মঞ্চে আডবাণীর থেকে মাইক কেড়ে তাঁকে অপমান করছেন না অমিত শাহ

ভাইরাল ভিডিওটি এডিট করা

 |  2-minute read |   23-04-2019
  • Total Shares

body_042419104940.jpg

বর্ষীয়ান বিজেপি নেতাদের সঙ্গে নরেন্দ্র মোদী-অমিত শাহ্দের দূরত্ব ভোটের বাজারে নতুন করে বিকোচ্ছে, আর তার ফায়দা তুলছে বিরোধী রাজনৈতিক দলগুলি। এরকমই একটি পোস্ট করেছে একটি ফেসবুক পেজ অল ইন্ডিয়া তৃণমূল কংগ্রেস - এআইটিসি সাপোর্টার্স।

ইন্ডিয়া টুডে অ্যান্টি ফেক নিউজ ওয়ার রুম তদন্ত করে দেখেছে যে পোস্টটি সত্যি নয় এবং বিভ্রান্তিকর।

১৭ এপ্রিল অল ইন্ডিয়া তৃণমূল কংগ্রেস - এআইটিসি সাপোর্টার্স নামের একটি ফেসবুক গ্রুপ একটি ভিডিও পোস্ট করে দাবি করেছে যে বিজেপির কোনও এক মঞ্চে বর্ষীয়ান নেতা লালকৃষ্ণ আডবাণীকে আঙ্গুল দেখিয়ে কিছু বলছেন অমিত শাহ, তারপই আডবাণী উঠে যাচ্ছেন অমিত শাহের পাশের চেয়ার থেকে। ভিডিওটিতে একুটুই দেখা যায়, তারপরই ভিডিওটি কেটে দেওয়া হয়। এডিট করা ভিডিওটি ২৪ সেকেন্ডের। সঙ্গে রয়েছে অমিত শাহের আডবাণীকে আঙ্গুল দেখানোর স্ক্রিনশট।

ভিডিওটি যিনি পোস্ট করেছেন তিনি পোস্টটির উপরে লিখেছেন, ‘’লালকৃষ্ণ আডবানির থেকে মাইক কেড়ে নিয়ে অপমান করে মঞ্চ থেকে বের করে দিলো অমিত শাহ,, ক্যামেরায় ধরা পড়লো অপমানের নিকৃষ্ট নিদর্শন। দেখুন বিজেপি কার্যকর্তাদের কিরকম সম্মান দেয় বিজেপি’’ তারপরে তিনি লেখেন, ''যারা নিজেদের ভালোবাসতে পারেনা, তারা দেশকে কিভাবে ভালোবাসবে? ধিক্কার বিজেপি''

ভিডিওটির আর্কাইভ এখানে দেখতে পারেন।

এই প্রতিবেদন লেখা পর্যন্ত ফেসবুক ভিডিওটি ৬৫ হাজারের উপর মানুষ দেখেছেন, শেয়ার করেছেন সাড়ে তিন হাজারের বেশি মানুষ।

ইন্ডিয়া টুডে অ্যান্টি ফেক নিউজ ওয়ার রুম ভিডিওটি রিভার্স সার্চ করে। দেখা যায় ভিডিওটি ২০১৪ সালে জওহরলাল নেহেরু স্টেডিয়ামে বিজেপির ন্যাশনাল কাউন্সিল মিটিং থেকে নেওয়া। এখানে দেখুন আসল ভিডিওটি

২০১৪ সালের ৯ অগাস্ট ভিডিওটি ইউটিউব-এ আপলোড করে ভারতীয় জনতা পার্টি। আসল ভিডিওটি ১ ঘন্টা ৩৫ মিনিট ৪৪ সেকেন্ডের। আসল ভিডিওটিতে দেখা যায় (২১ মিনিট ২৫ সেকেন্ডে) যে অমিত শাহ প্রথমে আডবাণীর সামনে মাইক ঠিক করে দিচ্ছেন। কিন্তু কিছু অসুবিধা হওয়ায় আডবাণী নিজেই কিছু বলেন অমিত শাহকে, তখন অমিত শাহ আডবাণীকে পিছনের দিকে আঙ্গুল দেখিয়ে কিছু বলেন, আডবাণী উঠে যান চেয়ার থেকে। এখানেই দেখা তার পরের দৃশ্যটি। আডবাণী উঠে ডায়াসে গিয়ে বক্তৃতা শুরু করেন। অর্থাৎ এখানে বোঝা যায় মাইক নিয়ে কিছু অসুবিধা হওয়ায় অমিত শাহের সঙ্গে আলোচনা করার পর আডবাণী ডায়াসে উঠে বক্তৃতা শুরু করেন।

আর এই ভিডিওটিকেই ছোট করে কেটে এমনভাবে বানানো হয়েছে যাতে মনে হয় দুই নেতার মধ্যে ঝামেলা হয়েছে এবং অমিত শাহ রেগে গিয়ে স্টেজ থেকে বেরিয়ে যেতে বলছেন আডবাণীকে।

তাই ভিডিওটি সত্যি নয় এবং বিভ্রান্তিকর।

 

মঞ্চে আডবাণীর থেকে মাইক কেড়ে তাঁকে অপমান করছেন না অমিত শাহ
Claimআডবাণীকে মঞ্চে অপমান করে মাইক কেড়ে নিয়ে বের করে দিলে অমিত শাহ। Conclusion ভিডিওটি এডিট করা। ভিডিওটিতে অমিত শাহ আডবাণীকে ডায়াস দেখিয়ে দিচ্ছেন।
JHOOTH BOLE KAUVA KAATE

The number of crows determines the intensity of the lie.

  • 1 Crow: Half True
  • 2 Crows: Mostly lies
  • 3 Crows: Absolutely false
If you have a story that looks suspicious, please share with us at factcheck@intoday.com or send us a message on the WhatsApp number 73 7000 7000

Writer

RATNA RATNA @blowinindwind

The writer is citizen of planet earth, journalist, documentary filmmaker

Comment