ফ্যাক্ট চেক: বিভ্রান্তিকর দাবী করে ভাইরাল জনতার ভাংচুরের এক ভিডিও

জম্মু ও কাশ্মীরের ঘটনাকে গুজরাটের বলে দাবী

 |  2-minute read |   13-05-2020
  • Total Shares

গুজরাটে সম্প্রতি অভিবাসীদের বেশ কয়েকটি বিক্ষোভ শুরু হয়েছে।লকডাউনের জন্য বেশিরভাগ শিল্প বন্ধ থাকায় অভিবাসীরা কাজ, খাবার ও অর্থের অভাবের কারণে তাদের দেশে ফেরত পাঠানোর দাবী করেছেন।

এরই মধ্যে একদল লোকের কিছু বাড়ীঘর ও যানবাহন ক্ষতিগ্রস্থ করার এক ভিডিও ভাইরাল সোশ্যাল মিডিয়ায়।ভাইরাল সেই ভিডিওটির সাথে দাবী করা হচ্ছে ঘটনাটি গুজরাটের সুরাট শহরের, যেখানে এই লোকগুলি দাবী করছেন হয় তাদের রেশন দেওয়া হোক অথবা গুলি করে হত্যা করা হোক।

আপনারা এর আর্কাইভ ভার্শনটি এখানে দেখতে পাবেন।

ইন্ডিয়া টুডে অ্যান্টি ফেক নিউজ ওয়ার রুম (আফয়া) তদন্তে দেখেছে যে ভাইরাল এই ভিডিওটির সাথে করা দাবীটি ভুল এবং ঘটনাটি জম্মু ও কাশ্মীরের কাঠুয়াতে ঘটে।সেখানে একটি টেক্সটাইল মিল সংস্থার শ্রমিকরা তাদের সম্পূর্ণ মজুরি ও ঘরে ফিরে যাওয়ার ব্যবস্থা করার দাবীতে রাস্তায় নেমেছিলেন।

ভিডিওটির শুরুতে আমরা ডানদিকের কোণের একটি বোর্ডে "চেনাব টেক্সটাইল" লেখা দেখতে পাই। আমরা ইন্টারনেটে "চেনাব টেক্সটাইল বিক্ষোভ" কীওয়ার্ড দিয়ে সার্চ করে এই ঘটনাটির খোঁজ পাই।

চেনাব টেক্সটাইল মিলের শ্রমিকদের বিক্ষোভের এই ঘটনাটি জম্মু ও কাশ্মীরের কাঠুয়াতে মে মাসের ৮ তারিখে ঘটে। বিক্ষোভকারীদের বেশিরভাগই ছিলেন অভিবাসী যারা পুরো বেতন মেটানো ও ঘরে ফেরার টিকিটের দাবী করছিলেন।

বাস এবং ‘শ্রমিক স্পেশাল’ ট্রেনে কেন্দ্রীয় ও রাজ্য সরকারগুলি অভিবাসীদের তাদের রাজ্যে ফিরে আনার ব্যবস্থা করেছে। কাঠুয়ায় বিক্ষোভকারী এই কর্মীরাও তাদের জন্য একই ব্যবস্থা করার দাবী জানিয়েছিলেন।

আমরা এই বিক্ষোভ সংক্রান্ত কিছু মিডিয়া রিপোর্ট পাই যেখানে ভাইরাল এই ভিডিওতে উপস্থিত "চেনাব টেক্সটাইল মিলস" বোর্ডের ছবি এবং একটি ভাঙা পুলিশের গাড়ি দেখতে পাওয়া যায়।

body_051320095812.png

সংবাদ সংস্থা “এএনআই ”ও এই প্রতিবাদের ছবিগুলি টুইট করেছিল।

গুজরাটের সুরাট ও আহমেদাবাদের মতো জেলাগুলিতে সম্প্রতি বিভিন্ন শিল্পে নিযুক্ত অভিবাসী শ্রমিকরা বিক্ষোভ করেছেন।অভিবাসীদের বক্তব্য কারখানাগুলি বন্ধ হয়ে গেছে, তাদের কাছে থাকা অর্থ এবং খাবারের ফুরিয়ে গিয়েছে, অতএব তারা যাতে দেশে ফিরতে পারেন সে ব্যবস্থা করা উচিত।

অভিবাসীরা অভিযোগ করেন যে এই পরিস্থিতিতেও জমি মালিকরা তাদের কাছ থেকে ভাড়া চাইছেন।কিছু ক্ষেত্রে বিক্ষোভগুলি হিংসাত্মক আকার ধারণ করে যার কারণে পুলিশ জনতার উপর লাঠিচার্জ এবং কয়েকজনকে আটক করতে বাধ্য হয়।

তবে এটি স্পষ্ট যে ভাইরাল এই ভিডিওটি সুরাটের নয়, যেখানে লোকেরা দাবী করছেন যে হয় তাদের রেশন দেওয়া হোক অথবা গুলি করে হত্যা করা হোক।ভিডিওটি জম্মু ও কাশ্মীরের কাঠুয়ার, যেখানে অভিবাসী শ্রমিকরা পুরো বেতন ও ঘরে ফেরার ব্যবস্থা করার দাবী করছিলেন।

 

 

ফ্যাক্ট চেক: বিভ্রান্তিকর দাবী করে ভাইরাল জনতার ভাংচুরের এক ভিডিও
Claimএটি গুজরাতের সুরাট শহরের ভিডিও যেখানে লোকেরা দাবী করছেন হয় তাদের রেশন দেওয়া হোক অথবা গুলি করে হত্যা করা হোক Conclusion ভিডিওটি জম্মু ও কাশ্মীরের কাঠুয়ায় কর্মরত মিল শ্রমিকদের।বিক্ষোভকারীরা পুরো মজুরি ও ঘরে ফেরার ব্যবস্থা করার দাবী করছিলেন।
JHOOTH BOLE KAUVA KAATE

The number of crows determines the intensity of the lie.

  • 1 Crow: Half True
  • 2 Crows: Mostly lies
  • 3 Crows: Absolutely false
If you have a story that looks suspicious, please share with us at factcheck@intoday.com or send us a message on the WhatsApp number 73 7000 7000
Comment