ফ্যাক্ট চেক: হাওড়ায় বিক্ষোভকারীদের উপর পুলিশকর্মী কি বোমা ছুঁড়ছিলেন?

বিভ্রান্তিকর দাবী করে সোশ্যাল মিডিয়ায় ভাইরাল এই ভিডিও

 |  1-minute read |   09-10-2020
  • Total Shares

বিজেপির নবান্ন অভিযানকে কেন্দ্র করে সম্প্রতি রণক্ষেত্রের চেহারা নেয় হাওড়া ও কলকাতার বেশ কিছু অঞ্চল।ওই ঘটনাকে ঘিরে পুলিশের প্রহারে বেশ কিছু বিজেপি নেতা ও কর্মীর আহত হওয়ার খবর বাংলার সংবাদমাধ্যমগুলিতে প্রকাশিত হয়।

এরই মধ্যে সমাজ মাধ্যমে ভাইরাল হওয়া এক ভিডিও ক্লিপে বাড়ির ছাদ থেকে পুলিশকর্মীদের কিছু ছুঁড়তে দেখা যায়।

পুলিশকর্মীদের সঙ্গে ওই ছাদের উপর কয়েকজন ক্যামেরাম্যানকেও লক্ষ্য করা যায়।

বেশ কিছু ফেসবুক ব্যবহারকারী ভাইরাল সেই ভিডিওকে পোস্ট করে পুলিশের বিজেপির মিছিলের উপর বোমা মারার দাবী করেন।

howrah-fb-embed_100920103949.png

বিজেপি নেতা কৈলাশ বিজয়বর্গিও একই দাবী করে ওই ভিডিও টুইট করেন।

এখানে ভাইরাল সেই পোস্টগুলিকে আর্কাইভ করা হয়েছে।  

ইন্ডিয়া টুডের অ্যান্টি-ফেক নিউজ ওয়ার রুম (আফয়া) অনুসন্ধানে দেখেছে, হাওড়া ময়দানের এই ভিডিওর সাথে করা দাবীটি বিভ্রান্তিকর।বোমা নয়, এই ভিডিওতে বিক্ষোভকারীদের সামলাতে হাওড়া পুলিশকে আসলে ছাদের উপর থেকে কাঁদানে গ্যাসের শেল ছুঁড়তে দেখা যায়।

এই বিভ্রান্তিকর তথ্য সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়ার পর হাওড়া পুলিশের তরফ থেকে টুইট করে বলা হয়, পুলিশকর্মীদের ব্যাপারে ভুল তথ্য ছড়ানো হচ্ছে।পুলিশের বয়ান অনুযায়ী, তাদের কর্মীরা ছাদ থেকে টিয়ার গ্যাস ছুঁড়ছিলেন।

এরই মধ্যে এক ইংলিশ নিউজ চ্যানেলের সাংবাদিক "শ্রেয়সী দে" কৈলাশ বিজয়বর্গীর করা টুইটের জবাবে লেখেন, তার ক্যামেরাম্যান ওই সময় হাওড়া ময়দানে ওই ছাদের উপর ছিলেন।

তিনি লেখেন, পুলিশের তরফ থেকে সেই সময় বিক্ষোভ সামলাতে "স্মোক শেল" ছোঁড়া হচ্ছিল।

ঘটনার সত্যতা জানতে আমরা শ্রেয়সীর সাথে কথা বলি।শ্রেয়সী জানান, তিনি ওই সময় তার ক্যামেরাম্যানের সাথে ঐখানেই ছিলেন।

"এটা হাওড়া ময়দানের দুপুরের দিকের ভিডিও।ছাদে আমরা ছাড়াও পুলিশের কিছু ক্যামেরাম্যান ছিলেন।নীচে রাস্তায় ব্যারিকেড করা ছিল।কিন্তু বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে পুলিশকে ছাদের ওপর থেকে কাঁদানে গ্যাসের শেল ছুঁড়তে হয়", টেলিফোনে শ্রেয়সী আমাদের বলেন।

এই ঘটনার আরও এক ভিডিও আমরা সোশ্যাল মিডিয়ায় পাই।এই ভিডিওতে কিছুটা স্পষ্ট বোঝা যায় কীভাবে দুজন পুলিশকর্মী ছাদ থেকে কাঁদানে গ্যাসের শেল ছুঁড়ছেন।

ভাইরাল এই ভিডিওর ফ্রেমে আমরা দেখতে পাই, বিক্ষোভকারীদের দিকে ছোঁড়া বস্তুটি দেখতে কিছুটা নলাকার, সাধারণ হাত বোমার মতো গোলাকার কোনো বস্তু নয়।

screenshot-close_100920104054.png

সাধারণতঃ, কাঁদানে গ্যাসের শেল দেখতে নলাকৃতির হয়।

tear-gas-shell_100920104107.png

যদিও, বিক্ষোভকারীদের রুখতে পুলিশের তরফ থেকে গতকাল কঠোর ব্যবস্থা নেওয়ার ঘটনাটি সত্যি ও তার কারণে অনেকেই অত্যাধিক কঠোরতার জন্য পশ্চিমবঙ্গ পুলিশকে দোষারোপ করেছেন।

কিন্তু ওই ঘটনার সাক্ষী থাকা সাংবাদিক, পুলিশের দাবী ও ভাইরাল এই ভিডিওকে পর্যবেক্ষণ করে আমরা একথা বলতে পারি, ভিডিওটিতে পুলিশকর্মীকে কাঁদানে গ্যাসের শেল ছুঁড়তেই দেখা যায়, কোনো বোমা নয়।

ফ্যাক্ট চেক: হাওড়ায় বিক্ষোভকারীদের উপর পুলিশকর্মী কি বোমা ছুঁড়ছিলেন?
Claimএই ভিডিওতে পশ্চিমবঙ্গ পুলিশকে বিক্ষোভকারীদের উপর বোমা মারতে দেখা যায় Conclusion পুলিশকর্মীকে এই ভিডিওতে আসলে কাঁদানে গ্যাসের শেল ছুঁড়তে দেখতে পাওয়া যায়
JHOOTH BOLE KAUVA KAATE

The number of crows determines the intensity of the lie.

  • 1 Crow: Half True
  • 2 Crows: Mostly lies
  • 3 Crows: Absolutely false
If you have a story that looks suspicious, please share with us at factcheck@intoday.com or send us a message on the WhatsApp number 73 7000 7000

Writer

CHAYAN KUNDU CHAYAN KUNDU @kunduchayan

Senior Producer, India Today TV.

Comment