পাঁচ রাজ্যে ভোটের ফল একনজরে

এক কথায় লাভবান কংগ্রেস ও বিএসপি, পরাজিত বিজেপি। তেলঙ্গনায় নায়ক কেসিআর-ই

 |  2-minute read |   11-12-2018
  • Total Shares

রাজস্থান (মোট আসন: ১৯৯)

বিজেপি ৭৪ (-৮৮)

কংগ্রেস ১০০ (+ ৭৯)

বিএসপি ৬ (+৩)

নির্দল ও অন্যান্য ৯

বিজেপি মুখ্যমন্ত্রী বসুন্ধরা রাজে ধরাশায়ী হচ্ছেন বলে উঠে এসেছিল বিভিন্ন বুথফেরত সমীক্ষায়। তবে শেষ পর্যন্ত সম্মানজনক আসন নিয়েই যুদ্ধ শেষ করল বিজেপি, যদিও তারা যত আসনে জিতেছে তার চেয়ে বেশি আসনে পরাজিত হয়েছে। এই রাজ্যে মুখ্যমন্ত্রীত্বের দৌড়ে রয়েছেন কংগ্রেসের সচিন পাইলট ও অশোক গেহলট।

राजस्थान में कांग्रेस की ऐतिहासिक जीत के बाद आगे की रणनीति बनाने के लिए प्रदेश प्रभारी श्री अविनाश पांडे जी, पर्यवेक्षक श्री के सी वेणुगोपाल जी, पूर्व मुख्यमंत्री श्री अशोक गहलोत जी और दूसरे वरिष्ठ नेताओं के साथ बैठक की pic.twitter.com/7beRi40Nm7

রাজস্থানে রাজ্যে কংগ্রেসের আসন কমতে কমতে ২১-এ নেমেছিল। এ বার তৃণমূল স্তর থেকে দলকে টেনে তুলেছেন সচিন পাইলট। তিনি আশা করেছিলেন ১৩০টি আসন। গোয়ায় কংগ্রেস একক সংখ্যাগরিষ্ঠ দল হলেও সরকার গড়েছিল বিজেপি। এ বার ফলাফলের আভাস পেতে শুরু করতেই কংগ্রেস আগেভাগেই যোগাযোগ করতে শুরু করে দেয় মায়াবতীর বিএসপির সঙ্গে।

মধ্যপ্রদেশ (মোট আসন: ২৩০)

 

বিজেপি ১০৮ (-৫৬)

কংগ্রেস ১১৩ (+ ৫৪)

বিএসপি ২ (-২)

নির্দল ও অন্যান্য ৭

কে জয়ী আর কে পরাজিত সেটা সংখ্যার হিসাব, তবে মধ্যপ্রদেশে প্রধান দুই প্রতিদ্বন্দ্বী ক্ষমতাসীন বিজেপি ও দীর্ঘদিন ক্ষমতার বাইরে থাকা কংগ্রেসের লড়াই হয়েছে হাড্ডাহাড্ডি। যাতে তী এসে তরী না ডোবে সে জন্য ফলের গতিপ্রকৃতি দেখে রাজস্থানের মতো এখানেও বহুজন সমাজপার্টির সঙ্গে কংগ্রেস কথা বলে রেখেছিল।

 তেলঙ্গনা (মোট আসন: ১১৯)

 

টিআরএস জোট ৮৭ (+২৪)

টিডিপি-কংগ্রেস জোট ২১ (- ২১)

বিজেপি ১ (-৪)

নির্দল ও অন্যান্য ১০

জয় তেলঙ্গনা স্লোগান এখনও তেলঙ্গনার হৃদয়ে রয়েছে। সময়ের আগে বিধানসভা ভেঙে অন্য চার রাজ্যের সঙ্গে নির্বাচনে মোকাবিলা করার সিদ্ধান্ত যে পুরোপুরি ঠিক, সে কথা প্রমাণ করে দিয়েছেন মুখ্যমন্ত্রী কে চন্দ্রশেখর রাও (কেসিআর)। দুই-তৃতীয়াংশের বেশি আসনে জয়ী হয়ে তিনি দ্বিতীয়বারের জন্য মুখ্যমন্ত্রী হতে চলেছেন। কেসিআরের তেলঙ্গনা রাষ্ট্র সমিতি আগের চেয়ে বেশি আসন নিয়ে ক্ষমতায় আসছে।

trs_121118042729.jpgকেসিআর এখনও নায়কই (ছবি: ইন্ডিয়া টুডে)

ছত্তীশগড় (মোট আসন: ৯০)

বিজেপি ১৬ (-২৭)

কংগ্রেস ৬৬ (+ ৩৩)

বিএসপি ৭ (+৬)

নির্দল ও অন্যান্য ১

ধরাশায়ী বিজেপি। এ ব্যাপারে অনেকটাই অনুঘটকের কাজ করেছে মায়াবতী ও অজিত যোগীর জোট। রাজ্যের তফসিলি জাতি ও উপজাতির ভোট তারা বিপুল ভাবে পেয়েছে। নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা নিয়ে সরকার গড়তে চলেছে বিজেপি।

dir="ltr">Great to see AAP leading in all five states. The people of India have rejected the communal politics of BJP. We are busy doing an internal survey to decide who all should be the CMs. #Results2018

— Arvind Kejriwal (@TroluKejri) 11 December 2018

৫। মিজোরাম (মোট আসন: ৪০)

এমএনএফ ২৬ (+২১)

বিজেপি ১ (+১)

কংগ্রেস ৫ (+ ২৯)

নির্দল ও অন্যান্য ৮

উত্তরপূর্বে আরও একটি রাজ্য হারাল কংগ্রেস। যদিও দেশের বড় রাজ্যগুলির ফল এই রাজ্যের ফলকে পিছনে ফেলে দিয়েছে। তবে এই রাজ্যেও সুবিধা করতে পারেনি বিজেপি।

If you have a story that looks suspicious, please share with us at factcheck@intoday.com or send us a message on the WhatsApp number 73 7000 7000

Writer

Comment