ফ্যাক্ট চেক : অমিত শাহের স্ত্রীর সম্পত্তি গত পাঁচ বছরে ১৬ গুন্ বেড়েছে?

উত্তর খুঁজে বার করলো ইন্ডিয়া টুডে অ্যান্টি ফেক নিউজ ওয়ার রুম

 |  2-minute read |   04-04-2019
  • Total Shares

বিজেপির সর্বভারতীয় সভাপতি অমিত শাহের স্ত্রীর সম্পত্তি গত পাঁচ বছরে ১৬ গুন বেড়েছে বলে দাবি একটি ফেসবুক পোস্টের। তাদের এটাও দাবি যে, তাঁর ছেলের সম্পত্তি বেড়ে হয়েছে ১৬ হাজার গুন।

ইন্ডিয়া টুডে অ্যান্টি ফেক নিউজ ওয়ার রুম তদন্ত করে দেখেছে যে পোস্টটি পুরোপুরি সত্যি নয় এবং বিভ্রান্তিকর ।

'kuchute memes' নামের একটি ফেসবুক গ্রুপ একটি পোস্ট করেছে যে বিজেপির সর্বভারতীয় সভাপতি অমিত শাহর স্ত্রীর সম্পত্তি গত পাঁচ বছরে ১৬ গুন বেড়েছে। তাদের এটাও দাবি যে অমিত শাহের ছেলের সম্পত্তি বেড়ে হয়েছে ১৬ হাজার গুন্। ছবিতে অমিত শাহের ছেলের বিয়ের একটি ছবি ব্যবহার করা হয়েছে যেখানে তাঁর স্ত্রী এবং ছেলে দুজনকেই দেখা যাচ্ছে। ছবির উপরেই লেখা রয়েছে কথাগুলি । নিচের অংশে নরেন্দ্র মোদির একটি ছবি দিয়ে লেখা হয়েছে যে, ''কে বলে দেশে বিকাশ হয়নি।''

amit-rat-body_040419080648.jpg

৩১ মার্চ এই ফেসবুক গ্রুপটি এই পোস্ট করে। পোস্টটি ইতিমধ্যেই দেড়শো বারের বেশি শেয়ার হয়েছে।

এখানে দেখুন পোস্টটির আর্কাইভ

ইন্ডিয়া টুডে আন্টি ফেক নিউজ ওয়ার রুম তদন্ত করে দেখেছে যে খবরটি পুরোপুরি সত্যি নয়। আমরা তথ্য যাচাইয়ের জন্য গুগল এ গিয়ে অমিত শাহ+ওয়াইফ প্রপার্টি+১৬ টাইমস সার্চ দিতেই আসল তথ্য বেরিয়ে আসে।

গত ৩০ মার্চ অমিত শাহ গুজরাটের গান্ধীনগর থেকে নির্বাচনী লড়াইয়ের জন্য মনোনয়ন পত্র জমা দেন। সেদিনই নানা নিউজ মিডিয়ায় খবরটি প্রকাশিত হয়। ইন্ডিয়া টুডেও বিষয়টি রিপোর্ট করে।

মনোনয়ন পত্র জমা দেওয়ার সময় প্রার্থীদের নিজেদের সম্পত্তির হিসেব প্রকাশ করতে হয় । সেখানেই তিনি জানান তাঁর এবং তাঁর স্ত্রীর মিলিত সম্পত্তির পরিমান ৩৮.৮১ কোটি টাকা। অমিত শাহের প্রকাশিত এফিডেভিটটিও রয়েছে আমাদের কাছে।

amit-ratna-body1_040419083104.jpg

২০১১-১২ সালে অমিত শাহ এবং তাঁর স্ত্রীর সম্পত্তির পরিমান ছিল ১১.৭৯ কোটি টাকা। ২০১৬-১৭ সালে রাজ্যসভায় মনোনীত হওয়ার সময়ে তাঁর সম্পত্তির পরিমাণ ছিল ৩৪.৩১ কোটি টাকা। এফিডেভিট অনুযায়ী  ২০১৯ সালে তা বেড়ে হয়েছে  ৩৮.৮১  কোটি টাকা।

অর্থাৎ, গত সাত বছরে তাঁর সম্পত্তির পরিমান বেড়ে হয়েছে ৩ গুনের কিছু বেশি। এই খবর প্রকাশ করেছে একাধিক সংবাদপত্র এবং ওয়েবসাইট

কিন্তু আয় এবং সম্পত্তি দুটো সম্পূর্ণ আলাদা জিনিস এবং নির্বাচনী এফিডেভিটএ সম্পত্তি সব সময় মিলিতভাবে দেখানো হয় তাই  সমগ্রভাবে অমিত শাহেরএবং তাঁর স্ত্রীর সম্পত্তি কখনওই পাঁচ বছরে ১৬ গুন হয়নি।

অমিত শাহের ছেলের ব্যাপারে পোস্টটি যে দাবি করেছে যে তাঁর সম্পত্তি পাঁচ বছরে ১৬ হাজার গুন্ বেড়েছে তা নিয়েও অতীতে বিতর্ক হয়েছে। ২০১৭ সালে এ বিষয়ে পর পর কয়েকটি খবর বেরিয়েছিল যে অমিত শাহের ছেলে জয় শাহের সম্পত্তি একবছরে বেড়েছে ১৬ হাজার গুন। এব্যাপারে the wire নামের একটি ওয়েবসাইট প্রথম খবর করে। খবরটি বেরিয়েছিল ৮ অক্টোবর ২০১৭-য়।

তারপর অমিত শাহের ল-ফার্ম ওয়েবসাইটটির বিরুদ্ধে মানহানিকর মামলা করেন এবং ক্ষতিপূরণ হিসেবে ১০০ কোটি টাকা দাবি করেন। বিষয়টি এখনও বিচারাধীন।

তাই দ্বিতীয় দাবি সম্পর্কে কিছু বলা না গেলেও পোস্টের প্রথম দাবিটি সম্পূর্ণ মিথ্যা।

ফ্যাক্ট চেক : অমিত শাহের স্ত্রীর সম্পত্তি গত পাঁচ বছরে ১৬ গুন্ বেড়েছে?
Claimঅমিত শাহের স্ত্রীর-র সম্পত্তি গত পাঁচ বছরে ১৬ গুন বেড়েছে, ছেলের সম্পত্তি বেড়ে হয়েছে ১৬ হাজার গুন। Conclusion নির্বাচন কমিশনের কাছে জমা দেওয়া এফিডেভিট অনুযায়ী পোস্টের প্রথম দাবিটি পুরোপুরি সত্যি নয় এবং বিভ্রান্তিকর ।। দ্বিতীয় দাবি সম্পর্কে কিছু বলা না যাচ্ছে না কারণ বিষয়টি বিচারাধীন।
JHOOTH BOLE KAUVA KAATE

The number of crows determines the intensity of the lie.

  • 1 Crow: Half True
  • 2 Crows: Mostly lies
  • 3 Crows: Absolutely false
If you have a story that looks suspicious, please share with us at factcheck@intoday.com or send us a message on the WhatsApp number 73 7000 7000

Writer

RATNA RATNA @blowinindwind

The writer is citizen of planet earth, journalist, documentary filmmaker

Comment