পার্টি ছাড়েননি আডবাণী, সোশ্যাল মিডিয়া পোস্টটি ভুয়ো

ভাইরাল পোস্টটি শেয়ার হয়েছে এক হাজারবারের বেশি

 |  2-minute read |   19-04-2019
  • Total Shares

ভোটের যুদ্ধ বড়ো যুদ্ধ, তাই সোশ্যাল মিডিয়াতেও ব্যস্ত ভোটের কান্ডারীরা। লড়াইয়ের ময়দান জমজমাট। ময়দান এখন সোশ্যাল মিডিয়াও।

এক ফেসবুক ব্যবহারকারী শুভেন্দু অধিকারী ফ্যানস ক্লাব-এর পেজে একটি পোস্টার শেয়ার করেছেন যেখানে লালকৃষ্ণ আডবাণী বলছেন তিনি বিজেপি ত্যাগ করলেন কারণ অমিত শাহ এবং মোদী দেশ ধ্বংস করে দেবেন । ইন্ডিয়া টুডে অ্যান্টি ফেক নিউজ ওয়ার রুম তদন্ত করে দেখেছে আডবাণী এধরণের কোনও কথা বলেননি এবং পোস্টটি সম্পূর্ণ মিথ্যা।

ফেসবুক ব্যবহারকারী জিতেন সরকার, শুভেন্দু অধিকারী ফ্যানস ক্লাব-এর পেজে লালকৃষ্ণ আডবাণীর ছবি দেওয়া একটি পোস্টার শেয়ার করেছেন । ছবির উপরে লেখা, ''মোদী অমিতের নেতৃত্বে দেশ ধ্বংস হয়ে যাবে। আমি বিজেপি ত্যাগ করলাম।'' এই পোস্টটি শেয়ার করে জিতেন সরকার লিখেছেন, ''পরে হলেও বুঝতে পারলেন প্রাক্তন বর্ষীয়ান বিজেপি নেতা শ্রী লালকৃষ্ণ আডবাণী।''পোস্টটির আর্কাইভ এখানে দেখতে পারেন। 

body_041919093611.jpg

এই প্রতিবেদন লেখা পর্যন্ত পোস্টটি শেয়ার হয়ে গেছে এক হাজার বারের বেশি।

ইন্ডিয়া টুডে অ্যান্টি ফেক নিউজ ওয়ার রুম খবরটি নিয়ে গুগল সার্চ করে। আমরা আডবাণীর যে কথাগুলো পোস্টারে দেওয়া আছে সেগুলি ইংরেজিতে অনুবাদ করে গুগলে টাইপ করি। অমিত শাহ, নরেন্দ্র মোদীদের সঙ্গে কোনও কোনও সময়ে আডবাণীর মনোমালিন্য হয়েছে, মিডিয়াতে সে খবর চাপা থাকেনি। কিন্তু এখানে যেভাবে বলা হয়েছে আডবাণী কখনোই সেভাবে সরাসরি আক্রমণ করেননি মোদী-শাহদের। এই পোস্টটি সম্ভবত ২৯ মার্চ অমিত শাহ-এর কর্ণাটকের জনসভার সঙ্গে গুলিয়ে ফেলেছেন ফেসবুক ব্যবহারকারী। কর্ণাটকের জনসভায় অমিত শাহের বক্তৃতা অনুবাদ করার সময় অনুবাদক ভুল করে বলে ফেলেন যে,''প্রধানমন্ত্রী মোদী দেশকে ধ্বংস করে দেবেন।'' সে খবর ইন্ডিয়াটুডে-সহ সমস্ত নিউজ মিডিয়া রিপোর্ট করে।

বিতর্ক আরও বাড়িয়ে, ভোটের সময়েই পাঁচ বছরের নীরবতা ভেঙে আডবাণী আবার ব্লগ লিখতে শুরু করেন। ৫১২ শব্দের ওই ব্লগে তিনি বিজেপির শীর্ষ নেতৃত্বকে আক্রমণ করেন ঠিকই কিন্তু কোথাও বলেননি যে অমিত শাহ মোদীরা ভারতবর্ষকে ধ্বংস করছেন, এবং সেকারণে তিনি পার্টি ছেড়ে দিচ্ছেন।

মিডিয়ার ম্যাগ্নিফায়িং গ্লাসে যেখানে নেতা-নেত্রীদের প্রতিটি পদক্ষেপ পুঙ্খানুপুঙ্খভাবে বিচার করা হয় সেখানে বিজেপির বর্ষীয়ান নেতা আডবাণীর পার্টি ছাড়ার কথা শুধু কয়েকজন ফেসবুক ব্যবহারকারী জানবেন এটা অবাস্তব। 

তাই উপরোক্ত দাবিটি সম্পূর্ণ মিথ্যা।

পার্টি ছাড়েননি আডবাণী, সোশ্যাল মিডিয়া পোস্টটি ভুয়ো
Claimআডবাণী বলেছেন ''মোদী অমিতের নেতৃত্বে দেশ ধ্বংস হয়ে যাবে। আমি বিজেপি ত্যাগ করলাম।'' Conclusion কখনও, কখনও ইগোর লড়াই, মনোমালিন্য হলেও এরকম কোনও কথা আডবাণী কখনোই বলেননি আর পার্টিও ছাড়েননি।
JHOOTH BOLE KAUVA KAATE

The number of crows determines the intensity of the lie.

  • 1 Crow: Half True
  • 2 Crows: Mostly lies
  • 3 Crows: Absolutely false
If you have a story that looks suspicious, please share with us at factcheck@intoday.com or send us a message on the WhatsApp number 73 7000 7000

Writer

RATNA RATNA @blowinindwind

The writer is citizen of planet earth, journalist, documentary filmmaker

Comment