ফ্যাক্ট চেক- বাংলাদেশের এক শিশুর লেজ গজানোর ঘটনা নেপালের নামে ভাইরাল

২০১৯ সালের ঘটনা ফের ভাইরাল হলো ফেসবুকে

 |  1-minute read |   13-12-2021
  • Total Shares

নেপালে এক শিশু হনুমানের মতো লেজ নিয়ে জন্ম গ্রহন করেছে বলে দাবি করে একটি শিশুর বিভিন্ন ছবি পোস্ট করা হয়েছে ফেসবুকে।  

বেশ কিছু ফেসবুক ব্যবহারকারী এই ছবিগুলি পোস্ট করে ক্যাপশনে লিখেছে, "গত মঙ্গলবার নেপালে শ্রীরাম ভক্ত বজ্রংবলি হনুমানের মতো লেজ আকৃতি নিয়ে এক শিশু জন্ম গ্রহন করেন। সনাতনী রীতিতে মানুষ জন্মান্তরে বিশ্বাসী,আর আসকের মনুষ্যরূপ বিবর্তনের মাধ্যমে এসেছে। সত্যতা প্রমাণ করেছেন বিজ্ঞানী ডারউইন। জয় শ্রীরাম।" 

ইন্ডিয়া টুডের অ্যান্টি-ফেক নিউজ ওয়ার রুম (আফয়া) খুঁজে পেয়েছে যে ভাইরাল ছবিগুলি নেপালের নয় , বাংলাদেশের।  ২০১৯ সালে বাংলাদেশের নোয়াখালীর সোনাইমুরিতে ১৬ সেন্টিমিটার লম্বা লেজ নিয়ে একটি কন্যা শিশু জন্মগ্রহণ করে।  পড়ে ডাক্তার সেটি অপারেশন করে বাদ দেয়। 

রিভার্স ইমেজ এবং কীওয়ার্ড সার্চের সাহায্যে আমরা এই ভাইরাল ছবিগুলির সত্যতা জানতে পারি।  বাংলাদেশের বেশ কিছু খবরের ওয়েবসাইটে ২০১৯ সালে এই খবরটি প্রকাশিত হয়।  সেই প্রতিবেদনগুলি দেখা যাবে এখানে এবং এখানে।  

এই প্রতিবেদনগুলি অনুযায়ী নোয়াখালীর সোনাইমুরিতে ১৬ সেন্টিমিটার লম্বা লেজ নিয়ে একটি কন্যা শিশু জন্মগ্রহণ করে।  মাত্র ১৫ দিন বয়স ছিল শিশুটির।  সেই সময় চিকিৎসকেরা অস্ত্রোপচার করে তার ‘লেজটি’ অপসারণ করে।  

চিকিৎসক নজরুল ইসলাম আকাশ পড়ে তার নিজের ফেসবুক পেজে এই ভাইরাল ছবিগুলি পোস্ট করেন।  তিনি "বাংলাদেশ টাইমস’কে এক সাক্ষাৎকারে বলেন, মানুষের শরীরে ‘লেজ’ গজানো একটি বিরল ঘটনা। ১৯৫০ সালের পরে ৫০টির মতো রোগীর রিপোর্টিং হয়েছে। তবে বাংলাদেশে এই প্রথম এ ধরনের ঘটনা ঘটলো।

সুতরাং নেপালে শিশুর লেজ গজানোর ভাইরাল পোস্টটি বিভ্রান্তিকর। আসল ঘটনাটি ২০১৯ সালের বাংলাদেশের।

ফ্যাক্ট চেক-  বাংলাদেশের এক শিশুর লেজ গজানোর ঘটনা নেপালের নামে ভাইরাল
Claimভাইরাল ছবিগুলি নেপালের একটি শিশুর যে হনুমানের মতো লেজ নিয়ে জন্মেছে। Conclusion ভাইরাল ছবিগুলি নেপালের নয় , বাংলাদেশের। ২০১৯ সালে বাংলাদেশের নোয়াখালীর সোনাইমুরিতে ১৬ সেন্টিমিটার লম্বা লেজ নিয়ে একটি কন্যা শিশু জন্মগ্রহণ করে। পড়ে ডাক্তার সেটি অপারেশন করে বাদ দেয়।
JHOOTH BOLE KAUVA KAATE

The number of crows determines the intensity of the lie.

  • 1 Crow: Half True
  • 2 Crows: Mostly lies
  • 3 Crows: Absolutely false
If you have a story that looks suspicious, please share with us at factcheck@intoday.com or send us a message on the WhatsApp number 73 7000 7000

Writer

CHAYAN KUNDU CHAYAN KUNDU @kunduchayan

Senior Producer, India Today TV.

Comment