টি-২০ ও একদিনের সিরিজে ভারত ফেভারিট, টেস্ট সিরিজে চাপে থাকবে ভারত

ব্যাটসম্যানরা বিরাটকে কতটা সাহায্য করবেন, তার উপরে নির্ভর করবে ভারতের ভাগ্য

 |  2-minute read |   19-11-2018
  • Total Shares

অস্ট্রেলিয়ার গ্রীষ্মে অস্ট্রেলিয়ার মাটিতে আবার অস্ট্রেলিয়ার মুখোমুখি ভারত। তিনটে টি-২০, চারটি টেস্ট সঙ্গে তিনটি একদিনের ম্যাচ। সব মিলিয়ে লম্বা সফর। এখন প্রশ্ন হচ্ছে অস্ট্রেলিয়ার মাটিতে এরকম একটা পূর্ণাঙ্গ সফরে কেমন খেলবেন বিরাটরা।

এই সফরের একদিনের ম্যাচগুলো অতীব গুরুত্বপূর্ণ। আসছে বছর ইংল্যান্ডে অনুষ্ঠিত হতে চলা বিশ্বকাপের আগে যে কয়েকটি হাতেগোনা একদিনের ম্যাচ খেলার সুযোগ পাবেন বিরাটরা তার মধ্যে তিনটি ম্যাচ এই সিরিজেই খেলবেন তাঁরা। তবে এই মুহূর্তে একদিনের ম্যাচ ও টি-২০তে বিরাটরাই ফেভারিট। সুতরাং ওই দুটি সিরিজ নিয়ে বেশি শব্দ খরচ করে লাভ নেই। বরঞ্চ, টেস্ট সিরিজে মনোনিবেশ করা যাক।

body1_111918042644.jpgইংল্যান্ড দক্ষিণ আফ্রিকার ব্যর্থতা বলে আবার বিদেশের মাটিতে ভালো খেলতে হবে ভারতকে [ছবি: রয়টার্স]

প্রথমেই যেটা বুঝতে হবে তা হল টেস্টে অসাধারণ বোলিং লাইনআপ নিয়ে মাঠে নামবে অস্ট্রেলিয়া। সুতরাং বাড়তি সতর্কতা অবলম্বন করতে হবে ভারতীয় ব্যাটসম্যানদের। বিশেষ করে, যখন শেষ দু'টি বিদেশের সিরিজে ভারতীয় ব্যাটসম্যানদের সময়টা ভালো যায়নি।

টেস্ট সিরিজে আরও একটি বিষয়ের উপর নজর রাখতে হবে। সংবাদমাধ্যমে প্রকাশিত খবর অনুযায়ী ওয়ার্নারকে নাকি দলে নিয়ে আসতে পারে অস্ট্রেলিয়া। আমারও মনে হচ্ছে সেই সম্ভাবনা সত্যি হবে। তবে ওয়ার্নার দলে থাকুক বা না থাকুক অস্ট্রেলিয়ার শক্তি কিন্তু প্রশ্নাতীত।

উল্টোদিকে ভারত। পাঁচ পেসার ও দুই স্পিনার নিয়ে ভারতের বোলিং আক্রমণও নিঃসন্দেহে শক্তিশালী। যে কোনও ম্যাচে ২০টি উইকেট তুলে নেওয়ার ক্ষমতা রকে এই বোলিং আক্রমণ। তবে চিন্তা মূলত ব্যাটসম্যানদের নিয়ে। দক্ষিণ আফ্রিকা ও ইংল্যান্ডের ব্যর্থতা ভুলে এবার বিদেশের মাটিতে রানে ফিরতে হবে ভারতীয় ব্যাটসম্যানদের। ওপেনিং ব্যাটসম্যানদের ভূমিকা কিন্তু এই টুর্নামেন্টে অত্যন্ত গুরুত্বপূর্ণ হয়ে উঠবে।

body_111918042739.jpgবিরাটকে যোগ্য সহায়তা দিতে হবে বাকি ব্যাটসম্যানদের [ছবি: এএফপি]

আর একটা বিষয় মাথায় রাখতে হবে। ভারতীয় ব্যাটিং যেন শুধু বিরাট-নির্ভর না হয়ে ওঠে। অজিঙ্ক রাহানে, মুরলী বিজয় ও চেতেশ্বর পূজারাদের যোগ্য সহায়তা দিতে হবে অধিনায়ককে। সোজা বাংলায়, ভারতীয় ব্যাটসম্যানরা কতটা বিরাটকে সাহায্য করতে পারবে তার উপরই টেস্ট সিরিজে ভারতের ভাগ্য নির্ভর করবে।

কাগজে কলমে ভারত এক নম্বর টেস্ট দল। কিন্তু এক নম্বর দল হতে হলে বিদেশের মাটিতেও ভালো খেলতে হয়। সুতরাং, আক্ষরিক অর্থে এক নম্বর থাকতে হলে বিরাটদের অস্ট্রেলিয়ার মাটিতে ভালো খেলতেই হবে।

আসুন, আমরা শীত ঘুম ভেঙে লেপের তলায় শুয়ে সিরিজটি উপভোগ করি।

If you have a story that looks suspicious, please share with us at factcheck@intoday.com or send us a message on the WhatsApp number 73 7000 7000

Writer

SAFI AHMED SAFI AHMED

Former Ranji Trophy cricketer for Bengal. BCCI pitch curator.

Comment