ফ্যাক্ট চেক: "চৌকিদার চোর হ্যায়" স্লোগানসহ প্রধানমন্ত্রীর ভাইরাল এই ভিডিওটি কি আসল?

সম্প্রতি প্রধানমন্ত্রীর বাংলা পরিদর্শনের সময় ভাইরাল হয় এই ভিডিও

 |  2-minute read |   24-05-2020
  • Total Shares

মে মাসের ২২ তারিখে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ঘূর্ণিঝড় আমফানের কারণে হওয়া ক্ষয়ক্ষতি পরিদর্শনে পশ্চিমবঙ্গ ও ওড়িশাতে যান।

এর ঠিক পরেই বাংলার মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির সাথে প্রধানমন্ত্রী মোদীর হেলিকপ্টারের দিকে হেঁটে যাওয়ার এক ভিডিও ভাইরাল হয় সোশ্যাল মিডিয়ায়।ভাইরাল সেই ভিডিওটিতে পিছন থেকে "চৌকিদার চোর হ্যায়" স্লোগান শুনতে পাওয়া যায়।ব্যাঙ্গাত্মকভাবে সেই ভিডিওটির সাথে দাবী করা হয়, এভাবেই প্রধানমন্ত্রীকে বাংলায় স্বাগত জানানো হয়েছে।

"চৌকিদার চোর হ্যায়" স্লোগানটি কংগ্রেস মোদীর বিরুদ্ধে গত বছর সাধারণ নির্বাচনের প্রচারের সময় তৈরি করেছিল।

ইন্ডিয়া টুডে অ্যান্টি-ফেক নিউজ ওয়ার রুম (আফয়া) তদন্তে দেখেছে ভাইরাল এই ভিডিওটি এডিট করা।ভিডিওটিতে "চৌকিদার চোর হ্যায়" স্লোগানটি সুপার ইম্পোজ করা হয়েছে।আসল ভিডিওটিতে শোনা যায় লোকেরা "জয়শ্রী রাম" এবং মমতাকে "দিদি" বলে ডাকছে।মে ২২ তারিখে ঘূর্ণিঝড় আমফান সম্পর্কিত একটি পর্যালোচনা সভা থেকে মোদীর বেরিয়ে আসার সময় পশ্চিমবঙ্গের বসিরহাটে ভিডিওটি করা হয়েছিল।

ভিডিওটি ফেসবুকে বেশ ভাইরাল হয়েছে।আপনারা পোস্টটির আর্কাইভ ভার্শন এখানে দেখতে পাবেন।  

বাংলা কীওয়ার্ড দিয়ে সার্চ করে আমরা মে মাসের ২২ তারিখে কিছু ফেসবুক ব্যবহারকারীর পোস্ট করা এই একই ভিডিও খুঁজে পাই।এই ভিডিওগুলিতেও “জয়শ্রী রাম” এর স্লোগান শোনা যায়, "চৌকিদার চোর হ্যায়" নয়।ক্যাপশনে বলা হয় এটি বসিরহাট কলেজের।

আমরা আরো দেখি মে ২২ তারিখে ঘূর্ণিঝড় আমফানের সম্পর্কিত এক পর্যালোচনা সভা করার পর মোদীর বসিরহাট কলেজ ছেড়ে বেরিয়ে যাওয়ার সময় "বেঙ্গল টাইমস ২৪x৭" নামের এক ফেসবুক পেজ লাইভ করেছিল।এই ফেসবুক লাইভটি একই স্থান থেকে সম্প্রচারিত হয় যেখান থেকে ভাইরাল ভিডিওটি তৈরি করা হয়েছিল।ফেসবুকের লাইভেও “জয় শ্রী রাম” এর স্লোগান শোনা যায়, "চৌকিদার চোর হ্যায়" নয়।

বাংলা নিউজ চ্যানেল “এবিপি আনন্দ” এর সাংবাদিক আবদুল ওয়াহাব মে ২২ তারিখে বসিরহাট কলেজে উপস্থিত ছিলেন।তিনিও আমাদের জানান যে মোদীকে দেখে লোকেরা "জয়শ্রী রাম" স্লোগান তোলেন। তিনি “চৌকিদার চোর হ্যায়” এর স্লোগান শোনেননি।

ভিডিওটির বিষয়ে জানতে আমরা বসিরহাটের পুলিশ সুপার কঙ্কর প্রসাদ বারুইকেও জিজ্ঞাসা করি।প্রসাদ আমাদের নিশ্চিত করে বলেন যে ভাইরাল হওয়া এই ভিডিওটি ভুয়ো এবং মোদীর সফরের সময় এ জাতীয় কোনও শ্লোগান দেওয়া হয়নি।

অতএব এর থেকে পরিষ্কার যে ভাইরাল হওয়া এই ভিডিওটি ভুয়ো এবং মে ২২ তারিখে পশ্চিমবঙ্গে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে “স্বাগত জানাতে” “চৌকিদার চোর হ্যায়” এর স্লোগান দেওয়া হয়নি।

 

ফ্যাক্ট চেক:
Claimমে ২২ তারিখে পশ্চিমবঙ্গে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে “স্বাগত জানাতে” “চৌকিদার চোর হ্যায়” এর স্লোগান দেওয়া হয়েছিল Conclusion ভাইরাল এই ভিডিওটি এডিট করা।পশ্চিমবঙ্গের বসিরহাটে ঘূর্ণিঝড় আমফানের সম্পর্কিত এক সভা থেকে প্রধানমন্ত্রী মোদী বেরিয়ে আসার সময় লোকেরা "জয় শ্রী রাম" স্লোগান দেয়।
JHOOTH BOLE KAUVA KAATE

The number of crows determines the intensity of the lie.

  • 1 Crow: Half True
  • 2 Crows: Mostly lies
  • 3 Crows: Absolutely false
If you have a story that looks suspicious, please share with us at factcheck@intoday.com or send us a message on the WhatsApp number 73 7000 7000

Writer

Comment