অভিজ্ঞতা থেকে বিজেপিকে প্রত্যাখ্যান করেছে মানুষ, সেই 'নেতিবাচক' ভোটেই উজ্জ্বল কংগ্রেস

তিন রাজ্যের বিধানসভা ভোটে ফল থেকে অনেকেই ২০১৯ লোকসভা ভোটের নির্বাচনী ফলাফলের ইঙ্গিত পাচ্ছেন

 |  2-minute read |   11-12-2018
  • Total Shares

২০১৩ সালের ৮ ডিসেম্বর পাঁচটি রাজ্যের বিধানসভা নির্বাচনের ফল বেড়িয়েছিল। সেই পাঁচটি রাজ্য হল মধ্যপ্রদেশ, রাজস্থান, ছত্তিসগড়, তেলেঙ্গানা ও মিজোরাম। সেই নির্বাচনে ধরাশায়ী হয়েছিল কংগ্রেস। মধ্যপ্রদেশ, রাজস্থান ও ছত্তিশগড়ে বিজেপির নির্বাচনী ফলের পাশে দূরবীন দিয়ে খুঁজতে হয়েছিল কংগ্রেসকে। এই তিন রাজ্যের বিধানসভা ফলের মধ্যেই তার কয়েক মাস পরের ২০১৪ লোকসভা নির্বাচনে কী হতে যাচ্ছে তার ইঙ্গিত ছিল।

এই তিন রাজ্যে মিলিত ভাবে লোকসভা আসন সংখ্যা ৬৫। ২০১৪ লোকসভা নির্বাচনে এই ৬৫টি আসনের মধ্যে ৬৩টি আসন জিতেছিল বিজেপি। এবারও, নির্ধারিত সময় ভোট হলে, আর কয়েকমাস পরেই হবে লোকসভা নির্বাচন। ফলে, এই তিন রাজ্যের ভোটে অনেকেই ২০১৯ লোকসভা ভোটের নির্বাচনী ফলাফলের ইঙ্গিত পাচ্ছেন।

body_121118043557.jpgকৃষক, দলিত ও অনগ্রসর শ্রেণী বিজেপি থেকে মুখ ফিরিয়েছে [সৌজন্যে: ইন্ডিয়া টুডে]

বিশেষ করে, ছত্তিশগড়ের বিধানসভা ভোটের ফল বিজেপির কাছে অশনি সঙ্কেত। ২০১৪ লোকসভা নির্বাচনে মোদীর নামক উন্নয়নের গাড়িতে অনগ্রসর শ্রেণী, দলিত ও আদিবাসীদের তুলতে পেরেছিল বিজেপি। ছত্তিশগড়ে এই সম্প্রদায়ের মানুষই মুখ ফেরানোয় কপাল পুড়ল রোমান সিংয়ের।

পাশাপাশি, মধ্যপ্রদেশে ৭২ শতাংশ এলাকা গ্রামীণ কৃষিক্ষেত্র। ওই রাজ্যের মালওয়া-নেমার অঞ্চল গ্রামীণ ও কৃষি এলাকা। এই অঞ্চলে গত বিধানসভা নির্বাচনে ৬৬টি আসনের মধ্যে ৬৩টি আসন পেয়েছিল বিজেপি। এবার সেই জনতা মুখ ফিরিয়েছে বিজেপির থেকে। পাশাপাশি, দলিতদের উপর আক্রমণ বৃদ্ধি পাওয়ার প্রতিবাদে ওই রাজ্যের ২১টি আম্বেদকর-পন্থী সংগঠন ভোটে বিজেপির বিরুদ্ধে প্রচারে নেমেছিল।

body1_121118043930.jpgবিজেপি বিরোধী ভোটে মহীয়ান কংগ্রেস [ছবি: পিটিআই]

রাজ্যের জনসংখ্যার ৫০ শতাংশ মানুষই অনগ্রসর শ্রেণীর সম্প্রদায়। এদের একটা বড় অংশ এবারে বিজেপিকে পথে বসাল। মধ্যপ্রদেশও বিজেপির কাছে বড় ধাক্কার কারণ। গুজরাটের সঙ্গে বিজেপি তার সাংগঠনিক জোর ও উন্নয়নের মডেল হিসেবে যে রাজ্যটিকে তুলে ধরে সেটি হল মধ্যপ্রদেশ।

রাজস্থানে ভোটের প্রচার দেখেই বোঝা যাচ্ছিল বিজেপি দিশেহারা। সেই কারণে রাজস্থানে ভোটের প্রচারে প্রধানমন্ত্রী থেকে শুরু করে ছোট বড় সব নেতাই ব্যক্তিগত আক্রমণ ও হিন্দুত্বের উপর ভরসা করেছিলেন। রাজস্থানেও গরিব ও সাধারণ মানুষ বিজেপিকে প্রত্যাখ্যান করেছে।

এই নির্বাচনী ফলকে কংগ্রেস বড় করে দেখালেও আমার ব্যক্তিগত মত পিছিয়ে পড়া সম্প্রদায়, গরিব ও সাধারণ মানুষ তাদের সাম্প্রতিক অভিজ্ঞতা দিয়েই বিজেপিকে প্রত্যাখ্যান করেছে এই ভোটে। সেই নেতিবাচক ভোট পেয়েই উজ্জ্বল দেখাচ্ছে কংগ্রেসকে।

If you have a story that looks suspicious, please share with us at factcheck@intoday.com or send us a message on the WhatsApp number 73 7000 7000

Writer

BISWAJIT BHATTACHARYA BISWAJIT BHATTACHARYA

Veteran journalist. Left critic. Political commentator.

Comment