ফ্যাক্ট চেক: করোনার অজুহাতে মহারাষ্ট্রে কি মানুষের অঙ্গ-প্রত্যঙ্গ পাচারের ব্যবসা চলছে?

দাবী করা হল, মহারাষ্ট্রের কয়েকটি হাসপাতালে মহামারীর আড়ালে ঘটছে এমন ঘটনা

 |  2-minute read |   22-07-2020
  • Total Shares

সম্প্রতি, করোনা মহামারীর আড়ালে মহারাষ্ট্রে মানুষের অঙ্গ-প্রত্যঙ্গ পাচারের ব্যবসা চলছে, এমন দাবী করে একটি পোস্ট ভাইরাল সোশ্যাল মিডিয়ায়।

হিন্দিতে লেখা সেই পোস্টের বক্তব্য অনুযায়ী, মহারাষ্ট্রের গোরাই এলাকার এক ব্যক্তিকে জোরজবরদস্তি হাসপাতালে ভর্তি করে তাকে করোনা পজিটিভ বলা হয়।সেই ব্যক্তি মারা যাওয়ার পর তার পরিবার জানতে পারে মৃতদেহটির অনেক অঙ্গ-প্রত্যঙ্গ অনুপস্থিত রয়েছে।

screenshot-2020-07-2_072220110215.png

সিবিআই তদন্তের দাবী করে ভাইরাল সেই পোস্টে খবরটির উৎস হিসাবে 'দিল্লি ক্রাইম প্রেসে'র ওম শুক্লার নাম দেওয়া হয়।

আমরা 'দিল্লি ক্রাইম প্রেসে'র সেই রিপোর্টকেও খুঁজে পাই।

এখানে ভাইরাল সেই ফেসবুক পোস্ট ও ওয়েবসাইটের রিপোর্টটিকে আর্কাইভ করা হয়েছে।

ইন্ডিয়া টুডের অ্যান্টি-ফেক নিউজ ওয়ার রুম (আফয়া) অনুসন্ধানে দেখেছে, ভাইরাল এই দাবীটি ভুয়ো।এই খবরটি যে সংবাদদাতার নাম করে শেয়ার করা হচ্ছে তিনি নিজেই এই খবরের সত্যতা অস্বীকার করেছেন।

তদন্তে দেখা যায়, 'দিল্লি ক্রাইম প্রেস' ওয়েবসাইটের খবরটিকেই হুবহু সোশ্যাল মিডিয়ায় প্রায় সর্বত্র শেয়ার করা হয়েছে।সেই খবরে কোনও হাসপাতাল বা রোগীর নামের উল্লেখ পাওয়া যায় না।

ঘটনাটির সত্যতার বিষয়ে জানতে আমরা 'দিল্লি ক্রাইম প্রেসের' সংবাদদাতা ওম শুক্লার সাথে কথা বলি। তিনি এই সংবাদটি সম্পূর্ণ মিথ্যা বলে স্বীকার করেছেন।

তিনি জানান, এই সংবাদে ব্যবহৃত ছবিগুলি লখনউয়ের।কেবলমাত্র হোয়াটসঅ্যাপে পাওয়া তথ্যের ভিত্তিতে তিনি এই খবর তার ওয়েবসাইটে প্রকাশ করেন।

ওম বলেন, "আমার ভুল এই ছিল যে খবরটা ওয়েবসাইটে দেওয়ার আগে আমি সেবিষয়ে নিশ্চিত হয়ে নিইনি।যখন থেকে আমি খবরটা ওয়েবসাইটে চালিয়েছি, তখন থেকে এটি ভাল ভিউ পেতে শুরু করেছে।এমনটা প্রথম ও শেষবারের মতো ঘটেছে।আমি এই খবরটা ওয়েবসাইট থেকে সরিয়ে দেব।"

'নবভারত টাইমসে'র জুলাইয়ের ১৬ তারিখের এক প্রতিবেদন অনুযায়ী, উত্তর মুম্বাইয়ের গোরাই এলাকায় সম্প্রতি মানুষের অঙ্গ পাচারের গুজব রটে।যাদের করোনার রিপোর্ট নেগেটিভ এসেছে তাদের রিপোর্টও পজিটিভ জানানো হচ্ছে, এমন দাবী করে গোরাইয়ের মনোরি গ্রামে গুজব ছড়ায়।

গুজবে আরো বলা হয়, হাসপাতালে ভর্তির পর জোর করে তাদের লিভার, কিডনি ইত্যাদি সরিয়ে নেওয়া হচ্ছে।

মুম্বই পুলিশের (উত্তর) অতিরিক্ত পুলিশ কমিশনার দিলীপ সাওয়ান্তের সাথে এবিষয়ে আমরা কথা বলি।

তিনি বলেন, গোরাই এলাকায় ছড়ানো করোনার মহামারীর অজুহাতে মানুষের অঙ্গ-প্রত্যঙ্গ পাচার সম্পর্কিত দাবীগুলি একেবারেই ভিত্তিহীন।গোরাইতে এমন কোনও ঘটনা ঘটেনি।

অতএব, এর থেকে বলা যেতে পারে, সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়া এই দাবীটি ভুয়ো।মহারাষ্ট্রের গোরাইতে করোনা মহামারীর অজুহাতে মানুষের অঙ্গ-প্রত্যঙ্গ পাচারের কোনো ঘটনা এখনও সামনে আসেনি।

ফ্যাক্ট চেক: করোনার অজুহাতে মহারাষ্ট্রে কি মানুষের অঙ্গ-প্রত্যঙ্গ পাচারের ব্যবসা চলছে?
Claimকরোনা মহামারীর অজুহাতে মহারাষ্ট্রের গোরাইতে মানুষের অঙ্গ পাচার করা হচ্ছে Conclusion দাবীটি ভুয়ো।মহারাষ্ট্রের গোরাইতে এধরণের কোনও ঘটনা প্রকাশ্যে আসেনি।
JHOOTH BOLE KAUVA KAATE

The number of crows determines the intensity of the lie.

  • 1 Crow: Half True
  • 2 Crows: Mostly lies
  • 3 Crows: Absolutely false
If you have a story that looks suspicious, please share with us at factcheck@intoday.com or send us a message on the WhatsApp number 73 7000 7000
Comment