ফ্যাক্ট চেক: পরিযায়ী শ্রমিকদের সাথে রাহুল গান্ধীর দিল্লিতে দেখা করার এই ঘটনাটি কি সাজানো?

ভাইরাল সেই দাবী অনুযায়ী, ছবিতে থাকা মহিলাটিকে ফটো তোলার জন্যই আনা হয়

 |  3-minute read |   21-05-2020
  • Total Shares

দিল্লির সুখদেব বিহারে মে ১৬ তারিখে কংগ্রেস নেতা রাহুল গান্ধী বেশ কিছু পরিযায়ী শ্রমিকদের সঙ্গে দেখা করেন।ফুটপাতে বসে শ্রমিকদের সাথে রাহুল গান্ধীর কথা বলার ছবি সমেত ঘটনাটির রিপোর্ট মিডিয়াতেও পাওয়া যায়।

তারপরেই বাৰ্তালাপের এই সম্পূর্ণ ঘটনাটি সাজানো দাবী করে দুটি ছবি ফেসবুক ও হোয়াটস্যাপে ভাইরাল হয়।এর মধ্যে একটিতে একজন সবুজ শাড়ি ও সাদা স্কার্ফ পড়া মহিলাকে রাহুল গান্ধীর কথা শুনতে দেখা যায়।ওদিকে অন্য ছবিটিতে দেখা যায় সেই মহিলাটিই গাড়িতে এক সবুজ রঙের জামা ও মুখে মাস্ক লাগানো এক ব্যক্তির সঙ্গে বসে রয়েছেন।

ভাইরাল সেই দাবীটিতে বলা হয় "ছবি তোলা"র জন্যই মহিলাটিকে গাড়িতে করে আনা হয়েছিল।

body-rahul_052120095119.png

বেশ কিছু ফেসবুক ব্যবহারকারী ভাইরাল সেই ছবি দুটি পোস্ট করে ব্যাঙ্গাত্মক ভঙ্গিতে হিন্দিতে লেখেন, "এখানেও দুর্নীতি? রাহুল বাবা গরীবদের সাথে দেখা করতে সুখদেব বিহারে গেছিলেন।দেখা যাচ্ছে এমনই একজন গাড়িতে করে ফিরছেন।ভগবানের উচিত সবাইকে সেই মহিলার মতোই গরীব রাখা।"

অন্য এক ফেসবুকের ব্যাঙ্গাত্মক দাবীতে বলা হয়, "এখন লোকেরা একে শ্রম কেলেঙ্কারী বলবে।ভাই, দেশটা  করোনা ভাইরাসে আক্রান্ত।কাজেই শ্রমিকদেরও স্যানিটাইজ করা হয় এবং গাড়িতে করে তাদের বাড়ি থেকে আনা হয়।মজবুরি কা নাম __ গান্ধী হ্যায়।"  

আপনারা এর আর্কাইভ ভার্শনটি এখানে দেখতে পাবেন।বেশ কয়েকজন ফেসবুক ব্যবহারকারীও একই ধরণের পোস্ট করেন।

body-rahul-2_052120095148.png

ইন্ডিয়া টুডে অ্যান্টি-ফেক নিউজ ওয়ার রুম (আফয়া) এবিষয়ে তদন্ত করতে গিয়ে মে মাসের ১৬ তারিখে কংগ্রেসের সাধারণ সম্পাদক প্রিয়াঙ্কা গান্ধীর তার ভাইয়ের সাথে শ্রমিকদের কথা বলার কিছু ছবিসমেত একটি টুইট খুঁজে পায়।এদের মধ্যে একটি ছবির ক্লোজ-আপ শট ভাইরাল সেই পোস্টটিতে ব্যবহার করা হয়।      

অন্য অনেক কংগ্রেস নেতাও পরিযায়ী শ্রমিকদের সঙ্গে রাহুল গান্ধীর বাৰ্তালাপের একই ধরণের ছবি পোস্ট করেন।ভাইরাল পোস্টে থাকা অন্য ছবিটি এই ছবিগুলির মধ্যে পাওয়া যায়।  

নিউজ এজেন্সি “এএনআই”ও এই ঘটনাটির কিছু ছবি টুইট করে।তাদের সেই পোস্টটিতে লেখা হয়, "রাহুল গান্ধী ঘরে ফেরার জন্য সুখদেব বিহার উড়ালপুলের কাছ দিয়ে হাঁটতে থাকা পরিযায়ী শ্রমিকদের সাথে কথাবার্তা বলেন।পরে দলীয় স্বেচ্ছাসেবকরা তাদের বাড়ি ফেরানোর জন্য গাড়ির ব্যবস্থা করেন।মনু নামের এক শ্রমিক বলেন, "হরিয়ানা থেকে আসছি, ঝাঁসি যেতে হবে।"

এএনআইয়ের সেই টুইটে ভাইরাল পোস্টে দেখতে পাওয়া মহিলাটিকে সবুজ শার্ট এবং কালো মুখোশ পড়া একই ব্যক্তির সাথে গাড়ির ভিতরে বসে থাকতে দেখা যায়।

এএনআই ও অন্যান্য মিডিয়া হাউসের রিপোর্ট অনুযায়ী, সুখদেব বিহার ফ্লাইওভারের কাছে দেখতে পাওয়া বাড়ির দিকে হাঁটা এই শ্রমিকদের রাহুল গান্ধী সহায়তা করেন।

কিছু শ্রমিকদের উক্তিসমেত সংবাদমাধ্যমের রিপোর্ট নিশ্চিত করে যে গান্ধী ও তার দলের কর্মীরা সেই শ্রমিকদের নিজ রাজ্যে ফিরিয়ে আনতে গাড়ির ব্যবস্থা করেছিলেন।আমরা “ইন্ডিয়া টিভি” এবং “আর৯ টিভি” সহ বেশ কয়েকটি নিউজ ক্লিপে ভাইরাল পোস্টে থাকা ওই মহিলার ভিডিওটি পাই।

ভিডিওগুলিতে মহিলাটিকে অন্য একজন পুরুষের সাথে গাড়িতে উঠতে দেখা যায়।এই সংবাদ প্রতিবেদনগুলি অনুযায়ী, কংগ্রেস স্বেচ্ছাসেবীরা বিভিন্ন গাড়িতে এই পরিযায়ী শ্রমিকদের দলটির জন্য যাওয়ার ব্যবস্থা করেছিলেন।

আফয়া মে ১৬ তারিখে ঘটনাস্থলে উপস্থিত দিল্লি কংগ্রেসের প্রধান অনিল চৌধুরীর সাথে এবিষয়ে কথা বলে।অনিল আমাদের বলেন রাহুল সুখদেব বিহারের কাছ দিয়ে যাওয়ার সময় এই পরিযায়ী শ্রমিকদের হাঁটতে দেখেন।তিনি তাদের সাথে কথাবার্তা বলেন এবং প্রয়োজনীয় সহায়তার আশ্বাস দেন বলেও জানান চৌধুরী।

“আমরা সেখানে পৌঁছে দেখতে পাই পুলিশ এই পরিযায়ী শ্রমিকদের নিয়ে যাচ্ছে।আমরা তাদের জিজ্ঞাসা করি কেন তারা এমন করছেন? পুলিশ জানায়, আমরা যদি তাদের যাওয়ার ব্যবস্থা করতে পারি তবে তাদের কোনও সমস্যা নেই,” বলেন চৌধুরী।এরপরেই রাহুল গান্ধী পরিযায়ী শ্রমিকদের সাথে কথাবার্তা বলে তাদের যাওয়ার ব্যবস্থা করেন।

এরপরে আফয়া ঘটনাস্থলে উপস্থিত দক্ষিণ-পূর্ব দিল্লির ডিসিপি আরপি মীনার সাথে কথা বলে।মীনা জানান, “এই দলটি যখন সুখদেব বিহারের কাছ দিয়ে হাঁটছিলো, রাহুল গান্ধী এবং কংগ্রেস কর্মীদের একটি কনভয় তখন সেখানে পৌঁছয়।রাহুল গান্ধী এই দলের সাথে কথা বলেন এবং পরে কংগ্রেস কর্মীরা তাদের যাওয়ার ব্যবস্থা করেন।”

বেশ কয়েকটি সংবাদ প্রতিবেদন দাবী করে যে সামাজিক দূরত্বের নিয়ম লঙ্ঘনের জন্য পুলিশ এই পরিযায়ী শ্রমিকদের আটক করতে যাচ্ছিলো।কিন্তু কংগ্রেস কর্মীরা সামাজিক দূরত্বের নিয়মগুলি মেনে যখন তাদের যাওয়ার জন্য বেশ কয়েকটি গাড়ির ব্যবস্থা করে, তখন পুলিশ তাদের যেতে দেয়।

অতএব, পুলিশ, মিডিয়া রিপোর্ট এবং কংগ্রেস কর্মীদের মতো বিভিন্ন উৎস থেকে পাওয়া তথ্য থেকে আমরা নিশ্চিত হই যে সুখদেব বিহারে মে এর ১৬ তারিখে রাহুল গান্ধীর বাৰ্তালাপের পর কংগ্রেস কর্মীরা এই পরিযায়ী শ্রমিকদের জন্য যাওয়ার ব্যবস্থা করেছিলেন।

ফ্যাক্ট চেক: পরিযায়ী শ্রমিকদের সাথে রাহুল গান্ধীর দিল্লিতে দেখা করার এই ঘটনাটি কি সাজানো?
Claimদিল্লির সুখদেব বিহারে পরিযায়ী শ্রমিকদের সাথে রাহুল গান্ধীর বাৰ্তালাপের ঘটনাটি সাজানো ছিল।ছবিতে দেখতে পাওয়া গান্ধীর সাথে থাকা মহিলাটি পরে দেখা যায় গাড়িতে করে ফিরছেন। Conclusion রাহুল গান্ধীর সাথে পরিযায়ী শ্রমিকদের কথা বলার ঘটনাটি তাৎক্ষণিক ছিল।কংগ্রেস কর্মীরা পরে তাদের বাড়ী ফেরানোর জন্য গাড়ির ব্যবস্থা করেন।
JHOOTH BOLE KAUVA KAATE

The number of crows determines the intensity of the lie.

  • 1 Crow: Half True
  • 2 Crows: Mostly lies
  • 3 Crows: Absolutely false
If you have a story that looks suspicious, please share with us at factcheck@intoday.com or send us a message on the WhatsApp number 73 7000 7000

Writer

CHAYAN KUNDU CHAYAN KUNDU @kunduchayan

Senior Producer, India Today TV.

Comment