ফ্যাক্ট চেক: বয়স ১৮৪? মহাশতা মুরাসিকে নিয়ে ফের বিভ্রান্তিকর খবর

ভুয়ো দাবি সহ সোশ্যাল মিডিয়া পোস্ট ভাইরাল

 |  2-minute read |   06-09-2019
  • Total Shares

oldest_090619044734.jpg

ইনি কি পৃথিবীর সব থেকে বয়স্ক মানুষ? এনার বয়স কি ১৮৪ বছর? সোশ্যাল মিডিয়া পোস্ট এমনই দাবি করছে। ইন্ডিয়া টুডের অ্যান্টি ফেক নিউজ ওয়ার রুম (আফওয়া) খতিয়ে দেখে যে,এই পোস্টটির দাবি বিভ্রান্তিকর।

গত ২৯ অগাস্ট এক ফেসবুক ব্যবহারকারী একটি খবরের লিঙ্ক শেয়ার করেন। সেই লিঙ্ক বাংলা হান্ট ডট কম নামের একটি ওয়েবসাইট-এ নিয়ে যায়। সেই লিঙ্ক দাবি করে যে মানুষটি পৃথিবীর সবথেকে বয়স্ক মানুষ এবং তাঁর বয়স ১৮৪ বছর। লিঙ্কের খবরে লেখা হয়, ''এই বৃদ্ধের নাম মহাশতা মুরাসি। জন্ম ভারতের বেঙ্গালুরুতে। বয়স ১৮৪। বেঁচে নেই তাঁর সন্তানরা,এমনকি নাতি নাতনিরা। কিন্তু মৃত্যু এখনও পর্যন্ত গ্রাস করতে পারেননি তাঁকে।''

এই তথ্যগুলির সবই বিভ্রান্তিকর। প্রথমত ১৮৪ বছর বয়স্ক কোনও মানুষ গিনেস রেকর্ডে নেই,আর ইনি বৃদ্ধ নন, বৃদ্ধা। যে ছবিটি পোস্টের সঙ্গে ব্যবহার করা হয়েছে তিনিও মহাশতা মুরাসি নন। তাঁর নাম জা লুই ক্লেমেন্তে। আর তিনি ভারত নয় ফ্রান্স জন্মেছেন, তাঁর বয়স ১৮৪ নয় ১২২।

পোস্টটি ভাইরাল হয়েছে ফেসবুকে। শেয়ার করেছেন প্রায় ৭ হাজার ৭০০ জন মানুষ।

oldest-person-body_090619044606.jpg

এখানে দেখতে পারেন পোস্টটির আর্কাইভ।

ইন্ডিয়া টুডের অ্যান্টি ফেক নিউজ ওয়ার রুম (আফওয়া) দাবিটি নিয়ে খোঁজ খবর শুরু করে। আমরা ছবিটি নিয়ে রিভার্স সার্চ করি। সেই সূত্র ধরে আমরা বেশ কয়েকটি খবরের লিঙ্কের সন্ধান পাই। ডেইলি মেইলের একটি খবর আমাদের সন্ধানে আসে। ২০১৩ সালের ২১ জুলাই ওই রিপোর্টে তারা লেখে যে এক কাশ্মিরি নাম ফিরোজ উদ্দিন মির দাবি করেছেন যে তাঁর বয়স ১৪১ বছর। মির দাবি করেছেন তাঁর কাছে তাঁর দাবির সমর্থনে প্রমাণও আছে। কিন্তু পরে গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডস তাঁর দাবি খারিজ করে দেয়।

এরপরে আমরা গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডের ওয়েবসাইট-এ গিয়ে সার্চ করি পৃথিবীর সব থেকে বয়স্ক মানুষের নাম কি। গিনেস ওয়ার্ল্ড রেকর্ড অনুযায়ী এখনও পর্যন্ত ১২২ বছর ১৬৪ দিন বয়স অবধি বেঁচে থাকা ফ্রান্সের জা লুই ক্লেমেন্তে হলেন পৃথিবীর সবথেকে বয়স্ক মানুষ। তিনি অবশ্য মারা গেছেন ৪ অগাস্ট ১৯৯৭ সালে। কিন্তু মারা গেলেও ক্লেমেন্তে পৃথিবীর সবথেকে বয়স্ক মানুষ। এখানে দেখুন গিনেস বুকের সেই খবরের লিঙ্ক।

ঘটনা হলো মুরাসিকে নিয়ে এর আগেও বহুবার সংবাদ মাধ্যমে খবর বেরিয়েছে যে তাঁর বয়স ১৮৪। ২০১৪ সালে হোক্স ডট ওআরজি নামের একটি ওয়েবসাইট মহাশতা মুরাসিকে নিয়ে খবর ভুয়ো বলে একটি প্রতিবেদন লেখে। এছাড়া পৃথিবীর কোনও রেকর্ডেই কোনও ১৮৪ বছর বয়স্ক মানুষের অস্তিত্ব নেই। যদিও খবরের ভিতর এক জায়গায় বলা হয়েছে,''এক সংবাদমাধ্যমে বেরোনো রিপোর্ট অনুযায়ী মহাশতা মুরাসি ১৮৩৫ সালের ৬ই জানুয়ারি জন্ম গ্রহণ করেন। হিসেব মতো তাঁর বয়স ১৮৪। মুরাসির জন্মের প্রমাণপত্র হিসেবে ভারতীয় কার্ড ও জন্ম প্রমাণপত্র মিললেও কোনো মেডিক্যাল রিপোর্ট পাওয়া যায়নি। মুরাসি ১৯৭১ সালে শেষবার ডাক্তারের কাছে গিয়েছিলেন। সেই ডাক্তারও বর্তমানে মৃত। মুরাসির বয়স যদি ১৮৪ বছর প্রমানিত হয় তাহলেই তাঁকে বিশ্বের সবচেয়ে বৃদ্ধ ব্যাক্তির স্বীকৃতি দেওয়া হবে।''

কিন্তু খবরটির শিরোনাম চুড়ান্ত বিভ্রান্তিকর এবং ছবিটির ব্যবহারও মানুষকে ভুল বোঝাচ্ছে।

 

ফ্যাক্ট চেক: বয়স ১৮৪? মহাশতা মুরাসিকে নিয়ে ফের বিভ্রান্তিকর খবর
Claimবৃদ্ধের নাম মহাশতা মুরাসি। জন্ম ভারতের বেঙ্গালুরুতে। বয়স ১৮৪। Conclusion যে ছবি পোস্ট করা হয়েছে তিনি মুরসি নন। তিনি জীবিতও নেই।
JHOOTH BOLE KAUVA KAATE

The number of crows determines the intensity of the lie.

  • 1 Crow: Half True
  • 2 Crows: Mostly lies
  • 3 Crows: Absolutely false
If you have a story that looks suspicious, please share with us at factcheck@intoday.com or send us a message on the WhatsApp number 73 7000 7000

Writer

RATNA RATNA @blowinindwind

The writer is citizen of planet earth, journalist, documentary filmmaker

Comment