না, এই চা-ওয়ালা উত্তরপ্রদেশ মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের ভাই নন

যোগী আদিত্যনাথের ভাই বলে এক চা বিক্রেতার ছবি ভাইরাল হয়েছে, এটি সর্বৈব মিথ্যা

 |  1-minute read |   03-10-2021
  • Total Shares

সোশ্যাল মিডিয়ায় একজন চা-ওয়ালার ছবি বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। দাবি করা হচ্ছে, এই চাওয়ালা নাকি উত্তরপ্রদেশ মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের ভাই।

একজন ফেসবুক ব্যবহারকারী ছবিটি পোস্ট করে লিখেছেন, "পশ্চিমবঙ্গে একজন পঞ্চায়েত প্রধানের ভাই স্করপিও,ফরচুনার নিয়ে দাপিয়ে বেড়ায়, আর উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রীর ভাই আজও চা বিক্রি করে বেড়ায়। রাজনীতিটা সাধু-সন্তদের হাতেই ছেড়ে দিন ভাই-ভাইপো-ছেলেদের ভবিষ্যত গড়া নেতাদের হাতে যেন রাজনীতির ক্ষমতা না থাকে।"

 

পোস্টের আর্কাইভ দেখতে পাবেন এখানে

ইন্ডিয়া টুডের ফ্যাক্ট চেক এই বিষয়টি নিয়ে অনুসন্ধান করে দেখেছে যে ওই ভাইরাল হওয়ার ছবির ব্যক্তিটি মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের ভাই নন।

যোগীর পরিবার নিয়ে খোঁজ নিতে গিয়ে এবিপি নিউজ চ্যানেল সম্প্রচারিত মার্চ, ২০১৭ সালের একটি সাক্ষাৎকারও আমরা দেখেছি। উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী হওয়ার পরে এই সাক্ষাৎকারটি দিয়েছিলেন যোগী। এই অনুষ্ঠানে যোগীর দুই ভাইকে দেখা গিয়েছিল।

যোগীর আরেক ভাই ভারতীয় সেনাবাহিনীতে চাকরি করেন। ইন্ডিয়া টুডে-সহ বেশ কয়েকটি সংবাদমাধ্যমই শৈলেন্দ্র মোহনকে নিয়ে খবর করেছেন। আজ একটা বিষয়ে তাই পরিষ্কার হয়ে গিয়েছে - ছবিতে দেখতে পাওয়া লোকটি কোনও ভাবেই যোগীর ভাই নন।

body_100321083615.jpeg

এর আগে এই একই লোকের আরও একটি ছবি ভাইরাল হয়েছিল। সেই সময় আফওয়া আরও একটি প্রতিবেদন প্রকাশ করে জানিয়েছিল যে এই ভদ্রলোক যোগী আদিত্যনাথের ভাই নয়। সেই প্রতিবেদনটি লেখার সময়ে যোগীর বোন শশী সিংয়ের সঙ্গে যোগাযোগ করা হয় শশীর স্বামী পূরণ পায়েল আমাদের জানিয়েছেন যে ছবির লোকটি যোগীর ভাই নন। এমনকি তিনি তাঁদের পরিবারের কোনও সদস্যও নন। তিনি জানিয়েছেন যে যোগীর কোনও ভাইয়েরই চায়ের দোকান নেই। যোগীর তিন ভাই ও তিন বোন আছেন।

ফেসবুক পোস্টে ব্যবহৃত ছবির লোকটির পরিচয় অবশ্য আমরা জানতে পারিনি। কিন্তু তিনি যে যোগীর ভাই যে নন তা প্রমাণিত। তবে তাঁর মুখের সঙ্গে আদিত্যনাথের অভাবনীয় মিল রয়েছে।

না, এই চা-ওয়ালা উত্তরপ্রদেশ মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের ভাই নন
Claimউত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রীর ভাই আজও চা বিক্রি করে বেড়ায়। রাজনীতিটা সাধু-সন্তদের হাতেই ছেড়ে দিন ভাই-ভাইপো-ছেলেদের ভবিষ্যত গড়া নেতাদের হাতে যেন রাজনীতির ক্ষমতা না থাকে। Conclusion ছবির লোকটির পরিচয় আমরা জানতে পারিনি। যদিও তাঁর মুখের সঙ্গে আদিত্যনাথের অভাবনীয় মিল রয়েছে, তিনি আদতে যোগীর ভাই নন। যোগীরা চার ভাই এবং তাঁর তিন ভাইয়ের ছবি এর আগে মিডিয়াতে প্রকাশিত হয়েছে।
JHOOTH BOLE KAUVA KAATE

The number of crows determines the intensity of the lie.

  • 1 Crow: Half True
  • 2 Crows: Mostly lies
  • 3 Crows: Absolutely false
If you have a story that looks suspicious, please share with us at factcheck@intoday.com or send us a message on the WhatsApp number 73 7000 7000

Writer

ARPIT BASU ARPIT BASU @virusfound007

Arpit Basu is the Special Correspondent with the India Today Group’s fact check team. With more than one-and-a-half decade's experience in print and digital media, he has reported on aviation, transport, crime, civic and human interests issues. His sting operation on how precious Aviation Turbine Fuel, meant for Kolkata airport, was pilfered and sold in local market as ‘white kerosene’ received widespread acclaim. Arpit has worked with reputed media houses like The Times of India and Hindustan Times and had received letter of appreciation for reporting during the Phalin cyclone in Odisha in 2013.

Comment