ফ্যাক্ট চেক: বাংলাদেশের এক ভিডিওকে পশ্চিমবঙ্গের নির্বাচনের বলে চালানো হচ্ছে

ভাইরাল এই ভিডিওতে নিরাপত্তা বাহিনীদের গাড়ি আটকাতে দেখা যাচ্ছে

 |  2-minute read |   10-04-2021
  • Total Shares

পশ্চিমবঙ্গের নির্বাচনের সময় উঠে এলো এক ভিডিও যেখানে কিছু মানুষকে মিলিটারির গাড়িকে এগিয়ে যাওয়ার সময় বাধা দিতে দেখা যাচ্ছে । সেই ভিডিওটি ছড়িয়ে পড়েছে সোশ্যাল মিডিয়াতে এবং দাবি করা হচ্ছে এটা পশ্চিমবঙ্গ নির্বাচনের সময়ের উত্তেজনার ছবি।

অবিনাশ চান্দক নামক এক ফেসবুক ব্যবহারকারী এই ভিডিওটি পোস্ট করে লিখেছেন "ভগবান বিশ্বের সবচেয়ে বোরো গণতন্ত্রকে বাঁচান। পশ্চিমবাংলার এক ঘটনা। ...ইটা কি গণতন্ত্র?

পোস্টের আর্কাইভ আপনারা দেখতে পাবেন এখানে। এছাড়া টুইটারে এই দাবিটি করেছেন অনেক ব্যবহারকারীরা । সেই আর্কাইভ গুলো আপনারা দেখতে পাবেন এখানে, এখানে এবং এখানে

 

bangladesh-edit-body_041021071545.jpg

ইন্ডিয়া টুডের অ্যান্টি-ফেক নিউজ ওয়ার রুম (আফয়া) অনুসন্ধান করে দেখেছে এই পোস্টের দাবি বিভ্রান্তিকর। ভিডিওটি তোলা হয়েছে বাংলাদেশে নরেন্দ্র মোদির সফরের বিরুদ্ধে প্রতিবাদের সময় । আমরা ভিডিওটিকে "কীফ্রেমের" ভাগ করে তার লোকেশন বের করার চেষ্টা করি । কীফ্রেমের একটা ছবিতে দেখা যায় যে মিলিটারি জীপের রেজিস্ট্রেশন নম্বর বাংলায় লেখা আছে কিন্তু নিয়ম অনুযায়ী ভারতের যে কোনো মিলিটারি গাড়ীতে ইংরেজিতে রেজিস্ট্রেশন নম্বর লেখা থাকে।

bangladesh-edit-body_041021072502.jpg

ভিডিওর একটা অংশকে রিভার্স সার্চ করে পাওয়া গেছে যে এম্বুলেন্সের সামনে বাংলাদেশ সেনা বাহিনীর দুটো লোগো ব্যবহার করা আছে। এই এম্বুলেন্স হলো জাপানের তৈরী মিৎসুবিশি L 300 ইউটিলিটি ভ্যান যেটা বাংলাদেশে সেনার মেডিকেল টীমব্যবহার করে।

bangladesh-edit-body_041021072701.jpg

সেনা বাহিনীর জওয়ানদের পোশাকেও বাংলাদেশ মিলিটারির ব্যাজ উপস্থিত আছে। পোশাক দেখে বোঝা যাচ্ছে যে তারা বাংলাদেশের "আর্মি মেডিক্যাল কোর" 'এর জওয়ান ।আমরা এই ভিডিওর আসল সূত্র ও খুঁজে পেয়েছি ।  আল আমিন নামক এক ব্যক্তি ফেসবুকে এই ভিডিওটি ফেসবুকে লাইভ (https://www.facebook.com/100018385470670/videos/784178318871677/) তুলেছিলেন । এই ভিডিওতে অনেককেই লাইভ ভিডিও করে ফেসবুকে আপলোড করতে বলতে শোনা যাচ্ছে এবং এতে বাংলাদেশের "জামাত" পার্টির উল্লেখও আছে । লাইভ ভিডিওটি সামনের আসার পরে ছড়িয়ে পড়ে পশ্চিমবঙ্গের বিভ্রান্তিকর দাবি নিয়ে ।লাইভ ভিডিওটি যে তারিখে তোলা হয়েছিল, সেই দিনে বাংলাদেশের প্রকাশিত খবর (https://theprint.in/world/4-killed-in-bangladesh-as-students-islamic-fundamentalist-group-protests-against-modis-visit/629523/) এবং ভিডিও (https://www.youtube.com/watch?v=HRTPzNIVqqM) আমরা বের করার চেষ্টা করি যেখানে এরম ঘটনার উল্লেখ থাকতে পারে। জানা যায় যে ঐদিন এরম ঘটনা সারা বাংলাদেশে ঘটেছে এবং জামাত পার্টির কর্মী আর ছাত্র সংগঠনের সাথে সুরক্ষা বাহিনীর সংঘর্ষে চার জন মারাও গেছেন।অতএব বোঝা যাচ্ছে যে সোশ্যাল মিডিয়ায় করা দাবিটি বিভ্রান্তিকর ।

ফ্যাক্ট চেক: বাংলাদেশের এক ভিডিওকে পশ্চিমবঙ্গের নির্বাচনের বলে চালানো হচ্ছে
Claimএই ভিডিওটা পশ্চিমবাংলা নির্বাচনের সময় তোলা হয়েছে যেখানে দুষ্কৃতীরা চড়াও হয় সেনা বাহিনীর ওপর। Conclusion এই ভিডিও বাংলাদেশের এবং এটার সাথে পশ্চিমবঙ্গ নির্বাচনের কোনো যোগ নেই । নরেন্দ্র মোদির বাংলাদেশ সফর ঘিরে এই ঘটনাটি ঘটে ।
JHOOTH BOLE KAUVA KAATE

The number of crows determines the intensity of the lie.

  • 1 Crow: Half True
  • 2 Crows: Mostly lies
  • 3 Crows: Absolutely false
If you have a story that looks suspicious, please share with us at factcheck@intoday.com or send us a message on the WhatsApp number 73 7000 7000

Writer

Shrey Banerjee Shrey Banerjee @banerjee_shrey

Shrey Banerjee is a media enthusiast and a member of the Fact Check Team. He has worked with renowned media platforms in the past and reported on events like the Lok Sabha Polls 2019, the Kolkata Port Trust Fire Incident and more. He has also covered numerous promotional activities and conducted interactive sessions for the film and entertainment industry in Kolkata.

Comment