোগ্য খবরের প্রতিবেদন না থাকায়, ঘটনাটি ঠিক কোথায় ঘটে সেবিষয়ে নিশ্চিত হতে পারিনি।ভিডিওটি যেহেতু বেশিরভাগ বাংলাদেশের লোকজন শেয়ার করেছেন, তাই বলা যেতে পারে সম্ভবতঃ এটি বাংলাদেশের ঘটনা।তবে যেহেতু ভাইরাল এই ভিডিওটি সোশ্যাল মিডিয়ায় এক বছরেরও বেশি সময় ধরে রয়েছে, আমরা তাই নিশ্চিতভাবে বলতে পারি এর সাথে সম্প্রতি পশ্চিমবঙ্গের হুগলির তেলেনিপাড়ায় হওয়া সাম্প্রদায়িক দাঙ্গার সম্পর্ক নেই।  

 

ফ্যাক্ট চেক: হগলির সাম্প্রদায়িক হিংসার সঙ্গে ভাইরাল এই ভিডিওটির সম্পর্ক নেই
Claimএটি পশ্চিমবঙ্গের হুগলিতে হিন্দুদের উপর করা মুসলিমদের অত্যাচারের ভিডিও Conclusion ভাইরাল এই ভিডিওটিতে গ্রামবাসীরা অটোচোরদের মারধর করছিলেন।ভিডিওটি অন্ততঃপক্ষে এক বছরের পুরোনো যার সাথে সম্প্রতি পশ্চিমবঙ্গের হুগলির তেলেনিপাড়ায় হওয়া সাম্প্রদায়িক দাঙ্গার সম্পর্ক নেই।
JHOOTH BOLE KAUVA KAATE

The number of crows determines the intensity of the lie.

  • 1 Crow: Half True
  • 2 Crows: Mostly lies
  • 3 Crows: Absolutely false
If you have a story that looks suspicious, please share with us at factcheck@intoday.com or send us a message on the WhatsApp number 73 7000 7000

Writer

CHAYAN KUNDU CHAYAN KUNDU @kunduchayan

Senior Producer, India Today TV.

Comment