এই কঠিন সময়ে বাংলার ক্রিকেটের দায়িত্ব নেওয়ার যোগ্যতম ব্যক্তি অরুণ লাল

আপনি হয়তো হীনমন্যতায় ভুগছেন, লালজি আপনাকে বুঝিয়েই ছাড়ত "আপনি সেরা"

 |  1-minute read |   26-10-2018
  • Total Shares

অরুণ লালের সঙ্গে আমি খেলেছি। অধিনায়ক অরুণ লালের অধীনে খেলেছি। এমনকি কোচ অরুণ লালের অধীনেও আমি খেলেছি।

এই তিন ভূমিকায় কাছ থেকে দেখে আমি একটা কথা হলফ করে বলতে পারি, বঙ্গ ক্রিকেটে লালজির (এই নামেই আমি অরুণ লালকে ডাকি) মতো লড়াকু চরিত্র খুব বেশি নেই। ভদ্রলোকের সঙ্গে একবার দেখা করলেই বুঝবেন। আপনি যতই হীনমন্যতাই থাকুন না কেন উনি বুঝিয়েই ছাড়বেন, "আপনিই সেরা।"

আর তাঁর এই অস্ত্রটাকে সম্বল করেই তো তিনি আশির দশকে বাংলার ক্রিকেটকে বদলে দিয়েছিলেন। ৮৯-৯০ মরসুমে সম্বরণ বন্দ্যোপাধ্যায়ের বাংলা শেষ বার রঞ্জি জয় পেয়েছিল। আর এই রঞ্জি জয়ের নেপথ্যে অরুণ লালের ভূমিকা নিঃসন্দেহে উল্লেখযোগ্য। আমরাও চ্যাম্পিয়ন হতে পারি - এই মন্ত্রটা বাংলার ক্রিকেটারদের অন্তরে ঢুকিয়ে দিয়েছিলেন লালজি।

body_102618055718.jpg[ছবি: পিটিআই]

জাতীয় দলের হয়ে খুব বেশি সুযোগ পাননি তিনি। কিন্তু ঘরোয়া ক্রিকেটে তাঁর সময়ে তিনি ছিলেন অন্যতম সম্রাট। অভিজ্ঞতার অন্ত নেই। ক্রিকেটার হিসেবে অবসর নেওয়ার পর নব্বইয়ের দশকের শেষের দিকে খুব অল্প সময়ের জন্য বাংলা ক্ৰিকেটদলের কোচ ছিলেন তিনি। মোটামুটি সফলও হয়েছিলেন।

প্রায় দু'দশক বাদে আবার বাংলা ক্রিকেটে প্রত্যাবর্তন ঘটল লালজির। তাও এমন একটা সময়ে যখন দলের কোচ সাইরাজ বাহুতুলেকে ঘিরে বিতর্ক তুঙ্গে। সত্যি সত্যিই আমি জানি না ঝামেলা ঠিক কী নিয়ে। কিন্তু এ ধরণের ঝামেলা দলের উপর প্রভাব ফেলতে বাধ্য।

আর ঠিক এই অবস্থাতে মেন্টর হিসেবে বাংলার ক্রিকেটে লালজির প্রত্যাবর্তন নিঃসন্দেহে যথেষ্ট উল্লেখযোগ্য।

দেখা যাক লালজি এই অবস্থায় কি করতে পারেন। কিন্তু তিনি যে যোগ্যতম সে বিষয় কোনও সন্ধান নেই।

If you have a story that looks suspicious, please share with us at factcheck@intoday.com or send us a message on the WhatsApp number 73 7000 7000

Writer

SAFI AHMED SAFI AHMED

Former Ranji Trophy cricketer for Bengal. BCCI pitch curator.

Comment