ইউনেস্কো কমিউনিস্ট পার্টি অফ ইন্ডিয়াকে (মার্ক্সিস্ট) কোনও সার্টিফিকেট দেয়নি

ঝাড়গ্রাম নিউজ ফ্ল্যাশের দাবি সম্পূর্ণ ভুয়ো

 |  2-minute read |   25-04-2019
  • Total Shares

body_042519085338.jpg

ভোটের ময়দানে কেউ কাউকে যেমন ছেড়ে কথা বলছে না, অভাবনীয় এবং অবাস্তব প্রশংসাও জুটে যাচ্ছে কারও নামে।

সম্প্রতি ফেসবুকে একটি খবর ভাইরাল হয়েছে যে ইউনেস্কো কমিউনিস্ট পার্টি অফ ইন্ডিয়াকে (মার্ক্সিস্ট) বিশ্বের সবথেকে সৎ পার্টি বলে সার্টিফিকেট দিয়েছে। ইন্ডিয়া টুডে অ্যান্টি ফেক নিউজ ওয়ার রুম তদন্ত করে দেখেছে যে খবরটি সম্পূর্ণ মিথ্যা।

২০ এপ্রিল ঝাড়গ্রাম নিউজ ফ্ল্যাশ নামের একটি ফেসবুক পেজ পোস্ট করে যে সিপিআইএম পার্টিকে সবথেকে সৎ পার্টি বলে ঘোষণা করেছে ইউনেস্কো।

পোস্টটিতে ক্লিক করলে একটি ওয়েবসাইট খুলে যায়। নাম ঝাড়গ্রাম নিউজ ফ্ল্যাশ। সেখানে একটি প্রতিবেদন লেখা হয়েছে যার বিষয় সিপিআইএম এর সাফল্য। সঙ্গে শেয়ার করা হয়েছে একটি সার্টিফিকেট-র ছবি। এই প্রতিবেদন লেখা পর্যন্ত পোস্টটি শেয়ার হয়ে গেছে প্রায় ৩০০ বার।

body1_042519090332.jpg

পোস্টটির আর্কাইভ এখানে দেখতে পারেন।

এই প্রতিবেদনটি শেয়ার করা হয়েছে ফেসবুকে। লেখা হয়েছে, ''সিপিএম পার্টিকে বিশ্বের মধ্যে সবচেয়ে সৎ পার্টি বলে শংসাপত্র দিল ইউনেস্কও'' তার সঙ্গে শেয়ার করা হয়েছে একটি সার্টিফিকেট-র ছবি। সবুজ রঙের এই সার্টিফিকেটের উপর কালো কালিতে লেখা, ‘’Certificate of Honesty’’ নিচে লেখা ‘’Communist Party of India (Marxist) is the most honest Political Party of the world’’. সার্টিফিকেটেটিতে ব্যবহার করা হয়েছে ইউনেস্কোর সরকারি লোগো। তার সঙ্গে লোগো ব্যবহৃত হয়েছে আন্তর্জাতিক পিস ফাউন্ডেশন-এরও।

পোস্টটি নজরে আসার পর ইন্ডিয়া টুডে অ্যান্টি ফেক নিউজ ওয়ার রুম বিষয়টি নিয়ে খবর করতে শুরু করে।

প্রথমত: যে সাটিফিকেট নিয়ে দাবিটি করা হয়েছে সেটিতে ভুল ইংরেজি ব্যবহার করা হয়েছে। ইউনেস্কোর সার্টিফিকেট-এ ভুল ইংরেজি ব্যবহার প্রায় অসম্ভব।

দ্বিতীয়ত: ইন্ডিয়া টুডে গুগল সার্চ করে দেখে যে সত্যি এমন কোনও ঘটনা ঘটেছে কিনা। এমন ঘটনা ঘটলে নিউজ মিডিয়া চুপচাপ বসে থাকবে তা ঘটতে পারে না। বিশেষত সিপিআইএম এই খবর ফলাও করে প্রকাশ করবে না এমনটা অবাস্তব। তবু যাদের নাম নিয়ে এই খবর করা হয়েছে অর্থাৎ ইউনেস্কো, আমরা তাদের সঙ্গে যোগাযোগ করি। আমরা ইউনেস্কোর দিল্লি অফিসে ইমেল করি তারপর ফোন করে জানতে চাই দাবিটির সত্যতা। ইউনেস্কোর পাবলিক ডিভিশন বিভাগের অফিসার রেখা বেরীর সঙ্গে আমাদের কথা হয়। তিনি জানান এমন কোনও সার্টিফিকেট ইউনেস্কো দেয়নি, ইউনেস্কোর নামে মিথ্যা দাবি করা হয়েছে। তিনি আমাদের ইমেল করেও একই কথা জানিয়ে দেন। ইউনেস্কোর তরফ থেকে ইন্ডিয়া টুডেকে জানানো হয়,

‘’In reference to your email below, we wish to confirm that this is a false declaration being attributed to UNESCO.’’ অর্থাৎ, ''আপনার ইমেলের প্রেক্ষিতে আমরা নিশ্চিত করতে চাই যে ইউনেস্কোর নামে যে কথা বলা হয়েছে তা সম্পূর্ণ মিথ্যা।''

 

ইউনেস্কো কমিউনিস্ট পার্টি অফ ইন্ডিয়াকে (মার্ক্সিস্ট) কোনও সার্টিফিকেট দেয়নি
Claimকমিউনিস্ট পার্টি অফ ইন্ডিয়াকে (মার্ক্সিস্ট)ইউনেস্কো বিশ্বের সবথেকে সৎ পার্টি বলে সার্টিফিকেট দিয়েছে। Conclusion ইউনেস্কো ইন্ডিয়া টুডেকে জানিয়েছে যে খবরটি ইউনেস্কোর নামে মিথ্যা প্রচার করা হয়েছে। তাই খবরটি সম্পূর্ণ মিথ্যা।
JHOOTH BOLE KAUVA KAATE

The number of crows determines the intensity of the lie.

  • 1 Crow: Half True
  • 2 Crows: Mostly lies
  • 3 Crows: Absolutely false
If you have a story that looks suspicious, please share with us at factcheck@intoday.com or send us a message on the WhatsApp number 73 7000 7000

Writer

RATNA RATNA @blowinindwind

The writer is citizen of planet earth, journalist, documentary filmmaker

Comment