ফ্যাক্ট চেক: বিভ্রান্তিকর দাবী করে ভাইরাল মিসাইল উৎক্ষেপণের পুরোনো ভিডিও

নেটিজেনদের অনেকেই চীনের সাথে জুড়ে এই ভিডিওকে পোস্ট করেছেন

 |  1-minute read |   09-09-2020
  • Total Shares

লাদাখে সীমানা সংক্রান্ত বিতর্ক নিয়ে ভারত ও চীন দুই দেশের সীমান্তেই উত্তেজনার পারদ চড়ছে।

এরই মধ্যে চীনের জাহাজ থেকে মিসাইল উৎক্ষেপণের দাবী করে সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে এক পুরোনো ভিডিও।

ফেসবুক ব্যবহারকারী 'এম বাপি' ভাইরাল সেই ভিডিওকে পোস্ট করে লেখেন, "চাইনিজ শিপ লঞ্চন্ড ক্রুজ মিসাইল।পৃথিবীর সর্বশ্রেষ্ঠ মিসাইল যা লঞ্চ হবার পর নিজের জাহাজকেই উরিয়ে দিতে পারে।কেও খিল্লি ওড়াবেন না। আমাদের পার্শ্ববর্তী কাংলুদেশের বাসিন্দারা গোসা হতে পারে।"

screenshot-2020-09-0_090920094740.png

এখানে সেই পোস্টের আর্কাইভকে দেখতে পাওয়া যাবে।

ইন্ডিয়া টুডের অ্যান্টি-ফেক নিউজ ওয়ার রুম (আফয়া) অনুসন্ধানে দেখেছে, ২০১৪ সালের এই ভিডিওতে ইউক্রেন ও ন্যাটোর অনুশীলনকে দেখতে পাওয়া যায়।  

আমরা এই ফেসবুক পোস্টে থাকা ভিডিওর কিছু ফ্রেমকে রিভার্স সার্চ করে তার বিষয়ে জানতে পারি।

ইউটিউবের এক চ্যানেলে ২০১৪ সালের সেপ্টেম্বরের ৯ তারিখে এই ভিডিওকে আপলোড করা হয়।রাশিয়ান ভাষায় লেখা সেই ভিডিওর ক্যাপশনকে গুগল ট্রান্সলেটরে অনুবাদ করলে তার অর্থ দাঁড়ায়, "কালা সাগরে ন্যাটোর অনুশীলনের সময় ইউক্রেনের মিসাইল"।

রাশিয়ান সেই শব্দগুলোকেই ব্যবহার করে এরপর আমরা ইন্টারনেটে কীওয়ার্ড সার্চ করি।সেখান থেকে আমরা এই ভিডিও সমেত রাশিয়ান ভাষায় লেখা কয়েকটি সংবাদ প্রতিবেদন খুঁজে পাই।

ওই প্রতিবেদনগুলিতেও ভাইরাল সেই ভিডিওকে ব্যবহার করে কালা সাগরে ইউক্রেন ও ন্যাটোর অনুশীলনের সময় ইউক্রেনিয়ান এয়ার ডিফেন্স মিসাইল সিস্টেম "ওসা-এমে"র জরুরি অবস্থা সৃষ্টির কথা বলা হয়।

অতএব, এর থেকে বলা যেতে পারে, ২০১৪ সালের ইউক্রেন ও ন্যাটোর অনুশীলনের এই ভিডিওর সাথে করা চীনের জাহাজ থেকে মিসাইল উৎক্ষেপণের দাবীটি বিভ্রান্তিকর।

ফ্যাক্ট চেক: বিভ্রান্তিকর দাবী করে ভাইরাল মিসাইল উৎক্ষেপণের পুরোনো ভিডিও
Claimভাইরাল এই ভিডিওতে চীনের জাহাজ থেকে ক্রুজ মিসাইলকে উৎক্ষেপণ হতে দেখতে পাওয়া যায় Conclusion দাবীটি বিভ্রান্তিকর।এটি ২০১৪ সালে হওয়া ইউক্রেন ও ন্যাটোর অনুশীলনের ভিডিও।
JHOOTH BOLE KAUVA KAATE

The number of crows determines the intensity of the lie.

  • 1 Crow: Half True
  • 2 Crows: Mostly lies
  • 3 Crows: Absolutely false
If you have a story that looks suspicious, please share with us at factcheck@intoday.com or send us a message on the WhatsApp number 73 7000 7000

Writer

Srijit Srijit @srijitofficial

Srijit Das is a journalist with India Today. Srijit earned his bachelor's degree in Engineering and served as a campus ambassador of IIT Kharagpur E-Cell during his college days. He has a love of reading books in his free time.

Comment