ফ্যাক্ট চেক- নিখাত জারিন ও মুখ্যমন্ত্রী কে চন্দ্রশেখর রাও-এর ভাইরাল ছবিটি ২০১৪ সালের

ফ্যাক্ট চেক- নিখাত জারিন ও মুখ্যমন্ত্রী কে চন্দ্রশেখর রাও-এর ভাইরাল ছবিটি ২০১৪ সালের

 |  1-minute read |   07-06-2022
  • Total Shares

 

বক্সিংয়ে মহিলাদের বিশ্ব চ্যাম্পিয়নশিপের খেতাব জেতার পর নিজামাবাদের নিখাত জারিনকে তেলেঙ্গানার মুখ্যমন্ত্রী কে চন্দ্রশেখর রাও এক সরকারি বার্তায় প্রথমে শুভেচ্ছা জানান এবং এর কয়েকদিন পর তাকে ২ কোটি টাকা পুরস্কার দেন।  

 

জারিনের বিশ্বজয়ের পর থেকেই ফেসবুকে একটি ছবি ভাইরাল হয়েছে যেখানে জারিন এবং মুখ্যমন্ত্রী কে চন্দ্রশেখর রাও কে দেখা যাচ্ছে , এবং জারিনের হাতে একটি চেক ধরা আছে। সেখানে ক্যাপশনে দাবি করা হয়েছে যে খেতাব জেতার পর জারিন কে ৫০ লক্ষ টাকা পুরস্কার দিলেন মুখ্যমন্ত্রী কে চন্দ্রশেখর রাও। 

 

kcr-body_060722050003.png

 

ইন্ডিয়া টুডের অ্যান্টি-ফেক নিউজ ওয়ার রুম (আফয়া) অনুসন্ধানে জানতে পেরেছে যে ভাইরাল ছবিটি এখনকার নয়, আট বছরের পুরোনো।  ২০১৪ সালে মুখ্যমন্ত্রী কে চন্দ্রশেখর রাও কৃতি ক্রীড়াবিদদের পুরস্কৃত করেন, ছবিটি সেই সময়কার। 

 

রিভার্স ইমেজ সার্চের সাহায্যে আমরা ভাইরাল ছবিটির সত্যতা খুঁজে পাই। ভাইরাল ছবিটি সাংসদ আসাদুদ্দিন ওয়েসির ফেসবুক পেজে ২০১৪ সালের ১৬ই অগাস্ট পোস্ট করা হয়।  

 

এর পর এই একই ছবি আমরা ডেকান ক্রনিকল খবরকাগজের ওয়েবসাইটে একটি প্রতিবেদনে খুঁজে পাই। ২০১৪ সালের ১৬ই অগাস্ট প্রকাশিত এই প্রতিবেদন মোতাবেক স্বাধীনতা দিবসের দিন তেলেঙ্গানা সরকারের তরফ থেকে মুখ্যমন্ত্রী কে চন্দ্রশেখর রাও বিভিন্ন কৃতি ক্রীড়াবিদদের পুরস্কৃত করেন।  

 

dc-pic_060722050055.png

 

সুতরাং আট বছরের পুরোনো ছবি বক্সার নিখাত জারিনের সাম্প্রতিক খেতাব জয়ের সঙ্গে জুড়ে ভাইরাল করা হয়েছে।  

If you have a story that looks suspicious, please share with us at factcheck@intoday.com or send us a message on the WhatsApp number 73 7000 7000

Writer

CHAYAN KUNDU CHAYAN KUNDU @kunduchayan

Senior Producer, India Today TV.

Comment