ছত্তিশগড়ে নির্বাচন: রক্ত ঝরল প্রথম দফাতেই

রাজনন্দগাঁওয়ে ছিল প্রাক্তন প্রধানমন্ত্রী অটলবিহারী বাজপেয়ী বনাম অটলবিহারী বাজপেয়ীর লড়াই

 |  2-minute read |   12-11-2018
  • Total Shares

মাওবাদীদের ভোট বয়কটের ডাক বনাম সংসদীয় গণতন্ত্রের লড়াই রক্ত ঝরিয়েই শেষ হল। ছত্তীশগড়ের প্রথম দফার ভোটে মাওবাদীদের সঙ্গে গুলির লড়াইয়ে আহত হয়েছেন পাঁচ কেন্দ্রীয় বাহিনীর কম্যান্ডো। বাহিনীর গুলিতে মৃত্যু হয়েছে পাঁচজন মাওবাদীর।

body_111218071818.jpgকড়া নিরাপত্তায় প্রথমদফা ভোটগ্রহণ হল ছত্তিশগড়ে

ভোটের দশ দিন আগে থেকেই ছত্তিশগড়ের মাওবাদী অধ্যুষিত এলাকায় রক্ত ঝরা শুরু হয়েছিল। অন্যান্য বারের মতো এ বারেও ছত্তিশগড়ের মাওবাদী অধ্যুষিত ১৬টি বিধানসভা আসনে ভোটদানের হার যথেষ্ট কম। তবে এর মাঝেই ছত্তিশগড়ের প্রথম দফার ভোটে ছিল অন্য এক লড়াই।

সোমবার রাজনন্দগাঁও বিধানসভা কেন্দ্রে ভোটে ছিল প্রাক্তন প্রধানমন্ত্রী অটলবিহারী বাজপেয়ী বনাম অটলবিহারী বাজপেয়ীর লড়াই। রাজনন্দগাঁও বিধানসভা কেন্দ্রে প্রার্থী বিজেপির রমণ সিং। টানা চার বার রমন সিং ছত্তিশগড়ের মুখ্যমন্ত্রী থাকতে পারবেন কিনা সেই পরীক্ষাও হয়ে গেল প্রথম দফার ভোটে।

বিজেপির অন্দরে রমণ সিং বরাবরই অটলবিহারী বাজপেয়ীর ভাবশিষ্য হিসাবে পরিচিত। বাজপেয়ীর প্রধানমন্ত্রিত্বেই মধ্যপ্রদেশ থেকে আলাদা হয়ে ছত্তিশগড় নতুন রাজ্যের তকমা পেয়েছিল। সেই সঙ্গে রমন সিংকে কেন্দ্রীয় শিল্প-বাণিজ্য মন্ত্রকের প্রতিমন্ত্রী করেছিলেন বাজপেয়ী।

raman-singh-rally-tw_111218071923.jpgঅটলবিহারী বাজপেয়ীর ভাবশিষ্য বলে পরিচিত রমণ সিং (ছবি সৌজন্য: টুইটার)

বাজপেয়ীর মৃত্যুর পরে নিজের অগ্নিপরীক্ষার ভোটে রমণ সিং গুরু বাজপেয়ীর সেই অবদানকেই হাতিয়ার করেছেন। রাজনন্দগাঁওতে ভোটের প্রচারে যতগুলো হোর্ডিংয়ে রমণ সিংয়ের ছবি রয়েছে তার সবক’টিতেই রয়েছে বাজপেয়ীরও ছবি।

ক্ষমতায় এলে তিনি ছত্তিশগড়ে যে স্মার্ট সিটি তৈরি করবেন তার নাম বাজপেয়ী নগর হবে বলেও প্রচারে গিয়ে প্রতিশ্রুতি দিয়েছেন রমণ সিং। প্রয়াত প্রধানমন্ত্রীর আবেগ উস্কে রমণ সিংয়ের এই ভোট-বৈতরণী পার হওয়ার চেষ্টা রুখতে মাস্টার স্ট্রোক দিয়েছেন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী। রমণ সিংয়ের বিরুদ্ধে তিনি কংগ্রেসের প্রার্থী করেছেন প্রয়াত অটলবিহারী বাজপেয়ীর ভাইঝি করুণা শুক্লাকে।

করুণা শুক্লা এর আগে বিজেপির হয়ে বিধায়ক এবং সাংসদ ছিলেন। ২০১৪ সালে নরেন্দ্র মোদী প্রধানমন্ত্রী হওয়ার পর তিনি দল ছাড়েন। রমণ সিংয়ের বিরুদ্ধে প্রচারে বেরিয়ে করুণা শুক্লারও অস্ত্র ছিলেন প্রয়াত প্রধানমন্ত্রী। প্রচারে বেরিয়ে করুণা অভিযোগ তুলেছেন, অটলবিহারী বাজপেয়ীকে যোগ্য সম্মান দেয়নি মোদীর নেতৃত্বাধীন বিজেপি। এখন বিপাকে পড়ে তারা অটলবিহারী বাজপেয়ীর আবেগকে আঁকড়ে ধরতে চাইছে।

karunashukla_111218072025.jpgরমণ সিংয়ের বিপরীতে লড়ছেন বাজপেয়ীর ভাইঝি করুণা শুক্লা (ফাইল চিত্র: পিটিআই)

বাজপেয়ী বনাম বাজপেয়ীর এই ভোটযুদ্ধে কোন পক্ষের বাজপেয়ী জিতলেন তার উত্তর আজ বন্দি হল ইভিএমে। ১১ ডিসেম্বর সেই উত্তর জানা যাবে।

তবে ছত্তিশগড়ের প্রথম দফার ভোট ফের একবার সামনে আনল ছত্তিশগড়ে রক্তঝরার ধারাবাহিক ইতিহাসকে। ভোটপর্বে ইতিমধ্যেই বেশ কয়েকজন নিরাপত্তাকর্মী চারজন সাধারণ মানুষ ও দূরদর্শনের এক চিত্রসাংবাদিকের মৃত্যু হয়েছে।

শুধু রাজ্য বা কেন্দ্রীয় সরকার নয়, সব রাজনৈতিক দলকেই এই মৃত্যু উপত্যকায় স্বাভাবিক জীবন ফিরিয়ে আনার পথ খুঁজে বার করতে হবে। তা যদি না হয় তা হলে আমাদের ভবিতব্য রক্তাক্তই থেকে যাবে।

If you have a story that looks suspicious, please share with us at factcheck@intoday.com or send us a message on the WhatsApp number 73 7000 7000

Writer

BISWAJIT BHATTACHARYA BISWAJIT BHATTACHARYA

Veteran journalist. Left critic. Political commentator.

Comment