ফ্যাক্ট চেক- তৃণমূল কংগ্রেস নেত্রীর নয়, পথনাটিকার ভিডিও এটি

মিথ্যে তথ্যসহ সোশ্যাল মিডিয়াতে আবার ভাইরাল পুরোনো ভিডিও

 |  -minute read |   17-05-2019
  • Total Shares

নির্বাচনী মরশুমে রাজনৈতিক পোস্ট ভাইরাল সোশ্যাল মিডিয়ায়। এর মধ্যে বেশ কিছু পোস্ট ভুয়ো। সম্প্রতি একটি ভিডিও ফেসবুকে বহু মানুষ শেয়ার করছেন, যেখানে বলা হচ্ছে, উলুবেড়িয়ার তৃণমূল কংগ্রেস ভোটপ্রার্থী সাজদা আহমদ, পশ্চিমবঙ্গে  "হরি বা রাম নাম" করতে নিষেধ করছেন। তার সঙ্গে পশ্চিমবঙ্গে রোহিঙ্গিয়া শরণার্থীদের আশ্রয় দেবার কথাও বলছেন তৃণমূল নেত্রী।

 

ফেসবুক পেজ  " ইউনাইটেড হিন্দু কনসার্ন" এই ভিডিও টি পোস্ট করে লিখেছে " আল্ল্যা ছাড়া কোন হরি বা রাম নাম #পশ্চিমবঙ্গে বরদাস্ত করা হবে না!" উলবেরিয়ার তৃনমূল মুসলিম প্রার্থী সাজদা আহমেদ। জঙ্গি অনুপ্রবেশ নিয়ে প্রশ্ন করলে তিনি ক্ষিপ্ত হয়ে সাংবাদিকের লাইসেন্স ক্যান্সেল করতে বলেন। বিষয়টা কি "রান্না ঘরে কে - আমি কলা খায়নি" হয়ে গেলো না ?"
ইন্ডিয়া টুডে অ্যান্টি ফেক নিউজ ওয়ার রুম (AFWA/আফওয়া) তদন্তে  জেনেছে যে এই ভাইরাল ভিডিওটি বছরখানেক পুরোনো এবং এটি একটি পথনাটিকার অংশ। কোনো তৃণমূল নেতা বা নেত্রীর সঙ্গে এর কোনো সম্পর্ক নেই।

pulaha_051919034446.png

ইতিমধ্যেই এই পোস্টটি ফেসবুকে ২৮০০ বার শেয়ার হয়েছে। পোস্টটি ইংরেজিতেও শেয়ার হয়েছে ফেসবুকে। ভাইরাল ভিডিও টি প্রায় দুমিনিট চল্লিশ সেকেন্ড লম্বা। ভাইরাল ভিডিও তে দেখা যাচ্ছে একজন টিভি সাংবাদিক  সাদা শাড়িপরিহিতাকে বাংলায় কিছু প্রশ্ন করছেন। মহিলার পিছনে একজন পুলিশের পোষাক পরা লোক দাঁড়িয়ে, এছাড়াও বেশ কিছু মহিলা ও পুরুষ তাকে ঘিরে দাঁড়িয়ে।
আমরা খুঁজে পাই, গত বছর এপ্রিল মাসে "ট্র্রু নিউজ" বলে একটি ফেসবুক পেজ এই একই ভিডিও পোস্ট করে, যেখানে তারা ইংরেজিতে লেখে যে "বিজেপি/ আরএসএস একটি পথনাটিকা দেখিয়ে ভুয়ো খবর প্রচার করছে"। সেখানে তারা লিখেছে, কিছু মানুষ সোশ্যাল মিডিয়ায়  শাড়িপরিহিতা মহিলা কে তৃণমূল প্রার্থী কাকলি ঘোষদস্তিদার বলেও দাবি করেছেন।
আমরা ইউটুবে "শ্রী রথীন সনাতন" বলে একজনের পোস্ট করা,  ২০১৮ সালের মে মাসের একটি ভিডিও পাই। এই ভিডিওটি ওই একই ঘটনার তবে ভাইরাল ভিডিওর থেকে দীর্ঘ, প্রায় তিন মিনিটের। এই ভিডিওর শেষে দেখা যাচ্ছে, টিভি সাংবাদিকটি জানাচ্ছেন যে আপনারা এতক্ষন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রীর ইন্টারভিউ শুনলেন। বলাইবাহুল্য যে এই ভাইরাল ভিডিওতে কোথাও মমতা বন্দোপাধ্যায়এর উপস্থিতি নেই।
ভাইরাল ভিডিওটি কে একটু খুঁটিয়ে দেখলে বোঝা যায় যে ভিডিওতে প্রতিটি চরিত্রের অতিঅভিনয় ধরা পরে। পুলিশের পোষাক পরিহিত ভদ্রলোক প্রয়োজনের অতিরিক্ত মাথা নাড়ছেন মহিলার কথায় সায় দিয়ে, যেটি অত্যন্ত বেমানান কোনো সত্যিকারের পুলিশ অফিসারের জন্য। একটি জায়গায় দেখা যাচ্ছে, আরেকজন মহিলা বাকি মানুষদের চুপ করতে বলছেন এবং নিজের নিজের জায়গায় দাঁড়াতে বলছেন। সর্বোপরি তৃণমূল নেত্রী সাজদা আহমদ এবং কাকলি ঘোষ দস্তিদারের সঙ্গে তুলনা করলে পথনাটিকার অভিনেত্রীর চেহারার  তফাৎ ধরা পরে যায়।
এতে স্পষ্ট প্রমান হয় যে ভিডিওটি একটি পথনাটিকার অংশ এবং এর সঙ্গে তৃণমূল কংগ্রেসের কোনো নেত্রীর কোনো সম্পর্ক নেই। তবে রোহিঙ্গিয়া শরণার্থী প্রসঙ্গে তৃণমূল নেত্রী মমতা বন্দোপাধ্যায়, এর আগে কিছু বিতর্কিত মন্তব্য করেছিলেন  যা বেশ কিছু নিউজ ওয়েবসাইট এ পাওয়া যায়।

ফ্যাক্ট চেক- তৃণমূল কংগ্রেস নেত্রীর নয়, পথনাটিকার ভিডিও এটি
Claimউলুবেড়িয়ার তৃণমূল কংগ্রেস ভোটপ্রার্থী সাজদা আহমদ, পশ্চিমবঙ্গে "হরি বা রাম নাম" করতে নিষেধ করছেন। তার সঙ্গে পশ্চিমবঙ্গে রোহিঙ্গিয়া শরণার্থীদের আশ্রয় দেবার কথাও বলছেন তৃণমূল নেত্রী। Conclusion ভাইরাল ভিডিওটি বছরখানেক পুরোনো এবং এটি একটি পথনাটিকার অংশ। রোহিঙ্গিয়া শরণার্থী প্রসঙ্গে তৃণমূল নেত্রী মমতা বন্দোপাধ্যায়, এর আগে কিছু বিতর্কিত মন্তব্য করেছিলেন.
JHOOTH BOLE KAUVA KAATE

The number of crows determines the intensity of the lie.

  • 1 Crow: Half True
  • 2 Crows: Mostly lies
  • 3 Crows: Absolutely false
If you have a story that looks suspicious, please share with us at factcheck@intoday.com or send us a message on the WhatsApp number 73 7000 7000

Writer

CHAYAN KUNDU CHAYAN KUNDU @kunduchayan

Senior Producer, India Today TV.

Comment