মধ্যপ্রদেশ বিধানসভা নির্বাচনের আগে নতুন প্রচার স্ট্র্যাটেজি কংগ্রেসের

কংগ্রেসের নির্বাচনী প্রচারে মুখ্য চরিত্র হয়ে উঠতে চলছেন দলের সভাপতি রাহুল গান্ধী

 |  2-minute read |   10-10-2018
  • Total Shares

মধ্যপ্রদেশের বিধানসভা নির্বাচনের প্রচারের জন্য গুজরাট-কর্নাটক মডেলকেই বেছে নিয়েছে কংগ্রেস। ২০১৩ সালের নির্বাচনী প্রচার থেকে এই নির্বাচনী প্রচারের সবচেয়ে বড় পার্থক্য - এই নির্বাচনে প্রচারের কেন্দ্রীয় চরিত্র হিসেবে উপস্থিত থাকবেন স্বয়ং কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী। ফলে এবার কংগ্রেসের প্রচারের জোর যে বৃদ্ধি পাবে তা একরকম নিশ্চিত।

দলের সভাপতি রাহুল গান্ধী তাঁর স্বভাবসিদ্ধ ঢঙে মন্দির দর্শন দিয়েই প্রচার শুরু করতে করতে চলেছেন। ১৭ সেপ্টেম্বর ভোপালে রোডশোতে উপস্থিত থাকবেন রাহুল। তার আগে ২১ জন পুরোহিতকে দিয়ে একটি যজ্ঞেরও আয়োজন করা হয়েছে। সাতনা-রেওয়া রোডশোর প্রাক্কালেও চিত্রকূটে কামতানাথ মন্দির দর্শনে যাবেন রাহুল।

এ বছর কংগ্রেসের প্রচারে আরও একটি জিনিস লক্ষ্য করা যাচ্ছে, সভা সমাবেশের থেকেও রোডশোর উপর বেশি জোর দেওয়ায় হয়েছে দলের পক্ষ থেকে। ভোপাল বা সাতনার রোডশোর মতো বেশ কয়েকটি রোডশোর শেষে অবশ্য জনসভার আয়োজন রাখা হয়েছে। কংগ্রেসের তরফ থেকে জানানো হয়েছে রোডশোর সংখ্যা বাড়িয়ে দেওয়ার ফলে রাহুল প্রতিটি জেলাতে অনেক বেশি জায়গায় সফর করতে পারবেন। এছাড়া, রাহুলের কথা শুনতে ভোটারদের দূরদূরান্তে যেতে হবে না। নিজেদের গ্রামে বা শহরে বসেই তাঁরা রাহুলের বক্তৃতা শুনতে পাবেন।

xbody_101018074111.jpgরোডশোর উপর জোর দিচ্ছে কংগ্রেস [ছবি: পিটিআই]

২০১৮ সালের কংগ্রেসের নির্বাচনী প্রচার ২০১৩ সাল থেকে আরও বেশি জোরালো হবে। সেই সময় রাহুল ও সোনিয়া গান্ধী রাজ্যের ৫০টির মধ্যে মাত্র ছ'টি জেলায় সফর করে ছিলেন।

৬ অক্টোবর মোরেনা ও জব্বলপুর সফরে যাবেন রাহুল। এরপর আবার ১৫ ও ১৬ অক্টোবর মধ্যপ্রদেশে যাবেন রাহুল। এই দফায় তিনি উজ্জ্বয়িনী, ধর ও ঝাবুয়া সফর করবেন। সব মিলিয়ে এক মাসের মধ্যে মোট চারবার মধ্যপ্রদেশে সফর করবেন রাহুল। জব্বলপুরে একটি রোডশো ও একটি জনসভায় উপস্থিত থাকার পাশাপাশি নর্মদা ঘাট মন্দির দর্শন করবেন তিনি। আর, উজ্জয়িনীতে মহাকাল মন্দির দর্শন করবেন তিনি। সব মিলিয়ে প্রতিটি সফরে দেড়শো কিলোমিটার করে যাত্রা করবেন রাহুল।

প্রথম পর্বের পর আবার দ্বিতীয় পর্বের প্রচারে মধ্যপ্রদেশে আসবেন রাহুল। যদিও দ্বিতীয় পর্বের দিনক্ষণ এখনও ঠিক হয়নি। সেই পর্বে চম্বল ও বুন্দেলখণ্ড অঞ্চলে প্রচারে যাবেন রাহুল। কংগ্রেসের এই প্রচারের পাল্টা দিতে তৈরি বিজেপিও। বিজেপি সভাপতি অমিত শাহও ৬ অক্টোবর মধ্যপ্রদেশ প্রচারে যাচ্ছেন।

(সৌজন্যে: মেল টুডে)

লেখাটি পড়ুন ইংরেজিতে

If you have a story that looks suspicious, please share with us at factcheck@intoday.com or send us a message on the WhatsApp number 73 7000 7000

Writer

RAHUL NORONHA RAHUL NORONHA

The writer is Associate Editor, India Today.

Comment