আইনি লড়াইয়ের অবসান ঘটলেও সামাজিক লড়াইটা এখনও অনেক বাকি

নারী আন্দোলন এখন অনেক এগিয়ে গেলেও এখনও বহু মহিলাকে মরতে হয়

 |  3-minute read |   06-09-2018
  • Total Shares

দেশের সর্বোচ্চ আদালত আজ জানিয়ে দিয়েছে যে সমকাম অপরাধ নয়। পাশাপাশি সুপ্রিম কোর্ট জানিয়ে দিয়েছে যে স্বেচ্ছায় যৌন সম্পর্ক অপরাধ নয়। এই রায় ঘোষণার ফলে সমকাম নিয়ে যাবতীয় বিতর্কে এবার ইতি টেনে দিল সুপ্রিম কোর্ট। এটা একটা যুগান্তকারী রায়। প্রধান বিচারপতি দীপক মিশ্রের নেতৃত্বাধীন পাঁচ সদস্যের সাংবিধানিক বেঞ্চ আজ এই রায় ঘোষণা করে৷

কয়েকদিন আগেই ভারতের স্বাধীনতা দিবস গেল, আর আজকের দিনটা আমাদের জন্য স্বাধীনতা দিবস।

ভারত স্বাধীন হওয়ার পর এটা একটা দৃষ্টান্তমূলক রায়। এই সমাজের একজন হয়ে আমি আজ সত্যিই গর্বিত। এটা শুধুমাত্র আমাদের জন্যই একটা সুখবর নয় এই ধারায় অসমকামীদের অধিকার সমান ভাবে বজায় থাকবে।

রায় থেকে পরিষ্কার যে আমরা তালিবানি শাসনে বাস করি না। আমরা একটা গণতান্ত্রিক দেশে বাস করি আর গণতান্ত্রিক দেশের এটা গণতন্ত্রের স্বাধীনতা। এটা শুধু সমকামীদের স্বাধীনতা নয়, এই রায়ে সাম্যের জয়গান গাওয়া হল।

দীর্ঘ ২০ বছরের আইনি লড়াইয়ের পর আজ আমাদের জয় হল। তবে লড়াইটা যে খুব সহজ ছিল এমনটা নয়৷ বিভিন্ন স্বেচ্ছাসেবী সংস্থা, সাধারণ মানুষ এবং অন্যান্য এমন সংস্থা যাঁরা মানবাধিকার নিয়ে কাজ করেন এঁরা সবাই আমাদের এই লড়াইয়ের সঙ্গে যুক্ত ছিলেন।

১৯৭০-এর দিকে সমকামীদের লড়াইয়ের পথচলা শুরু হয়,  সেই দীর্ঘ পথ চলা আজ এখানে এসে শেষ হল।

সুপ্রিম কোর্টের যে পাঁচ সদস্যের বেঞ্চ আজ এই ঐতিহাসিক রায়টি দিয়েছেন তাঁদের আমি অন্তর থেকে ধন্যবাদ জানাই। আইনের চোখে সবাই সমান, সেটাই তাঁরা দেখিয়ে দিলেন এই রায়ের মাধ্যমে।

যদিও ২০১৪ সালে সুপ্রিম কোর্ট যে নালসা রায় ঘোষণা করে তা আমাদের পক্ষেই দেওয়া হয়েছিল। তাতে আমাদের এই আন্দোলনে অনেকটা সুবিধা হয়েছিল ঠিকই।

যে আইনি পথচলার আজ অবসান ঘটলেও আর একটা অনেক বড় লড়াই এখনও আমাদের জিততে হবে সেটা হল সমাজকে বোঝাবার এবং সচেতন করার লড়াই।

body1_090618043839.jpgসামাজিক লড়াই এখনও বাকি

নারী আন্দোলন এখন অনেক এগিয়ে গেলেও এখনও বহু মহিলাকে মরতে হয়। একদিকে আমাদের দেশে নারী সুরক্ষা এবং নারী অধিকার নিয়ে মহিলা কমিশন গঠন করা হয়েছে তেমনই আবার অন্যদিকে দেশের বিভিন্ন জায়গায় মহিলাদের উপর চলছে বিভিন্ন রকম জঘন্য সব অপরাধ যেমন অ্যাসিড হামলা, ধর্ষণ প্রভৃতি।

তাই আমাদের পথচলার এখানেই ইতি নয়, এটাই শুরু। সামাজিক সচেতনতা বৃদ্ধির লড়াইটা এখনও অনেকটা বাকি আছে।

If you have a story that looks suspicious, please share with us at factcheck@intoday.com or send us a message on the WhatsApp number 73 7000 7000

Writer

RANJITA SINHA RANJITA SINHA

MEMBER | WEST BENGAL TRANSGENDER DEVELOPMENT BOARD

Comment