ফ্যাক্ট চেক: নেহরুকে চড় মারার পর কি এই ছবি তোলা হয়েছিল?

পোস্টটি ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়

 |  2-minute read |   14-11-2019
  • Total Shares

আজ জওহরলাল নেহরুর জন্মদিন। এই দিনে আবার তাঁকে নিয়েই সোশ্যাল মিডিয়ায় ভুয়ো খবর।নির্মল কুমার মাইতি নামের এক ফেসবুক ব্যবহারকারী নেহেরু একটি ছবি পোস্ট করে লিখেছেন একটি জনসভায আর্যদের সম্পর্কে কিছু কথা বলায় তাঁকে চড় মারেন আর্য সমাজ সন্ন্যাসী স্বামী বিদ্যানন্দ বিদেহী। এই ছবি সেই সময়ের। ইন্ডিয়া টুডে অ্যান্টি ফেক নিউজ ওয়ার রুম (আফওয়া) এর পাওয়া তথ্য অনুযায়ী এই পোস্টটি ভুয়ো।

গত ১১ নভেম্বরের এই পোস্টটি করে ফেসবুক ব্যবহারকারী ক্যাপশন দিয়েছেন,‘’1962 - নেহেরু যখন ভাষণ দিচ্ছিলেন - "আর্যরা ছিল ভারতবর্ষে উদ্বাস্তু," আর্য সমাজ সন্ন্যাসী স্বামী বিদ্যানন্দ বিদেহী, প্রধান অতিথি, স্টেজে উঠে গিয়ে সপাটে নেহেরুকে এক চড় কষিয়ে দেন। মাইক নিয়ে বলেন - আর্যরা আমার পূর্বপুরুষ। তোমার শরীরে আরব রক্ত বইছে, তাই একথা বলছ।পরে এই সন্ন্যাসী "নেহেরুর উত্থান ও পতন" নামে একটি বই লেখেন। সরকার তা নিষিদ্ধ করে দেয়।

বর্তমান সরকারের কাছে দাবি এই নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হোক।…..চড় খাওয়ার পর নেহেরু প্রতি আক্রমন করতে গেলে সবাই ধরে ফেলে।ছবি’’

nehru-body_111419064836.jpg

পোস্টটির আর্কাইভ এখানে দেখা যেতে পারে।

আফওয়া বিষয়টি নিয়ে খোঁজ খবর করতে গিয়ে দেখে পোস্টটিতে যে দাবি করা হয়েছে পুরোপুরি সত্যি নয়। বিশেষত ছবিটির পিছনে যে ঘটনার বর্ণনা দেওয়া হয়েছে তা সঠিক নয়। আমরা ছবিটি রিভার্স সার্চ করে দেখি নেহেরু আর্যদের নিয়ে মন্তব্য করার জন্য তাঁকে চড় মারা হয়েছে এবং সেই সময়ে ছবিটি তোলা হয়েছে তা সঠিক নয়। রিভার্স সার্চ-এ পাওয়া যায় দি ফ্লোরেন্স টাইমস-র একটি নিউজ রিপোর্ট যেখানে এই ছবিটি ছাপা হয়েছিল। আর ছবিটির ক্যাপশনে লেখা ছিল, ''পাটনায় একটি জনসভায় বিচ্ছিন্ন জনতাকে বাগে আনতে নেহেরু নিজে স্টেজ থেকে নিচে ঝাঁপ দিতে যাচ্ছিলেন, তাঁকে নিরাপত্তারক্ষীরা আটকান। সে সময় কৃষকরাও আন্দোলন করেন।ধস্তাধস্তিতে ২৪ জন আহত হন। তাঁদের হাসপাতালে নিয়ে যেতে হয়।'' ছবিটিতে এসোসিয়েটেড প্রেসকে কৃতিত্ব দেওয়া হয়েছে।

nehru-1-body_111419064922.jpg

এছাড়াও নেহরুর এই ছবিটি এসোসিয়েটেড প্রেস গ্যালারিতে পাওয়া যায়।

সেখানে দেখা যায় ছবিটি ১ লা জানুয়ারী ১৯৬২ সালে তোলা।এরপর আমরা নেহেরু ও আরিয়ান রিফিউজিস লিখে গুগলে সার্চ করি। সেখানেও এমন কোনও ঘটনা আমরা খুঁজে পাই না যেখানে স্বামী বিদ্যানন্দ নেহরুকে চড় মেরেছিলেন। তাই ছবির পিছনে যে কাহিনী বলা হয়েছে তা সঠিক নয়।তবে এছাড়া বাকি যে দাবিগুলি করা হয়েছে তা নিয়ে ইন্ডিয়া টুডে নিরপেক্ষভাবে তদন্ত করতে পারেনি।

ফ্যাক্ট চেক: নেহরুকে চড় মারার পর কি এই ছবি তোলা হয়েছিল?
Claimআর্যরা উদ্বাস্তু বলার পর নেহরুকে চড় মারা হয়েছিল, তখন তোলা এই ছবি। Conclusion দাবিটি সঠিক নয়। ছবিটি ১৯৬২ সালে তোলা নেহরু যখন কংগ্রেস পার্টির একটি মিটিঙে ছিলেন।
JHOOTH BOLE KAUVA KAATE

The number of crows determines the intensity of the lie.

  • 1 Crow: Half True
  • 2 Crows: Mostly lies
  • 3 Crows: Absolutely false
If you have a story that looks suspicious, please share with us at factcheck@intoday.com or send us a message on the WhatsApp number 73 7000 7000

Writer

RATNA RATNA @blowinindwind

The writer is citizen of planet earth, journalist, documentary filmmaker

Comment