মিসেলস ও রুবেলা রুখতে টিকা দেওয়া শুরু শীঘ্রই, সমস্যা দেখা যায় গ্রামাঞ্চলে

পশ্চিমবঙ্গে চলতি বছরেই এই টিকাটি বিনামূল্যে দেওয়া শুরু হয়ে যাবে

 |  3-minute read |   26-05-2018
  • Total Shares

ভারত-সহ বিশ্ব স্বাস্থ্য সংস্থার (হু) দক্ষিণপূর্ব এশিয়ার আঞ্চলিক ১০ সদস্যদেশ ২০২০ সালের মধ্যে মিসেলস ও রুবেলের মতো মারাত্মক দুটি রোগকে পুরোপুরি দমন করে একেবারে নিশ্চিহ্ন করে ফেলার পরিকল্পনা করেছে। তাই কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রক সারা দেশে পর্যায়ক্রমে শুরু করেছে মিসেলস ও রুবেল (এমআর) ভ্যাকসিনেশন ক্যাম্পেন।

যাদের বয়স ন'মাস থেকে পনেরো বছরের মধ্যে, তাদের এই টিকাটি বিনামূল্যে দেওয়া হবে। প্রচারের সময়ই মোটামুটি ভাবে এই বয়সের মধ্যে থাকা ৪১ কোটিকে এই টিকা দেওয়া হবে।

গত বছর ভারতে এমআর টিকাকরণ চালু হয়েছে। পশ্চিমবঙ্গে চলতি বছরেই এই টিকাটি বিনামূল্যে দেওয়া শুরু হয়ে যাবে বলে আশা। 

vac_1_052618090725.jpgএমআর টিকার ক্ষেত্রে একই তৎপরতার সঙ্গে প্রতিটি স্কুলে গিয়ে বাচ্ছাদের টিকাটি দেওয়া হবে

প্রথম পর্যায়ে টিকাটি তামিলনাড়ু, কর্নাটক, গোয়া, লাক্ষাদ্বীপ ও পুদুচেরিতে শুরু হয়েছে। দ্বিতীয় পর্যায়ে এই টিকা দেওয়া হবে অন্ধ্রপ্রদেশ, চণ্ডীগড়, দাদরা ও নাগরহাভেলি, দমন ও দিউ, হিমাচলপ্রদেশ, কেরল, তেলঙ্গানা ও উত্তরাখণ্ডে। 

রুবেলা হল একটি বায়ুবাহিত রোগ, তাই যেকোনও ব্যক্তির এই রোগ হতে পারে। রুবেলায় কেউ আক্রান্ত হলে প্রথম দিকে বিশেষ কোনও লক্ষণই বোঝা যায় না কারণ তাঁর বড় ধরণের কোনও উপসর্গ ধরা পড়ে না।   তাই গোড়ার দিকে আমরা তেমন একটা মাথাও ঘামাই না। সমস্যাটা ঠিক সেখানেই হয়। কারণ এই রোগটি যদি কোনও অন্তঃসত্ত্বার প্রথম তিন মাসের মধ্যে ধরা পড়ে তখন তাঁর গর্ভস্থ ভ্রুনের বেশিরভাগ অঙ্গপ্রতঙ্গই বিকল হতে শুরু করে। এই অবস্থাটাকেই কনজেনিটাল রুবেল সিনড্রোম বা সিআরএস বলা হয়। এই রোগটিকে দূরে রাখার একমাত্র উপায় হল টিকাকরণ।

vac_2_052618090802.jpgপোলিও টিকাটি যেমন একটি বাচ্চাকে খাওয়ানো হয় এই টিকাটি ইঞ্জেকশনের মাধ্যমে দেওয়া হয়

আমাদের দেশে এই টিকাটির নাম হল এমএমআর ভ্যাকসিন (মাম্পস, মিসেলস ও রুবেল ভ্যাকসিন)। মাম্পস রোগটি রুবেল বা মিসেলসের মতো মারাত্মক নয় বলে আমাদের সরকারের কাছে রুবেল ও মিসেলসের তুলনায় মাম্পস রোগ দূরীকরণ অতটা গুরুত্বপূর্ণ নয়। এই ক্যাম্পেনটি শেষ হয়ে গেলে এমএমআর টিকাটির বদলে এমআর টিকা দেওয়া হবে।

এর ফলে সরকারের কিছুটা অর্থও সাশ্রয় হবে। যদিও নিউমোনিয়া বা এই ধরণের টিকাগুলোর তুলনায় এই টিকাটির দাম অনেক কম।

সরকার ঠিক যে ভাবে যুদ্ধকালীন তৎপরতার সঙ্গে পোলিও রোগটিকে আমাদের দেশ থেকে এক্কেবারে মুছে ফেলতে সক্ষম হয়েছে, ঠিক একই ভাবে এই দুটি রোগ দূরীকরণে সরকার এবার বদ্ধপরিকর। এমআর টিকার ক্ষেত্রে একই তৎপরতার সঙ্গে প্রতিটি স্কুলে গিয়ে বাচ্ছাদের টিকাটি দেওয়া হবে। কোনও বাচ্চার আগে এই টিকাটি নেওয়া থাকলেও তাদের আবার এই টিকাটি দেওয়া হবে। প্রথমে স্কুলগুলিতে গিয়ে তারপর কমিউনিটি সেন্টার ও স্বাস্থ্যকেন্দ্রগুলিতে গিয়ে এই টিকা দেওয়া হবে।

vac_3_052618090837.jpgরুবেলা হল একটি বায়ুবাহিত রোগ, তাই যেকোনও ব্যক্তির এই রোগ হতে পারে

ইন্ডিয়ান অ্যাসোসিয়েশন অফ পেডিয়াট্রিক্স, ইন্ডিয়ান মেডিক্যাল অ্যাসোসিয়েশন, লায়ন্স ক্লাব এবং অন্যান্য আরও কয়েকটি সংগঠনের সঙ্গে যৌথ উদ্যোগে এই টিকাটি দিচ্ছে কেন্দ্র সরকার।

তবে একটা কথা জানিয়ে রাখি, পোলিও টিকাটি যেমন একটি বাচ্চাকে খাওয়ানো হয় এই টিকাটি ইঞ্জেকশনের মাধ্যমে দেওয়া হয়। আমরা এমন অনেক রোগী পাই যাঁরা ইঞ্জেকশনের ব্যথার ভয়ে তাঁর সন্তানকে অনেক সময় অনেক টিকা দেওয়াতে প্রথমটায় রাজি থাকেন না কিংবা প্রত্যন্ত গ্রামের দিকে যেখানে পোলিও টিকাটিই পৌঁছে দেওয়া ছিল একটা লড়াইয়ের সামিল, সেখানকার মানুষ হয়ত এই টিকার সম্বন্ধে কিছুই জানেন না। তাই এইসব মানুষের এবং অভিভাবকদের এই টিকাটি সম্পর্কে যথেষ্ট কাউন্সেলিং করার প্রয়োজন রয়েছে। তাঁদের এই টিকার উপকারিতা কিংবা এই টিকার প্রয়োজনীয়তা সম্পর্কে অবগত করতে হবে।

If you have a story that looks suspicious, please share with us at factcheck@intoday.com or send us a message on the WhatsApp number 73 7000 7000

Writer

DR. PALLAB CHATTERJEE DR. PALLAB CHATTERJEE

PAEDIATRICIAN, MEMBER-ADVISORY COMMITTEE OF VACCINATION AND IMMUNIZATION PRACTICE

Comment