ফ্যাক্ট চেক: আইপিএল ইতিহাসে সবথেকে দ্রুতগতির বলটি ফার্গুসন করেননি

ফ্যাক্ট চেক: আইপিএল ইতিহাসে সবথেকে দ্রুতগতির বলটি ফার্গুসন করেননি

 |  2-minute read |   31-05-2022
  • Total Shares

চলতি বছরের আইপিএলে সেরার শিরোপা অর্জন করে নিয়েছে গুজরাট টাইটান্স। আর তারপর, এই দলেরই দ্রুতগতির বোলার লকি ফার্গুসনকে নিয়ে সোশ্য়াল মিডিয়ায় একটি দাবি বেশ ভাইরাল হয়েছে। একটি ফেসবুক পেজ থেকে পোস্ট করে দাবি করা হয়েছে যে, নিউ জিল্যান্ডের এই বোলার নাকি আইপিএল ইতিহাসে সবথেকে দ্রুতগতির বল করেছেন।

সেই পোস্টে আইপিএলের ম্যাচ চলাকালীন একটি স্ক্রিনশট পোস্ট করা হয়েছে। যেখানে দেখা যাচ্ছে চলতি আইপিএল-এ ফার্গুসন প্রতি ঘণ্টায় ১৫৭.৩ কিলোমিটার গতিবেগে বল করেছেন। তারপরেই রয়েছেন হায়দরাবাদের বোলার উমরান মালিক ও আনরিখ নোর্খিয়া। এই ছবি দুটি পোস্ট করে লেখা হয়েছে, "ইতিহাস তৈরি করল লকি ফার্গুসন। আইপিএলের ইতিহাসে সবথেকে দ্রুতগতির বল করলেন।"

rid-b-2_053122115718.jpg

ভাইরাল পোস্টের আর্কাইভ এখানে দেখতে পাবেন।

ইন্ডিয়া টুডে অ্যান্টি ফেক নিউজ ওয়ার রুম অনুসন্ধানে পেয়েছে যে দাবিটি বিভ্রান্তিকর। আইপিল ইতিহাসে সবথেকে দ্রুতগতির বল করার রেকর্ড অস্ট্রেলিয়ার বোলার শন টেটের নামে রয়েছে।

ভাইরাল পোস্টের সত্যতা খোলসা করতে আমরা সবার প্রথম লকি ফার্গুসনের সঙ্গে দ্রুতগতির বলের কিওয়ার্ড দিয়ে সার্চ করি। তখন টাইমস অব ইন্ডিয়ার একটি প্রতিবেদন আমাদের সামনে আসে। সেখানে লেখা হয় যে লকি ফার্গুসন নাকি ২০২২ সালের আইপিএল-এর দ্রুততম ডেলিভারি করেছেন। যদিও এমনটা কোথাও লেখা হয়নি যে তিনি আইপিএলের ইতিহাসে দ্রুততম বল করেছেন। আইপিএল-এর সরকারি হ্যান্ডেল থেকেও এই কথাই লেখা হয়।

হিন্দুস্তান টাইমসের একটি প্রতিবেদনেও লেখা হয় যে ফার্গুসন ২০২২ সালের দ্রুততম বলটি করেছেন। যদি তিনি সত্যিই আইপিএল ইতিহাসে দ্রুততম বল করতেন, তবে তা নিয়ে কোনও খবর প্রকাশ পাবে না, এমনটা হওয়া কিছুটা অবাস্তব।

এরপর আমরা খোঁজা শুরু করি যে আইপিএল ইতিহাসে দ্রুততম ডেলিভারি করার রেকর্ড কার দখলে আছে। তখন চলতি বছর ৬ মে প্রকাশিত নিউজ১৮-এর একটি প্রতিবেদন আমরা দেখতে পাই। সেখানে লেখা হয় যে, অজি বোলার শন টেট ২০১১ সালে রাজস্থান রয়্যালসের হয়ে খেলার সময় আরেক অজি ব্যাটার অ্যারন ফিঞ্চকে ১৫৭.৭ কিলোমিটার গতিবেগে বল করেছিলেন। আইপিএল ইতিহাসে এখনও পর্যন্ত সেটি-ই সবথেকে দ্রুতগতির বল।

untitled_053122120239.jpg

জ়ি নিউজেরও একটি প্রতিবেদনে এই একই তথ্য উল্লেখ করা হয়।

untitled_053122120413.jpg

আরও স্পষ্ট ধারণা পেতে আমরা বিশিষ্ট ক্রীড়া সাংবাদিক সুমিত লাহার সঙ্গে যোগাযোগ করি। তিনি বলেন, "ফার্গুসন এবং উমরান দুজনেই নিঃসন্দেহে অত্যন্ত আগুনে গতির বোলার। কিন্তু গত ১০-১২ বছরে শট টেটই একমাত্র বোলার যাঁর বল ১৬০ কিলোমিটার গতিবেগ পর্যন্ত ছুঁয়েছে। ফলে আইপিএল ইতিহাসেও তাঁর বলটিই দ্রুততম।"

এতদ্বারা এটা স্পষ্ট হয়ে যাচ্ছে যে লকি ফার্গুসনের বলটি ইতিহাসের দ্রুততম নয়, বরং দ্বিতীয় দ্রুততম।

ফ্যাক্ট চেক: আইপিএল ইতিহাসে সবথেকে দ্রুতগতির বলটি ফার্গুসন করেননি
Claim১৫৭.৩ কিলোমিটার প্রতি ঘণ্টার গতিবেগে আইপিএল ইতিহাসে দ্রুততম বল করলেন লকি ফার্গুসেন। Conclusion ফার্গুসনের বলটি আইপিএল ইতিহাস নয়, চলতি বছরের দ্রুততম ডেলিভারি। আইপিএল ইতিহাসে ২০১১ সালে দ্রুততম বলটি করেন শন টেট।
JHOOTH BOLE KAUVA KAATE

The number of crows determines the intensity of the lie.

  • 1 Crow: Half True
  • 2 Crows: Mostly lies
  • 3 Crows: Absolutely false
If you have a story that looks suspicious, please share with us at factcheck@intoday.com or send us a message on the WhatsApp number 73 7000 7000

Writer

Riddhish Dutta @riddhish9234

আজ তক ফ্যাক্টচেক দলের সদস্য। শেষ পাঁচ বছর ধরে বাংলার ডিজিটাল মাধ্যমে সাংবাদিকতা করছেন। এর আগে টিভি৯ বাংলা-সহ একাধিক বাংলা নিউজ পোর্টালে কাজ করার অভিজ্ঞতা রয়েছে।

Comment