স্কুলে আপনার সন্তানের ইংরেজি বুঝতে অসুবিধা হলে কী করবেন?

অন্য ভাষা বুঝতে হলে সবচেয়ে আগে প্রয়োজন মাতৃভাষার প্রতি শ্রদ্ধা ও দখল

 |  3-minute read |   08-04-2018
  • Total Shares

ভোররাত থেকে স্কুলগেটের সামনে লাইন দিয়ে ফর্ম তুলেছিলেন তিন বছরের ছোট্ট রিয়ার বাবা সমীর। তারপর একাধিক ইন্টারভিউয়ের পাঁচিল কোনওক্রমে টপকে তাঁদের একটিমাত্র লক্ষ্যে পৌঁছে ছিলেন... শহরের নামী ইংলিশ মিডিয়াম স্কুলে সন্তানকে ভর্তি করান। কিন্তু তাতে কি আদৌ সমস্যা মিটল, নাকি শুরু হল?

ছোট্ট রিয়ার স্কুল থেকে মাঝে মাঝেই বাবা-মাকে ডেকে পাঠান হয়। অভিযোগ একটাই...স্কুলে যে ইংরিজিতে ইন্সট্রাকশন দেওয়া হয় সেগুলো রিয়া বুঝতে পারছে না! ফলে অন্যদের থেকে পিছিয়ে যাচ্ছে। তাই স্কুলের নির্দেশ যে বাড়িতে যেন ওর সঙ্গে ইংরেজিতে কথা বলা হয়! শুনে তো রিয়ার বাবা-মার মাথায় হাত পড়ার অবস্থা!! রিয়ার মা-বাবা খাঁটি বাংলা মাধ্যমে পড়া ছাত্রছাত্রী। কাজের সুবাদে রিয়ার বাবা ইংরেজিতে কিছুটা কথা বলতে পারলেও রিয়ার মা তো সে সব অভ্যাস থেকে অনেক দূরে! আর দিনের অনেকটা সময় রিয়া যাদের সঙ্গে থাকে, বড় বড় চোখ করে তাজ্জব হয়ে যাদের কাছ থেকে ঠাকুরমার ঝুলির গল্প শোনে সেই আটপৌরে ঠাকুমা-দাদু কি রিয়ার সঙ্গে ইংরিজিতে কথা বলতে পারবে? তাহলে কি স্কুল ছাড়তে হবে ছোট্ট রিয়াকে?

এ ধরনের সমস্যার সম্মুখীন আজকাল হয়ত অনেক অভিভাবকই হন। অনেকসময় অত্যন্ত হতাশ হয়ে পড়েন অভিভাবকেরা। আত্মগ্লানি তে ভুগতে থাকেন সর্বক্ষণ। নিজেদের গুটিয়ে নিতে চান পারিপার্শিক সমাজ থেকে। কিন্তু একটু তলিয়ে ভাবলেই দেখা যাবে যে সমস্যাটার সমাধান সম্ভব।

যে কোনও ভাষা বুঝতে হলে বা সেই ভাষায় কথা বলতে হলে সবচেয়ে আগে প্রয়োজন মাতৃভাষার প্রতি শ্রদ্ধা ও দখল। আজকাল অধিকাংশ বাচ্চাই একটি খিচুড়ি ভাষা প্রয়োগ করে নিজের মনের ভাব ব্যক্ত করে। তাতে আর যাই হোক না কেন কোন ভাষার প্রতিই পরিপূর্ণ দখল থাকে না।

তাই সবার আগে বাচ্চাদের মধ্যে বই পড়ার অভ্যাস তৈরি করাতে হবে বাবা-মায়কে। প্রাথমিক ভাবে অভ্যাসটা শুরু হোক তার মাতৃভাষায় লেখা বই দিয়ে। ধীরে ধীরে যখন তার শব্দভাণ্ডার বাড়তে থাকবে, তখন শুরু করুন সহজ ইংরেজি বই পড়ানো। রোজ চেষ্টা করুন যাতে ইংরেজি গল্পের কয়েক লাইন ওকে পড়ে শোনাতে পারেন। যদি আপনি নিজে কোথাও আটকে যান, হাতের কাছে অনলাইন অভিধান তো আছেই। দেখবেন বাচ্চার মধ্যেও ক্রমশ বই সম্বন্ধে আকর্ষণ তৈরি হবে।

com_body_040818022247.jpgছবি: ইন্ডিয়া টুডে

এ তো গেল বই পড়ার অভ্যাস তৈরির কথা। কিন্তু ইংরিজিতে কথা বলার অভ্যাস রপ্ত করাবেন কী ভাবে? এর সমাধানও আছে। বাড়িতে যিনি মোটামুটি ইংরেজি বলতে পারেন তিনিই এই দায়িত্বটা নিতে পারেন। প্রত্যেকদিন পড়তে বসার সময় বাচ্চাকে ইংরেজিতে দু'চারটে সহজ ইন্সট্রাকশন দিন। বাচ্চাদের মূলত সমস্যা হয় ক্লাসরুম ইন্সট্রাকশন ফলো করার ক্ষেত্রে। তাই যে সময়টিতে ও বাড়িতে পড়াশোনা করবে সেই সময় আপনিও চেষ্টা করুন ওকে টুকটাক নির্দেশগুলো ইংরেজি ভাষায় দিতে। সে ক্ষেত্রে যদি বাড়ির সদস্যদের অসুবিধা থাকে, তাহলে কোনও প্রফেশনালের সাহায্য নিতে পারেন। এখন অনেক ধরণের ইন্টারঅ্যাকটিভ লার্নিং টুলও পাওয়া যায়। সেগুলোর সাহায্যও নিতে পারেন।

তবে এক্ষেত্রে একটা কথা বলা খুব প্রয়োজনীয়, যে সমস্ত ইংরেজি মাধ্যম স্কুলের শিক্ষকশিক্ষিকারা একদম প্রিপেরেটরি ক্লাসের বাচ্চাদের দায়িত্বে আছেন তারা যদি প্রাথমিক ভাবে ক্লাসের ইন্সট্রাকশনগুলো ইংরেজির সঙ্গে সঙ্গে তার মাতৃভাষাতেও দেন তাহলে বাচ্চাদের পক্ষে তা বোঝা সহজতর হয়ে যায়। শুধু তাই নয়, এই বয়সের বাচ্চারা খুব সহজেই তাদের ইনটুইটিভ মানসিকতাকে কাজে লাগাতে পারে, এবং খুব তাড়াতাড়ি যে কোনও ব্যাপার রপ্ত করে ফেলতে পারে।

কিন্তু এ নিয়ে ক্লাসে তাকে বকাবকি করলে বা বাচ্চাটির অভিভাবককে তারই সামনে এই কথাগুলো বললে বা আলোচনা করলে স্বাভাবিক ভাবেই শিশুমনে চাপ পড়তে পারে। শুধু তাই নয়, তার মনের মধ্যে বাবামায়ের ইংরেজিতে কথা না বলতে পারার জন্যও হীনমন্যতা তৈরি হতে পারে। তাই এই ব্যাপারটিকে একটু সচেতন ভাবে দেখা দরকার।

অভিভাবকদের আবার বলছি, খুব সহজ, সুন্দর ও যথাযথ ভাবে মাতৃভাষায় কথা বলুন বাচ্চার সঙ্গে। আর কর্মক্ষেত্রের ভাষা হিসেবে অনুশীলন করার অভ্যাস করান ইংরিজি ভাষার। তাহলেই দেখবেন আপনার সন্তান বিভিন্ন বয়সী ও বিভিন্ন স্তরের মানুষের সঙ্গে খুব সুন্দর ভাবে মিশে যেতে পারছে।

If you have a story that looks suspicious, please share with us at factcheck@intoday.com or send us a message on the WhatsApp number 73 7000 7000

Writer

PAYEL GHOSH PAYEL GHOSH

Parenting Consultant, educates young parents on positive parenting

Comment