পাঁচটি কারণ: আডবাণী কেন 'দ্য অ্যাকসিডেন্টাল প্রাইমমিনিস্টার' না দেখে 'উরি' দেখলেন

সম্প্রতি কন্যাকে সঙ্গে করে উরি সিনেমাটি দেখে এলেন প্রাক্তন উপপ্রধানমন্ত্রী এল কে আডবাণী

 |  3-minute read |   15-01-2019
  • Total Shares

বিজেপি তার দলের নিজস্ব টুইটার প্রোফাইলে অনুপম খের অভিনীত 'দ্য অ্যাকসিডেন্টাল প্রাইম মিনিস্টার' ছবিটি প্রচার করেছে। এই ছবিতে প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিংকে একজন দুর্বল প্রধানমন্ত্রী হিসেবে দেখানো হয়েছে যিনি কংগ্রেস সভাপতি রাহুল গান্ধীর জন্য প্রধানমন্ত্রীর গদি আঁকড়ে পড়ে রয়েছেন।

এই সিনেমাটি ১১ জানুয়ারি মুক্তি পেয়েছে। একই দিনে ভিকি কৌশল অভিনীত 'উরি: দ্য সার্জিক্যাল স্ট্রাইক' ছবিটিও মুক্তি পেয়েছিল।

তাঁর ঘরের কাছের মাল্টিপ্লেক্সে এই দু'টি ছবিই দেখানো হচ্ছে। কিন্তু বর্ষীয়ান বিজেপি নেতা তথা দলের 'মার্গদর্শক মণ্ডলী'র সদস্য লাককৃষ্ণ আডবাণী বিনোদনের জন্য বেছে নিলেন 'উরি' ছবিটিই।

body_011519050900.jpg'উরি' দেখতে গিয়েছিলেন সকন্যা লালকৃষ্ণ আডবাণী [সৌজন্যে: টুইটার]

মেয়ে প্রতিভা আডবাণীকে সঙ্গে করে তাঁকে 'উরি' দেখতে দেখা গেল।

এখন প্রশ্ন হচ্ছে, এই বর্ষীয়ান নেতা কেন দ্য অ্যাকসিডেন্টাল প্রাইম মিনিস্টার না দেখে উরি দেখতে গেলেন?

এর সম্ভাব্য পাঁচটি কারণ থাকতে পারে।

১। সার্জিক্যাল স্ট্রাইক সত্যিই হয়েছিল

ভারত সরকার দাবি করে থাকে যে ২০১৬ সালের ২৮ ও ২৯ সেপ্টেম্বর রাতে ভারতীয় সেনা নিয়ন্ত্রণরেখা পার করে ওপারে গিয়ে জঙ্গি ঘাঁটিগুলোয় আক্রমণ করে। মাসখানেক আগে উরিতে সেনাবাহিনীর শিবিরে জঙ্গিরা আক্রমণ করেছিল। তার উত্তরেই এই সার্জিক্যাল স্ট্রাইক করা হয়েছিল বলেই সে সময় দাবি করা হয়েছিল।

ভারত সমর্থক অনেক দেশই মনে করে যে এই হামলা করে পাকিস্তানকে যোগ্য জবাবই দেওয়া গিয়েছিল। যদিও পাকিস্তানের তরফ থেকে এই দাবি নস্যাৎ করে দেওয়া হয়েছিল।

শুধু পাকিস্তান সরকার নয়, সরকারের এই প্রচার মিথ্যা বলে ভারতের অনেক রাজনৈতিক নেতাই দাবি করেছিলেন।

হতেই পারে যে মোদীর দাবি সত্যি কিনা তা পরখ করতেই আডবাণী এই সিনেমাটি দেখতে গিয়েছিলেন। দু'জনের বর্তমান সম্পর্ক যা, তাতে আডবাণী মোদীকে কোনও প্রশ্ন করবেন না। তাই হয়তো তিনি সোজা সিনেমা হলেই চলে গেলেন।

body1_011519051211.jpgউরি সিনেমায় অভিনয় করেছেন ভিকি কৌশল

২। আডবাণী হয়তো অ্যাকসিডেন্টাল প্রধানমন্ত্রীদের আর পরোয়া করেন না

ভারতের প্রধানমন্ত্রী হওয়ার স্বপ্ন সফল করতে কোনও চেষ্টাই বাকি রাখেননি এই প্রবীণ বিজেপি নেতা। কিন্তু উপপ্রধানমন্ত্রীর উপরে আর উঠতে পারেননি তিনি।

একানব্বই বছরের আডবাণী ভালো ভাবেই জানেন এখন কোনও আকস্মিকতাই আর তাঁর স্বপ্ন পূরণ করতে পারবে না। তা হলে অন্য একজন কী ভাবে প্রধানমন্ত্রী হলেন তা নিয়ে খামোকা মাথা ঘামাতে যাবেন? নতুন কিছু শিখলে বরঞ্চ কাজে দেবে - যেমন ধরুন, কী ভাবে আকস্মিক রাষ্ট্রপতি হওয়া সম্ভব!

৩। টুইটারে সক্রিয় নন আডবাণী

দ্য অ্যাকসিডেন্টাল প্রাইমমিনিস্টার ছবি নিয়ে বিজেপি ও কংগ্রেসের যে দ্বৈরথ চলছে তার অধিকাংশটাই টুইটারে হয়েছে। আডবাণী টুইটারে আছেন, কিন্তু ২০১৬ সালের পর থেকে আর সক্রিয় নন।

তাই বিজেপি যতই টুইটারে এই সিনেমাটি প্রচার করুক, আডবাণীর পক্ষে তা জানার কথা নয়।

body2_011519051126.jpgউপপ্রধানমন্ত্রী হিসেবে আকস্মিক প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের সঙ্গে আডবাণী [ছবি: পিটিআই]

৪। আডবাণী হয়তো বইটা পড়েছেন

গ্রন্থকীট বলতে যা বোঝায় আডবাণীও তাই। সেই ছেলেবেলা থেকে বই পড়তে ভালোবাসেন তিনি। এখনও সেই ধারা অব্যাহত। তাই খুব সম্ভবত আডবাণী দ্য অ্যাকসিডেন্টাল প্রাইমমিনিস্টার বইটি পড়েছেন। সঞ্জয় বারুর লেখা এই বইটি ২০১৪ সালে প্রকাশিত হয়েছিল।

বইটি পড়ে ফেলেছেন বলেই হয়তো সিনেমা দেখতে আর প্রয়োজন বোধ করেননি।

৫। মনমোহনকে কী ভাবে নাটুকে করা সম্ভব

মনমোহন সিং একজন সাধাসিধে মানুষ - মনের দিক থেকেও আবার ব্যবহারের দিক থেকেও। একই রকম চালচলন, অভিব্যক্তি এমনকি ভাবভঙ্গিও খুবই সাধাসিধে। এই ধরণের একটি চরিত্রকে কী ভাবে নাটুকে করে তোলা সম্ভব?

আডবাণী হয়তো বিষয়টি বুঝতে পেরেছিলেন, তাই তিনি মশলাদার সিনেমা 'উরি'কেই বেছে নিয়েছেন।

সবচেয়ে বড় কথা, এই ছবিটিতে যে ভিকি কৌশল রয়েছেন।

লেখাটি পড়ুন ইংরেজিতে

If you have a story that looks suspicious, please share with us at factcheck@intoday.com or send us a message on the WhatsApp number 73 7000 7000

Writer

Comment