সুনীল দত্ত ও নরেন্দ্র মোদীর চরিত্রে অভিনয়ের অভিজ্ঞতাটা ঠিক কেমন, জানালেন পরেশ রাওয়াল

তাঁর পরবর্তী ছবিতে পরেশ রাওয়াল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর চরিত্রে অভিনয় করবেন

 |  2-minute read |   21-06-2018
  • Total Shares

বিজেপি সাংসদ তথা অভিনেতা পরেশ রাওয়াল 'সঞ্জু' ছবিতে কংগ্রেস সংসদ তথা অভিনেতা সুনীল দত্তের চরিত্রে অভিনয় করেছেন। রাজনৈতিক দিকটি ছাড়াও পরেশ রাওয়াল (৬৪) সুনীল দত্তের সঙ্গে মানবিক দিক দিয়ে নিজের সঙ্গে একটা মিল খুঁজে পেয়েছেন। তিনি সুনীল দত্তর সম্বন্ধে আবেগ প্রকাশ করে বলেন, "সুনীল দত্তের একটা দারুন মূল্যবোধ ছিল। তিনি খুব আভিজাত্যপূর্ণ্য ছিলেন।"

“তিনি কোনও দিনও কারোও সম্বন্ধে কুৎসা করেননি। তিনি কখনও কাউকে দোষারোপ করেননি। মর্যাদার সঙ্গে তিনি নিজের লড়াইগুলো লড়ে গেছেন। তিনি কোনও দিন আত্মকরুণা করেননি। তিনি সত্যিটা জানতেন। তিনি জানতেন যে তাঁর ছেলে যা করেছে সেই কাজের ফল তাঁর ছেলেকেই ভুগতে হবে।” রাজকুমার হিরানির সঙ্গে তিনি তাঁর প্রথম ছবিটি করতে গিয়ে পরেশ রাওয়াল বলেন যে এখন তিনি একজন সম্পূর্ণ অন্য মানুষ আর তাঁর এই বদলে যাওয়ার কৃতিত্ব কিছুটা সুনীল দত্তেরও। “তাঁর মধ্যে যেমন ছিল একটা ভালো দিক তেমনই ছিল একটা সৎ দিক।"

জীবনে প্রথমবার পরেশ রাওয়াল এক সঙ্গে অভিনয় ও রাজনীতি সামলাচ্ছেন। তিনি এটা স্বীকার করেছেন যে, "রাজনীতি ও অভিনয় এই দুইকে সমানভাবে চালিয়ে যেতে গেলে যে সময়, যে একাগ্রতা ও নিষ্ঠার প্রয়োজন সেটা করতে গিয়ে আমি অসুস্থ হয়ে পড়ি। আমি যদি কোনও প্রতিশ্রুতি করে সেসেটা না রাখতে পারি তাহলে সেটা আমাকে খুব কষ্ট দেয়। আমি খুব আবেগপ্রবণ বলেই খুব বিচলিত হয় পড়ি। কিন্তু আমাকে আমার লক্ষ্যে পৌঁছতে হবেই। মেয় করুঙ্গা।"

rawal-copy_061518102_062118013334.jpg

পরেশ রাওয়াল ১৪ বছর বয়স থেকে অভিনয় দুনিয়ার সঙ্গে জড়িয়ে রয়েছেন তাই অভিনয় ছেড়ে দেওয়ার কোনও প্রশ্নই ওঠে না। তিনি বলেন, “আগে আমি একজন অভিনেতা। অভিনয়ের জন্য আমি রাজনীতিতে এসেছি। কাজ করতে করতে আমি ক্রমশ অভিনয়টা শিখেছি সঙ্গে আরও অনেক কিছু শিখেছি এবং দুনিয়াদারির বুঝেছি। সিনেমার মাধ্যমে কিছুটা হলেও আমি সমাজের মানসিকতা পালটাতে পেরেছি। তার একটা উধাহরণ হল আমার ছবি 'ওএমজি: ওমাইগড'।”

গুজরাটি সিনেমার অগ্রগতি ও উন্নতিতে পরেশ রাওয়াল খুশি। তিনি যেমন আরও অভিনয় করতে চান তেমনই তিনি সিনেমা প্ৰযোজনাও করতে চান। যদিও তিনি পরিচালক হতে চান না। তিনি বলেন, “আমি খুব ভুগেছি। কেউ যখন নাটকের জগতে খুব ভালো অভিনয় করেন তখন তিনি ভালো পাঠ পাওয়ার জন্য ব্যাকুল হয় থাকেন। আমিও ১৯৯০ অবধি কোনও ভালো চরিত্রে অভিনয় করার সুযোগ পাইনি। এখন অভিনেতাদের অভিনয় করার অনেক সুযোগ রয়েছে কারণ এখন অনেক ভালো ভালো পরিচালক ও লেখকেরা সিনেমার দুনিয়ায় আসছেন তাই এতো তাড়াতাড়ি আমি আমার অভিনয়ের দোকানটা বন্ধ করে দিতে চাইনা।"

এখনও পর্যন্ত অভিনয় জীবনে তিনি যত চরিত্রে অভিনয় করেছেন তার মধ্যে সবচেয়ে জনপ্রিয় চরিত্র হল 'হেরা ফেরি' সিনেমায় 'বাবু ভাই'। আর সেই 'বাবু ভাই'য়ের চরিত্রে তাঁকে 'হেরা ফেরি ৩'এ আবার দেখা যাবে। তারপর আসবে তাঁর অভিনয় জীবনের সবচেয়ে বড় ছবি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর জীবনী নির্ভর হিন্দি ও ইংরেজিতে একটি ছবি।

প্রধানমন্ত্রীর চরিত্রে অভিনয়ে নিয়ে পরেশ রাওয়াল বলেন, “এটা বিরাট দায়িত্ব। তাঁর পুরো জীবনটাই অগ্নিপরীক্ষা। তাঁর পরিচালন ক্ষমতা অবাক করে দিয়। তিনি নিজের জন্য কিছুই চান না তিনি শুধুমাত্র দেশের সেবা করতে চান।"

লেখাটি ইংরেজিতে পড়ুন

If you have a story that looks suspicious, please share with us at factcheck@intoday.com or send us a message on the WhatsApp number 73 7000 7000

Writer

SUHANI SINGH SUHANI SINGH @suhani84

The writer is Senior Associate Editor, India Today.

Comment