ফ্যাক্ট চেক: বাবরি মসজিদ দাবি করে সোশ্যাল মিডিয়ায় ফের ভুয়ো ছবি পোস্ট

একটি ছাড়া বাকি ছবিগুলি বাবরি মসজিদের নয়

 |  1-minute read |   27-11-2019
  • Total Shares

গত ১০ নভেম্বর আশরাফুল ইসলাম নামের এক ব্যক্তি ফেসবুকে বেশ কয়েকটি ছবি পোস্ট করেছেন। তার সঙ্গে ক্যাপশন দিয়েছেন, ''এই সেই বাবরি মসজিদ যা ১৫২৮ সালে সম্রাট বাবরের নির্দেশে সেনাপতি মীর বকশি তার নামে নাম করন করে নির্মাণ করেন। প্রায় ৫০০ বছরের পুরাতন মসজিদ ১৯৯২ সালের ৬ ডিসেম্বর শহিদ করে। এবং সাম্প্রদায়িক হিন্দুত্ববাদিরা প্রায় ৩ হাজার মানুষও শহিদ করে।''

babri-masjid-body_112719075753.jpg

পোস্টটির আর্কাইভ এখানে দেখতে পাবেন।

ইন্ডিয়া টুডে অ্যান্টি ফেক নিউজ ওয়ার রুম (আফওয়া)-এর পাওয়া তথ্য অনুযায়ী এই পোস্টটিতে যে ছবি ব্যবহার করা হয়েছে তার মধ্যে মাত্র একটি ছবি বাবরি মসজিদের। বাকিগুলি অন্যান্য মসজিদের। আমরা রিভার্স সার্চ করে এই তথ্য পেয়েছি। ফটোগুলি কোথাকার তা নিচে উল্লেখ করা হয়েছে।

ফটো ১

এই ছবিটি লাহোরের বাদশাহী মসজিদের। অক্টোবরের মাঝমাঝি সময়ে কেট মিডলটন এবং প্রিন্স উইলিয়াম তাঁদের পাকিস্তান সফরের সময় এই মসজিদে গিয়েছিলেন। তখন নিউজ এজেন্সি এ এন আই এই সফর কভার করে। সেই রিপোর্টে এই ছবি রয়েছে। এছাড়াও পিন্টারেস্টে এই ছবিটি আপলোড করেছেন শাহজাইব আনোয়ার।

ফটো ২

এই ছবির সঙ্গে বাবরি মসজিদের কোনো সম্পর্ক নেই, এটি কর্ণাটকের কালাবুরাগির জামিয়া মসজিদের ছবি। ইন্ডিয়া টুডে আগেই এই ছবিটি বাবরি মসজিদ নয় বলে রিপোর্ট করে।

ফটো ৩

এটি বাবরি মসজিদের ছবি। এখানে দেখা যেতে পারে বাবরি মসজিদের ছবিটি।

ফটো ৪ এবং ৫

এই দুটি ছবিই পানিপথের কাবুলি বাগ মসজিদের ছবি। এখানে হরিয়ানা ট্যুরিজমের ওয়েবসাইটেই দেখতে পাওয়া যাবে এই ছবিটি। এই মসজিদটিও বাবরির সময়কালেই তৈরী। হরিয়ানা সরকারের ওয়েবসাইটে অনুযায়ী এই মসজিদ তৈরী হয় ১৫২৬-২৭ সালের মধ্যে।

তাই এই পোস্টটিতে যে ছবিগুলিকে বাবরি বলা হয়েছে একটি ছাড়া সেগুলির বেশিরভাগের সঙ্গে বাবরির কোনও সম্পর্ক নেই।

ফ্যাক্ট চেক: বাবরি মসজিদ দাবি করে সোশ্যাল মিডিয়ায় ফের ভুয়ো ছবি পোস্ট
Claimএই ছবিগুলি বাবরি মসজিদের Conclusion একটি ছাড়া বাকিগুলি সবই নানা জায়গার মসজিদের ছবি
JHOOTH BOLE KAUVA KAATE

The number of crows determines the intensity of the lie.

  • 1 Crow: Half True
  • 2 Crows: Mostly lies
  • 3 Crows: Absolutely false
If you have a story that looks suspicious, please share with us at factcheck@intoday.com or send us a message on the WhatsApp number 73 7000 7000

Writer

RATNA RATNA @blowinindwind

The writer is citizen of planet earth, journalist, documentary filmmaker

Comment