হকি বিশ্বকাপ ভারতে, তাও কেন সাধারণ ক্রীড়াপ্রেমীদের মধ্যে উৎসাহ-উদ্দীপনা নেই

কোনও একটি খেলায় উৎসাহ না থাকলে স্বাভাবিক ভাবেই তার খোঁজ রাখবেন না

 |  3-minute read |   07-12-2018
  • Total Shares

জোর খবর! এ বছরের হকি বিশ্বকাপ ভারতে অনুষ্ঠিত হচ্ছে। ভুবনেশ্বরে ১৬টি দেশ এই মুহূর্তে বিশ্বসেরা হওয়ার জন্য লড়াই করছে।

কিন্তু এতো বড় একটি টুর্নামেন্ট হওয়া সত্ত্বেও, দেখে শুনে মনে হচ্ছে এই টুর্নামেন্টটি নিয়ে কারও কোনও মাথাব্যথা নেই।

এই মুহূর্তের ভরতের হকি দল বিশ্ব র্যাংকিংয়ে পাঁচ নম্বরে রয়েছে। ভারত কি পারবে জার্মান ও অস্ট্রেলীয়দের 'মস্তানি' বন্ধ করে এই বিশ্বকাপে চ্যাম্পিয়ন হতে। শুরুটা তো ভালোই করেছে ভারত। দক্ষিণ আফ্রিকাকে ৫-০ গোলে পরাজিত করেছে। দ্বিতীয় ম্যাচে বিশ্বের তৃতীয় শক্তিশালী দেশ বেলজিয়ামের বিরুদের ২-২ ব্যবধানে ম্যাচ ড্র করেছে ভারত।

রেকর্ড বই ঘাঁটলে একটা কথা পরিষ্কার হয়ে যাবে - এই বিশ্বকাপে ভারত বেশ আক্রমণাত্মক হকি খেলছে। সিমরণজিৎ সিং এই বিশ্বকাপে এই মুহূর্তে যুগ্মভাবে সর্বোচ্চ গোলদাতা হিসেবে রয়েছেন। ৮ ডিসেম্বর তৃতীয় ম্যাচে ভারত কানাডার মুখোমুখি হবে।

কিন্তু এ সব কিছু এবার ভুলে যান। দেশের ক্রীড়াপ্রেমীরা এখনও পর্যন্ত হকি বিশ্বকাপ থেকে মুখ ফিরিয়ে রেখেছে। হকি বিশ্বকাপ ঘিরে কোনও উন্মাদনাই নেই। কেউ কোনও আলোচনাই করছে না।

body_120718023853.jpgএই বিশ্বকাপে ভারত সবচাইতে বেশি আক্রমণাত্মক হকি খেলছে [সৌজন্যে: হকি ইন্ডিয়া/টুইটার]

নিজেদের দেশে হকির মতো একটি জনপ্রিয় খেলার বিশ্বকাপ খেলছে ভারত। বিশাল ব্যাপার! কিন্তু কেউ এ নিয়ে সামান্যতম আগ্রহ প্রকাশ করছে না কেন? হকি বিশ্বকাপকে ঘিরে সাধারণ ক্রীড়াপ্রেমীদের মধ্যে উৎসাহ উদ্দীপনা চোখে পড়ছে না কেন?

এই প্রশ্নের উত্তর খুঁজতে আমাকে হকির বর্তমান পরিস্থিতি একটু গভীর ভাবে বিশ্লেষণ করতে হবে।

শুরুতেই আপনারা একটা কাজ করুন। কয়েকজন বন্ধুবান্ধবকে ডেকে নিয়ে কয়েকটি হকি স্টিক জোগাড় করে রাস্তায় হকি খেলতে শুরু করে দিন। আপনি কি সত্যি সত্যিই এই কাজটি করতে পারবেন?

নিঃসন্দেহে, এ দেশে ক্রিকেটের জনপ্রিয়তা প্রশ্নাতীত। তাই যত্রতত্র ক্রিকেট খেলাটাও খুব সহজ। নিজের পাড়ার সরু গলিতে ক্রিকেট খেলতে হলে ব্যাটেরও প্রয়োজন হয় না। যদি সঙ্গে একজনকে পাওয়া যায় তাহলে একটি কাঠের তক্তা ও একটি বল জোগাড় করতে পারলেই কয়েক ঘণ্টা ক্রিকেট নিয়ে মশগুল থাকতে পারবেন। একই অবস্থা ফুটবলেও। একটি বল জোগাড় করতে পারলেই কেল্লা ফতে। লাথি মারতে শুরু করে দিন।

উল্টোদিকে হকিতে পরিকাঠামোর অভাব রয়েছে।

পেশাদার হকি অ্যার্টিফিসিয়াল টার্ফে খেলা হয়। অথচ অ্যামেচাররা যে ভাবে খারাপ মাঠে হকি খেলে তাতে চোট-আঘাত পাওয়ার আশঙ্কা শতকরা একশো ভাগ। গোলরক্ষকদের দেখুন উপযুক্ত রক্ষাকবচ নেই। উপযুক্ত রক্ষাকবচ ছাড়া হকিতে গোলরক্ষা করা মানে নিজের বিপদ নিজে ডেকে আনা।

তাই তো রাস্তায় শুধু ক্রিকেট বা ফুটলবল দেখলে আমরা অবাক হই না, এমনকি ব্যাডমিন্টন দেখলেও অবাক হই না।

এর পর এই মুহূর্তে দেশে হকির কোনও তারকা নেই।

খেলার মাঠের কিংবদন্তীদের মধ্যে সর্বকালের সেরার তালিকায় থাকা ধ্যান চাঁদ হকি খেলতেন। ভারতীয় হকি তাঁর ঋণ কোনও দিনও মেটাতে পারবে না। ধ্যান চাঁদের জন্মদিন ২৯ আগস্ট। সে দিনটা জাতীয় ক্রীড়া দিবস হিসেবে উদযাপন করা হয়। সেদিন সোশ্যাল মিডিয়াতে সব খেলার ক্রীড়াবিদরা খেলা সম্পর্ক ভালো ভালো কথা লেখেন আর তাঁদের অনুগামীদের সুস্থ থাকার জন্য আহ্বান জানান।

body1_120718024011.jpgভারতীয় হকিতে উপযুক্ত পরিকাঠামোর অভাব রয়েছে [ছবি: ইন্ডিয়া টুডে]

কিন্তু অতঃপর?

ধ্যান চাঁদের পরে বলবীর সিং, লেসলি ক্লডিয়াস ও ধনরাজ পিল্লাইদের মতো খেলোয়াড়রা বিশ্ব হকি শাসন করেছেন। কিছুটা হলেও সর্দার সিং ও সন্দীপ সিংয়ের কথা শোনা যায়। বাকিদের নাম মনে করাই কঠিন।

এই হকিতেই একটা সময় টানা ছ'বার অলিম্পিক সোনা জিতেছি আমরা। অথচ আজকের প্রজন্ম হকি ভুলে টি-২০ নিয়ে মাতামাতিতে ব্যস্ত। নিজেদের পাড়ায় তো তারা টি-১০ ক্রিকেট খেলে অভ্যস্ত। এই ফরম্যাটটাও যদি আন্তর্জাতিক স্বীকৃতি পেয়ে যায় তাহলে অবাক হওয়ার কিছুই থাকবে না।

ভারতীয় হকি দলের প্রথম একাদশের নাম কতজনই বা বলতে পারবে? বাদ দিন। প্রথম একাদশের মাত্র ছ'জনের নাম বলুন। অধিকাংশ ক্রীড়াপ্রেমী তাও বলতে পারবে না।

দেশের সেরা ২০জন ক্রিকেটারের নাম কি এক নিঃশ্বাসে বলা যাবে? খুব সম্ভবত, হ্যাঁ।

আপনি যদি ভারতীয় হকি দলের প্রথম একাদশের নাম বলতে না পারেন তাহলে দুঃখ পাওয়ার কিছু নেই। কোনও খেলা সম্পর্কে আপনার যদি উৎসাহই না থাকে, তাহলে আপনি স্বাভাবিকভাবেই সেই খেলা খুব বেশি খোঁজখবর রাখবেন না।

হকি কি তা হলে ভারতে মৃত? আমাদের দলটা তো বেশ ভালোই। এই দলে বেশ কয়েকজন প্রতিভাবান খেলোয়াড়ও রয়েছেন। তাঁদের মধ্যে কয়েকজন তো বিশ্বমানের। তাহলে সমস্যাটা কোথায়? তা নিয়ে অন্য কোনও সময়ে আলোচনা করা যাবে।

এই মুহূর্তে আমাদের একটাই কাজ - হকির গৌরবজনক অতীতকে জানতে আমাদের এখন বারংবার ইতিহাসের পাতা উল্টে দেখতে হবে। খুঁজে বের করতে হবে সমস্যাগুলোকে। ভারতীয় হকির হৃতগৌরব পুনরুদ্ধার করতেই হবে।

লেখাটি পড়ুন ইংরেজিতে

If you have a story that looks suspicious, please share with us at factcheck@intoday.com or send us a message on the WhatsApp number 73 7000 7000
Comment