ফ্যাক্ট চেক: লকডাউনের সময় পুলিশকে মারার বিভ্রান্তিকর ছবি ভাইরাল

অনেকে সোশ্যাল মিডিয়ায় বিভ্রান্তিকর এই পোস্টটি শেয়ার করেছেন

 |  1-minute read |   04-05-2020
  • Total Shares

সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় একজন মানুষের পুলিশকে পেটানোর ছবি ভাইরাল।দাবী করা হচ্ছে এটি লকডাউনের সময় সাধারণ মানুষের উপর করা পুলিশের নির্মমতার ফল।সোশ্যাল মিডিয়া ব্যবহারকারীরা পোস্টে পুলিশকে তাদের অসহায়তা বোঝারও আর্জি জানাচ্ছেন।

body_050420050251.png

ইন্ডিয়া টুডে অ্যান্টি ফেক নিউজ ওয়াররুম (আফয়া) দেখেছে দাবীটি বিভ্রান্তিকর।ভাইরাল এই ছবিগুলি তিন বছরের পুরোনো এবং করোনা মহামারীর কারণে হওয়া লকডাউনের সাথে এর কোনো সম্পর্ক নেই।

ফেসবুক ব্যবহারকারী "দেবেন্দ্র শুক্লা আমেঠি" এই বিভ্রান্তিকর ছবিগুলি পোস্ট করে লেখেন, "পুলিশ প্রশাসনের করা জোর জবরদস্তির পরিণাম সামনে আসছে।অতএব পুলিশ প্রশাসনকে অনুরোধ জনতার অসহায়তাটা একটু বুঝুন।"

রিভার্স সার্চ করে আমরা দেখতে পাই ভাইরাল এই ছবিগুলি "ডেইলি মেলের" ২০১৭ সালের জুনের একটি প্রতিবেদনে প্রকাশিত হয়েছিল।রিপোর্ট অনুযায়ী এই ছবিগুলি একদল বিক্ষুব্ধ জনতার যা উত্তরপ্রদেশের কানপুরের একটি হাসপাতালে এক কিশোরী স্কুলছাত্রীকে ধর্ষণের অভিযোগে পুলিশ অফিসারদের উপর হওয়া হামলার সময় তোলা হয়েছিল।

একই তথ্য সমেত আমরা এই ছবিগুলি "দা সানের" প্রতিবেদনেও পাই।

অতএব এটি পরিষ্কার যে ভাইরাল এই ছবিগুলি তিন বছরের পুরোনো এবং এর সাথে লকডাউনের সম্পর্ক নেই।

 

ফ্যাক্ট চেক: লকডাউনের সময় পুলিশকে মারার বিভ্রান্তিকর ছবি ভাইরাল
Claimছবিতে দেখা যাচ্ছে লকডাউনের সময় এক ব্যক্তি পুলিশকে মারছেন Conclusion ছবিগুলি তিন বছরের পুরোনো।এর সাথে করোনার সময় হওয়া লকডাউনের সম্পর্ক নেই।
JHOOTH BOLE KAUVA KAATE

The number of crows determines the intensity of the lie.

  • 1 Crow: Half True
  • 2 Crows: Mostly lies
  • 3 Crows: Absolutely false
If you have a story that looks suspicious, please share with us at factcheck@intoday.com or send us a message on the WhatsApp number 73 7000 7000

Writer

Comment