ইমরান খানের সঙ্গে খাচ্ছেন মোদী? পোস্টটি ভুয়ো

ভাইরাল পোস্টটি ফটোশপ করা

 |  2-minute read |   12-04-2019
  • Total Shares

পাকিস্তান প্রধানমন্ত্রী ইমরান খানের সঙ্গে বসে খাচ্ছেন নরেন্দ্র মোদী এরকমই একটি ছবি ফেসবুকে ভাইরাল হয়েছে। ইন্ডিয়া টুডে আন্টি ফেক নিউজ ওয়ার রুম জেনেছে যে ছবিটি ফটোশপ করা।

১১ মার্চ এক ফেসবুক ব্যবহারকারী শেখ সাইফুদ্দিন একটি ছবি পোস্ট করেন, যেখানে দেখা যাচ্ছে যে নরেন্দ্র মোদী পাকিস্তান প্রধানমন্ত্রী ইমরান খানের সঙ্গে বসে খাওয়া-দাওয়া করছেন। মোদীর মাথায় রয়েছে সবুজ রঙের একটি টুপি। এই প্রতিবেদন লেখা পর্যন্ত পোস্টটি  ১৫০০ বারের কাছাকাছি শেয়ার হয়ে গেছে।

 

body_041219062340.jpg

পোস্টটির আর্কাইভ এখানে দেখতে পারেন।

আরও এক ফেসবুক ব্যবহারকারী  সোমনাথ সাহা একই ফেসবুক পোস্ট করেন। যেখানে মোদী সবুজ রঙের টুপি পরে ইমরান খানের সঙ্গে খাচ্ছেন। পোস্টটি শেয়ার হয়েছে সাড়ে ছশোর  বেশিবার। ছবিটি পোস্ট করে তিনি লিখেছেন, ''ও নাকি পাকিস্তান কে শিক্ষা দেবে?

ভালো ভাবে দেখুন আর বিচার করুন আসল দেশদ্রোহী কে???????????????’’

imran-modi-fake_041219062541.jpg

এখানে দেখতে পারেন পোস্টটির আর্কাইভ

ইন্ডিয়া টুডে আন্টি ফেক নিউজ ওয়ার রুম তদন্ত করে দেখেছে যে ছবিটি সম্পূর্ণ ভুয়ো এবং ফটোশপ করে এটি বানানো হয়েছে। ভালো করে ছবিটি দেখলেই বোঝা যাবে মোদীর হাতের সঙ্গে শরীরের কোনো যোগাযোগ নেই, এবং এটি কেটে বসানো হয়েছে।

আমরা আরও নিশ্চিত হওয়ার জন্য ছবিটি রিভার্স সার্চ করি। দেখা যায় যে এটি ইমরান খান এবং তাঁর প্রাক্তন স্ত্রী রেহাম খানের ছবি। ছবিটি প্রথম টুইটরে-এ পাওয়া যায় , ৬ জুলাই।  পোস্ট করেন উর্দু জিও টিভি-র পূর্বতন কপি এডিটর খালিদ খি। তাঁর একাউন্ট @Khalid_pk থেকে। ছবিটি পোস্ট করে তিনি লেখেন, ‘’পিটিআই প্রধান ইমরান খান স্ত্রী রেহাম খানের সঙ্গে শেহরি করছেন, করাচিতে।‘’ তিনি আরও একজন সাংবাদিক @SamarJournalist -কে ট্যাগ করেন যিনি ২৪ নিউজ চ্যানেলের সিনিয়র সাংবাদিক।

imran-modi-fake1_041219064605.jpg

তাঁর পোস্টটিকে রিটুইট করেন নাসির সরফরাজ।

এরপর আমরা ২০১৫ সালের পাকিস্তানে রমজান মাসের তারিখ পরীক্ষা করে দেখি, ১৭ জুন থেকে ১৬ জুলাই এই এক মাস রমজান চলেছিল, এবং ছবিটিও পোস্ট হয়েছিল ৬ জুলাই।

 এরপর আমরা নরেদ্র মোদীর ছবিটি কেটে রিভার্স সার্চ করি।

দেখা যায় এই ছবিটি ইন্ডিয়ান এক্সপ্রেসের ‘’টুডে ইন পিক্স’’ থেকে নেওয়া হয়েছে।

ছবিটি প্রকাশিত হয়েছিল ১৩ নভেনম্বর ২০১৩ সালে। গুজরাটের মুখ্যমন্ত্রী থাকাকালীন নিজের গান্ধীনগরের বাড়িতে সাংবাদিকদের সঙ্গে দেখা করেছিলেন মোদী। ছবিটি তখন তোলা হয়েছিল। সেই সময় তাঁর মাথায় কোনও টুপি ছিল না।

ইমরান খানের সেহরির ছবি এবং মোদীর সাংবাদিকদের সঙ্গে মিটিংয়ের ছবি নিয়েই এই ছবিটি নিয়ে ফটোশপ করে বানানো হয়েছে।

ইমরান খানের সঙ্গে খাচ্ছেন মোদী? পোস্টটি ভুয়ো
Claimইমরান খানের সাথে খাচ্ছেন মোদী Conclusion দুটি সম্পূর্ণ আলাদা এবং পুরনো ছবি, ছবিটি ফটোশপ করে বানানো
JHOOTH BOLE KAUVA KAATE

The number of crows determines the intensity of the lie.

  • 1 Crow: Half True
  • 2 Crows: Mostly lies
  • 3 Crows: Absolutely false
If you have a story that looks suspicious, please share with us at factcheck@intoday.com or send us a message on the WhatsApp number 73 7000 7000

Writer

RATNA RATNA @blowinindwind

The writer is citizen of planet earth, journalist, documentary filmmaker

Comment