স্বামী রামকৃষ্ণ: যোগী আদিত্যনাথের বাংলা টুইটে নতুন বাঙালি মনীষীর আবির্ভাব!

শুধু ডোনাল্ড ট্রাম্পকে দোষ দিয়ে লাভ নেই, 'ছোটখাট' ভুলে কম জানেন না উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রীও

 |  4-minute read |   11-02-2019
  • Total Shares

নামে কীই বা আসে যায়? - উইলিয়াম শেক্সপিয়ার ও তাঁর আর্ষবাক্যের অনুগামী যোগী আদিত্যনাথ আবার প্রচারে আলোতে।

তবে এবার তাঁর দৃষ্টি পশ্চিমবঙ্গের উপর।

নির্বাচনী প্রচারে এই গো-যোদ্ধা এ রাজ্যের পুরুলিয়ায় এসেছিলেন এবং তিনি যাতে চার পায়ে পশ্চিমবঙ্গে প্রবেশ করেন তা নিশ্চিত করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। যাঃ! একটু ভুল বলা হল। চার পায়ে নয়, আদিত্যনাথ পশ্চিমবঙ্গে প্রবেশ করেছেন চারচাকায় চেপে! তাঁর বিমানযান অবতরণের অনুমতি দেওয়া হয়নি, তাই তাঁকে গাড়িতে চেপেই সভাস্থলে পৌঁছাতে হয়েছে।

তাই বলে যোগীবাবার আত্মাকে কিন্তু দমিয়ে রাখা যায়নি। সড়কপথে যাত্রা করার সময়ে তিনি একের পর এক টুইট করে গিয়েছেন। সবচেয়ে গুরুত্বপূর্ণ এই টুইগুলো আবার বাংলা ভাষাতেই করেছেন তিনি।

জল্পনা তৈরি হয়েছে যে প্রাক্তন তৃণমূল কংগ্রেস তথা বর্তমান বিজেপি সদস্য মুকুল রায় নাকি তাঁর হয়ে এই টুইটগুলো লিখে দিয়েছেন। কিন্তু টুইটগুলোতে যে সংখ্যায় বানান ও তথ্যের ভুল রয়েছে তাতে এই জল্পনা সত্যি বলে মনে হয় না।

একবার দেখে নেওয়া যাক তিনি ঠিক কী কি টুইট করেছিলেন।

বেশ কয়েকটি টুইট বোধগম্য না হলেও আদিত্যনাথের এই প্রচেষ্টা অনেকেরই ভালো লেগেছে। তাঁকে পুরো নম্বর দেওয়া যেতেই পারে।

এর পরেই যোগীর 'গরুর রচনা' সকলের নজরে পড়ে।

কেউ কেউ পাল্টা দিতেও ছাড়েননি।

আর, এর পর তো রায়দানের সময়ে।

যোগীর পরমার্শদাতারা দ্রুত টুইটের তোলার থ্রেডগুলোকে খতিয়ে খতিয়ে পড়তে শুরু করে দিলেন। আর, অনুষ্ঠানস্থলে পৌঁছানোর সঙ্গে সঙ্গেই আবার হিন্দিতে ফিরে গেলেন তিনি।

হিন্দিটা তিনি ভালোই জানেন। বাংলায় টুইট করার সময়ে এক জায়গায় তিনি ভুল করে রামকৃষ্ণ পরমহংসদেবের জায়গায় স্বামী রামকৃষ্ণ লিখে ফেলেছিলেন। সেই ভুল কিন্তু তিনি হিন্দি টুইটগুলোতে করেননি।

তবে এই ছোটখাট ভুলে বাঙালিরা কিন্তু ভেঙে পড়েননি। দিদি তো প্রায়শই এমন ভুল করে থাকেন। কিন্তু তা সত্ত্বেও তিনি বঙ্গজ মহামানবদের যথাযোগ্য সম্মান দিয়ে থাকেন। যোগীর এই 'ভুল'গুলো কি তিনি তাহলে ক্ষমা করে দেবেন। মনে হয় না তা তিনি করবেন।

body_021119041042.jpg[ছবি: রয়টার্স]

লেখাটি পড়ুন ইংরেজিতে

Comment