ক্যাঙারুদের দেশে টেস্ট সিরিজ জয়ী বিরাটরা, ঘুমভাঙানিয়া সাধনা এতদিনে সার্থক

৭১ বছরে এই প্রথম অস্ট্রেলিয়ায় টেস্ট সিরিজ জিতল ভারত, এশিয়ার প্রথম দল হিসাবেও

 |  2-minute read |   07-01-2019
  • Total Shares

সিরিজ শেষ হতেই রবি শাস্ত্রী বলেছেন, "অস্ট্রেলিয়ায় এই টেস্ট সিরিজ জয় তিরাশির বিশ্বকাপ জয়ের থেকেও বেশি কৃতিত্বের।" আর, তা নিয়ে শুরু হয়ে গিয়েছে বিতর্কও - কপিল ডেভিলসের প্রথমবার বিশ্বজয় নাকি বিরাট-বাহিনীর প্র্রথমবার অস্ট্রেলিয়ার মাটিতে টেস্ট সিরিজ জয়, কোনটার তাৎপর্য বেশি।

আসলে এটা বিতর্কের সময়ে নয়। এটা আনন্দের সময়। এই জয়ের স্বাদটা চেটেপুটে উপভোগ করা উচিত ভারতীয় ক্রিকেটপ্রেমীদের। ৭১ বছরে একবার হয়েছে। আবার কবে এই সুযোগ আসবে কেউই জানে না। কপিল দেব, রাহুল দ্রাবিড়, সুনীল গাভাস্কর, মহম্মদ আজহারউদ্দিন এমনকি মহেন্দ্র সিং ধোনি যা পারেননি সোমবার দুপুরে তাই তো করে দেখাল বিরাটের ভারত। বিরাট কোহলির হাত ধরে এ বার সেই অধরা ইতিহাস স্পর্শ করল ভারত - প্রথম বার অস্ট্রেলিয়ার মাটিতে টেস্ট সিরিজ জয়। সিডনিতে বৃষ্টিতে ম্যাচ ড্র হওয়ার সঙ্গে সঙ্গে ২-১ ফলাফলে সিরিজ জিতে নিল ভারত।

body_010719050326.jpgইতিহাস সৃষ্টি হল বিরাট কোহলির ভারতের হাত ধরে [ছবি: রয়টার্স]

এই জয়ের সঙ্গে ভারত আরও একটি রেকর্ডও তৈরি করেছে। এশিয়ার প্রথম দল হিসাবেও প্রথমবার ক্যাঙারুদের দেশে টেস্ট সিরিজ জিতল ভারত।

এর আগে অস্ট্রেলিয়ায় টেস্ট সিরিজ জয়ের সুযোগ একবারই এসেছিল - ২০০৩-০৪ সালে। কিন্তু, সে বার ভারত এবং সিরিজ জয়ের মাঝে দাঁড়িয়ে পড়েছিলেন ঘরের মাঠের ক্রিকেট জীবনের শেষ টেস্ট খেলতে নামা স্টিভ ওয়া। সেই ম্যাচটি ড্র হয়ে যাওয়ায় সিরিজ জয় হাতছাড়া হয় ভারতের। ইতিহাসের দোড়গোড়া থেকে ফিরে আসতে হয়েছিল এক সৌরভ গঙ্গোপাধ্যায়ের ভারতকে। অবশেষে, ভারতীয়দের সেই অধরা স্বপ্ন পূরণ করলেন বিরাট কোহলি, চেতেশ্বর পূজারারা।

ভারতের এই জয়ের ফলে স্বভাবতই খুশির জোয়ার আসমুদ্রহিমাচল জুড়ে। প্রাক্তন ক্রিকেটার থেকে বলিউড সকলেই অভিনন্দন জানিয়েছে টিম ইন্ডিয়াকে। বিরাটদের অভিনন্দন জানিয়ে টুইট করেছেন স্বয়ং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

আর, হবে নাই বা কেন?

সময়ের ব্যবধানের জন্য অস্ট্রেলিয়ার টেস্ট সিরিজ ভারতীয় সময়ে ভোর রাত্রের দিকে শুরু হয়। তাও আবার শীতকালে। দেশের ক্রিকেট সমর্থকরা শীতভোরে কম্বলের মায়া ত্যাগ করে প্রিয় দলের খেলা দেখতেন। এবং নিরাশ হতেন।

এতদিনে ভারতীয়দের সেই শীতঘুম ভাঙার সাধনা সফল হল।

If you have a story that looks suspicious, please share with us at factcheck@intoday.com or send us a message on the WhatsApp number 73 7000 7000

Writer

Comment