“বহু দেশের সমকামকে আইনি বৈধতা দিলেও আমাদের দেশে এতদিন পরে তা সম্ভব হল”

একটি রায় ঘোষণা হওয়ার পর তা কার্যকরী হতে অনেকগুলো ধাপ পেরোতে হয়

 |  2-minute read |   06-09-2018
  • Total Shares

দীর্ঘদিনের আন্দোলনের পরে অবশেষে আমরা ব্যক্তিস্বাধীনতা পেলাম। সুপ্রিমকোর্ট পরিষ্কার জানিয়ে দিয়েছে যে সমাজের প্রত্যেকটি মানুষের মতো সমকামী সম্প্রদায়ের মানুষদেরও সমানাধিকার দিতে হবে। আমাদের সম্প্রদায়ের সমস্ত মানুষের সম্মানের সঙ্গে বাঁচার অধিকার আজ কায়েম হল। প্রথমত সুপ্রিমকোর্টের এই রায়কে আমরা সবাই সাধুবাদ জানাই। এটা অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি রায় যেটা ভবিষতে সমকামীদের বিভিন্ন ক্ষেত্রে সমান অধিকার পাওয়ার বিষয়টিকে আরও সহজ করে দেবে। 

দীর্ঘ লড়াইয়ের পর আমরা স্বাধীনতা অর্জন করতে পারলাম। ২০১৪-এ নালসা রায় আমাদের লড়াইয়ের পথটিকে আরও মজবুত বানিয়েছিল আর এবার সর্বোচ্চ আদালতের আজকের এই রায় আমাদেরকে গন্তব্যে পৌঁছে দিল।

j_body1_090618080446.jpgছবি:সুবীর হালদার

আইপিসি ৩৭৭ ধারাটি ব্রিটিশরা তৈরি করেছিল। সোজা বাংলা ভাষায় বলতে হলে বলতে হবে যে সমকামীদের যৌন মিলনে প্রজননের সম্ভাবনা থাকে না বলে একজন সমকামী ওপর আরেকজন সমকামীর সঙ্গে যৌন সম্পর্কে লিপ্ত হলে তাকে অপরাধ বলে মনে করা হতো।

সত্যি আজকের এই দিনটা আমাদের জন্য একটা চরম আনন্দের দিন। তবে শুধুমাত্র রায় হলেও হবে না। হ্যাঁ কোর্ট তার কাজ করেছে এবার বাকি কাজটা আমাদের করতে হবে। এই রায়কে এবং আইনকে সঠিকভাবে সর্বত্র কার্যকরী করতে হবে।

লড়াই জারি থাকল। এতদিন আমরা এক পদ্ধতিতে লড়াই করতাম এবার পদ্ধতি বদলের প্রয়োজন আছে। তাই আমরা আজ যেই স্বীকৃতি পেলাম সেই আনন্দে বাকি লড়াইটা ভুলে গেলে চলবে না। আমরা দেখেছি নালসা রায়ের চার বছর পেরিয়ে গেলেও সমকামীদের জন্য সেই রায় তেমন ভাবে সুবিধা করে দিতে পারেনি। 

j_body2_090618080503.jpgছবি:সুবীর হালদার

এই রায়টির একটা সুদূরপ্রসারী প্রভাব থাকবে। যৌন মিলন বা স্ব-ইচ্ছায় যৌন মিলনের দিকটিতে বড় করে দেখা হলেও তাঁদের ভবিষতে কয়েকটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রেও প্রভাব ফেলবে। বহু সমকামী আছেন যাঁরা সন্তান দত্তর নেওয়ার ব্যাপারটি এখন অনেকটা সহজ হবে।

একটি রায় ঘোষণা হওয়ার পর তা কার্যকরী হতে অনেকগুলো ধাপ পেরোতে হয়। আমার হাতে যদিও এখনও রায়ের কপিটি আসেনিকপিটি হাতে পেলে পুরো বিষয়টি সুস্পষ্ট হবে। কপিটি হাতে পেলে পুরো বিষয়টি সুস্পষ্ট হবে। 

j_body3_090618080525.jpgছবি:সুবীর হালদার

নালসা রায় আজ চার বছর হয়ে গেলেও সমকামীদের যে বিলটি পাশ হওয়ার কথা সেই বিলটা এখনও পাশ হয়নি। আমার মনে হয় রায়টা হয়তো সম্পূর্ণভাবে আমাদের পক্ষে যাবে না কয়েকটি বিষয় ব্যতিক্রমও থাকতে পারে। তখন আমাদের দিক থেকে আমরা প্রয়োজনে পিটিশন দাখিল করা হবে।

j_body4_090618080540.jpgছবি:সুবীর হালদার

অন্যান্য বহু দেশের সমকামকে আইনি বৈধতা দিলেও আমাদের দেশে এতদিন পরে তা সম্ভব হল। মজার ব্যাপার হল ব্রিটিশ আমলের ধারাটি অযৌক্তিক যেটা আমাদের দেশে এখনও মানা হতো অথচ ব্রিটেন আজ থেকে দু'বছর আগেই সমকামকে আইনি বৈধতা দিয়ে দিয়েছিল।

If you have a story that looks suspicious, please share with us at factcheck@intoday.com or send us a message on the WhatsApp number 73 7000 7000

Writer

JOYITA MONDAL JOYITA MONDAL

India’s First Transgender Lok Adalat Judge

Comment