রাজীব কুমার যত সিবিআইকে এড়িয়ে চলবেন ততই তাঁর বিরুদ্ধে সন্দেহ আরও বদ্ধমূল হবে

পুলিশ কমিশনার যদি কিছু নাই করে থাকেন তাহলে সিবিআইয়ের মুখোমুখি হতে ভয়ে পাচ্ছেন কেন?

 |  4-minute read |   04-02-2019
  • Total Shares

২০১২ সালে কংগ্রেস নেতা আব্দুল মান্নানের দায়ের করা মামলার পরিপ্রেক্ষিতে শুরু হয় বেআইনি অর্থলগ্নি সংস্থা নিয়ে তদন্ত। সুপ্রিম কোর্ট মামলার দায়িত্ব সিবিআইয়ের হাতে তুলে দিতে পারে - এমন একটা পরিস্থিতি সৃষ্টি হচ্ছে দেখে রাজ্য সরকার তড়িঘড়ি করে এই মামলার তদন্তের জন্য একটি বিশেষ তদন্তকারী দল বা স্পেশাল ইনভেস্টিগেশন টিম (সিট) গঠন করে। এই বিশেষ দলের নেতৃত্বে ছিলেন বর্তমান কলকাতা পুলিশ কমিশনার রাজীব কুমার।

রাজীব কুমারের বিরুদ্ধে অভিযোগ, সিটের দায়িত্বে থাকার সময়ে তিনি নাকি একটি লাল ডায়রি-সহ বেশ কিছু গুরুত্বপূর্ণ নথি সরিয়ে ফেলেছেন। অর্থাৎ, তথ্যপ্রমাণ লোপাট করেছেন। এবার সেই রাজীব কুমারকে জিজ্ঞাসাবাদ করতে চায় সিবিআই। সংবাদমাধ্যমে প্রকাশিত খবর অনুযায়ী, তাঁকে তিন তিনবার সমনও পাঠানো হয়েছিল। কিন্তু তিনি সিবিআইয়ের ডাকে সাড়া দেননি।

রবিবার সন্ধ্যেবেলা সেই রাজীব কুমারকে জিজ্ঞাসাবাদ করতে কলকাতা পুলিশ কমিশনারের বাসভবনে হাজির হয় সিবিআইয়ের একটি দল। তিনি তো দেখা করলেনই না, উল্টে আটক করা হল সিবিআই দলের সদস্যদের। টিভির পর্দায় আমরা দেখলাম কী ভাবে তদন্তকারী অফিসারকে রীতিমতো চ্যাংদোলা করে পুলিশের গাড়িতে তোলা হচ্ছে। রবিবার সন্ধ্যেবেলার নাটক দেখে এই রাজ্যের একজন বাসিন্দা হিসেবে মাথা হেঁট হয়ে যাচ্ছে।

body_020419012040.jpgকলকাতা পুলিশ কমিশনার ও রাজ্য পুলিশের ডিজির সঙ্গে ধর্নায় মমতা বন্দ্যোপাধ্যায় [ছবি: পিটিআই]

একটা প্রশ্নও মনের মধ্যে ঘুরপাক খাচ্ছে। তিনি যদি কিছুই না করে থাকেন, মানে তিনি যদি নির্দোষ থাকেন, তা হলে এত ভয় পাচ্ছেন কেন তিনি? রাজীব কুমারের বোঝা উচিত তিনি যতই সিবিআইকে এড়িয়ে চলবেন ততই তাঁর বিরুদ্ধে সন্দেহের তীর আরও বদ্ধমূল হয়ে পড়বে। ব্যক্তিগত কারণে তিনি যে তাঁর ফোর্সকে ব্যবহার করে চলেছে তা তো বোঝাই যাচ্ছে।

আর এই জায়গাতেই আরও একটি প্রশ্ন উঠে আসছে। সিবিআই জিজ্ঞাসাবাদ করবে কলকাতা পুলিশ কমিশনারকে। তাহলে স্বয়ং মুখ্যমন্ত্রী এত বাড়াবাড়ি শুরু করেছেন কেন? রবিবার সন্ধ্যাবেলা তিনি কমিশনারের বাসভবনে উপস্থিত হলেন, বৈঠক করলেন। বেরিয়ে এসে সাংবাদিক সম্মেলন করলেন। আর তারপর ধর্মতলায় ধর্নায় বসে গেলেন।

body1_020419012146.jpgমানুষের সমর্থন যখন তাঁর সঙ্গে রয়েছে তখন তাঁর ভয়টা কোথায়? [সৌজন্যে: আজতক]

তিনি কেন পুলিশ কমিশনারকে বাঁচাতে উদ্যত হচ্ছেন? কলকাতা পুলিশ যে ভাবে সিবিআইয়ের তদন্তকারী অফিসারদের আটক করলে তা দেখে মুখ্যমন্ত্রী হিসেবে তাঁর বিরোধিতা করা উচিত ছিল। উল্টে তিনি, ধর্নায় বসলেন। তাঁর সঙ্গে ধর্নায় যোগ দিলেন রাজ্য পুলিশের ডিজি ও স্বয়ং কলকাতা পুলিশ কমিশনার। মুখ্যমন্ত্রীর বোঝা উচিত তিনি একজন নির্বাচিত প্রতিনিধি। ব্যাপক ব্যবধানে নির্বাচনে জয়লাভ করে তিনি আজ রাজ্যের ক্ষমতা দখল করেছেন। তাঁর কাছে এ জিনিস শোভা পায়না। মানুষের সমর্থন যখন তাঁর সঙ্গে রয়েছে তখন তাঁর ভয়টা কোথায়?

আরও একটি সাংঘাতিক প্রবণতা লক্ষ করা যাচ্ছে। সিবিআই তদন্ত করতে গেলে কলকাতা পুলিশ সিবিআই আধিকারিকদের আটক করছে। এর উত্তরে কেন্দ্রীয় বাহিনী নিয়োগ করা হচ্ছে। কে বলতে পারে কলকাতা পুলিশ আধাসামরিক বাহিনীর বিরুদ্ধে ব্যবস্থা নিলে এর পর বিএসএফ বা একেবারে সেনাবাহিনী মোতায়ন করা হবে কি না। এই প্রবণতার সূত্রপাত করেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। এই প্রবণতা বেশ ভয়ঙ্কর।

সব শেষে বলতে হয়, এই ইস্যুটি নিয়ে রাজনীতি করছেন মমতা বন্দ্যোপাধ্যায়। অত্যন্ত জঘন্য রাজনীতি। সুপ্রিম কোর্টের নির্দেশে তদন্ত করছে সিবিআই। এর সঙ্গে বিজেপির যোগটা কোথায় তা আমি অন্তত বুঝতে পারছি না। এই ইস্যুটিকে হাতিয়ার করে আবার বিরোধী জোটও গঠন করার চেষ্টা চলছে। শুনলাম মমতার সমর্থনে বার্তা পাঠিয়েছে আরজেডি নেতা তেজস্বী যাদব। তিনিই তো পাঠাবেন! হাজার হোক, তিনি লালুপ্রসাদ যাদবের পুত্র। পিতা কোন কেলেঙ্কারিতে দোষী সাব্যস্ত হয়ে এখন কোথায় আছে তা সকলেই জানেন।

If you have a story that looks suspicious, please share with us at factcheck@intoday.com or send us a message on the WhatsApp number 73 7000 7000

Writer

RITESH TIWARI RITESH TIWARI @iamritesht

The writer is the state secretary of BJP, West Bengal.

Comment