লোকসভা নির্বাচন ২০১৯: শিবসেনা কি 'পুরোনো বন্ধু' বিজেপির সঙ্গে হাত মেলাবে?

বিজেপির আচরণে আহত উদ্ধব ঠাকরে লোকসভা নির্বাচনে একাই লড়তে চান

 |  2-minute read |   27-12-2018
  • Total Shares

শিবসেনা প্রধান উদ্ধব ঠাকরে বিজেপির তীব্র বিরোধিতা শুরু করে দিয়েছেন। আর, মহারাষ্ট্রের রাজনৈতিক মহলে একটি প্রশ্নই ঘুরপাক খাচ্ছে - এর পরেও কি বিজেপির প্রস্তাবে সাড়া দিয়ে আসন্ন লোকসভা নির্বাচনে বিজেপির সঙ্গে হাত মেলাবে শিবসেনা? বিজেপির ব্যবহারে যারপরনাই আঘাত পেয়ে ঠাকরে আসন্ন নির্বাচনে একা লড়াইয়ের জন্য বদ্ধপরিকর। যদিও বিজেপির একাংশের ধারণা, নির্বাচনের আগে শিবসেনা প্রধানের মান ভাঙানো সম্ভব হবে।

অযোধ্যার রামমন্দির বিতর্ক নিয়ে বিজেপি যাতে সোজা পথে হাঁটে, সেই দাবি নিয়ে গত সোমবার পান্ধারপুর মন্দিরে একটি সমাবেশ আয়োজন করেছিলেন ঠাকরে। রাজ্যর সব মন্দিরের মধ্যে এই মন্দিরেই সবচেয়ে বেশি ভক্ত ও দর্শনার্থীর সমাগম হয়। শিবসেনার একটি সূত্র জানিয়েছে, বিজেপির মতো ঠাকরেও চান আযোধ্যায় মন্দির তৈরি হোক। আর চার বছর ধরে তীব্র বিরোধিতার পর এই ইস্যুটিকেই ছুতো করে শেষ পর্যন্ত বিজেপির সঙ্গে হাত মেলাতে পারেন তিনি।

যদিও তৃণমূলস্তরের পরিস্থিতিটা ভিন্ন।

গত সপ্তাহে মুম্বাইয়ের বহু চর্চিত ও শিবসেনা শাসিত বৃহনমুম্বাই পুরসভা নির্মিত উপকূল সড়কের উদ্বোধন করেন ঠাকরে। আর এই উদ্বোধনী অনুষ্ঠানে মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফডণবীশ যাতে কোনও ভাবে আমন্ত্রণ না পান তা নিশ্চিত করতে শিবসেনার কর্মীরা চেষ্টার কোনও ত্রুটি করেননি।

body_122718030438.jpgবিজেপির সঙ্গে লোকসভা নির্বাচনে শিবসেনা সমঝোতা করবে কিনা জানা যাবে ২৩ জানুয়ারি [ছবি: রয়টার্স]

ঠানে মেট্রোর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী উপস্থিত থাকলেও সেই অনুষ্ঠানে আমন্ত্রণ জানানো হয়নি শিবসেনার প্রধানকে। উপকূল সড়ক উদ্বোধনী অনুষ্ঠানে রাজ্যের মুখ্যমন্ত্রীকে আমন্ত্রণ না জানিয়ে তারই পাল্টা দিল শিবসেনা। অবশ্য মেট্রোর উদ্বোধনী অনুষ্ঠানে 'প্রোটোকলের' দোহাই দিয়েছে বিজেপি। দলের তরফ থেকে জানানো হয়েছে, ঠাকরে যেহেতু কোনও প্রশাসনিক পদে নেই সেহেতু সেই অনুষ্ঠান মঞ্চে প্রোটোকল অনুযায়ী তাঁর উপস্থিত থাকার কথা নয়।

আসন্ন নির্বাচনের বিজেপির সঙ্গে জোট বাঁধা নিয়ে ঠাকরে আগামী বছর ২৩ জানুয়ারি নিজের অবস্থান পরিষ্কার করবেন। সেদিন শিবসেনার প্রতিষ্ঠাতা বাল ঠাকরের জন্মদিন। গত বছর ওই দিনে দলের জাতীয় কার্যনিবাহী কমিটির সদস্যরা আগামী সবক'টি নির্বাচনে একা লড়াইয়ের সিদ্ধান্ত নিয়েছিল।

এখন দেখতে হবে গত বছরের সংকল্পকে ঠাকরে পুনর্বহাল করেন কিনা। শিবসেনার এক বর্ষীয়ান নেতা অবশ্য জানাচ্ছেন, "তিনি বিজেপির থেকে দূরে থাকতেই পছন্দ করবেন। তিনি বিজেপির উপর এতটাই বীতশ্রদ্ধ যে কঠিন সময়ে বিজেপির পাশে দাঁড়ানোর থেকে বিজেপিকে ধ্বংস করতেই তিনি বেশি উৎসাহী।"

ফডণবীশ অবশ্য শিবসেনাকে নিজেদের পক্ষে পাওয়ার ব্যবপারে আশাবাদী। বিজেপি সভাপতিও রাজ্যের বিজেপি নেতৃত্বকে ঠাকরের বিষয়ে ধৈর্য্য ধরতে বলেছেন। এক বর্ষীয়ান বিজেপি নেতা জানাচ্ছেন যে নিরাপত্তাহীনতায় ভুগছেন ঠাকরে। আর এই কারণেই তিনি শেষ পর্যন্ত বিজেপির সঙ্গেই যোগ দেবেন।

এই বিজেপি নেতার বিশ্লেষণ, উদ্ধবের ভাই তথা মহারাষ্ট্র নবনির্মাণ সেনার সভাপতি রাজ ঠাকরে রাজ্য রাজনীতিতে পুনরায় শক্তিশালী হয়ে ওঠার জন্য ন্যাশনালিস্ট কংগ্রেস পার্টির (এনসিপি) সঙ্গে যোগাযোগ করতে শুরু করেছেন। রাজ ঠাকরে যদি ২০০৯ সালের মতো মুম্বাইয়ের ছ'টি লোকসভা আসনের প্রতিটি আসন থেকে ১ লক্ষ ভোট আদায় করে নিতে পারেন তা হলে শিবসেনার বিপদসঙ্কেত বেজে উঠবে।

বিজেপির নেতাটি জানালেন, "উদ্ধব কোনও দিনও চাইবেন না যে তাঁর দুর্গে আবার রাজ শক্তিশালী হয়ে উঠুন রাজ। শিবসেনাকে মুম্বাইতে প্রাসঙ্গিক করে রাখতে হলে বিজেপির সঙ্গে হাত মেলানো ছাড়া আর কোনও বিকল্পই নেই উদ্ধবের।

(সৌজন্যে: মেল টুডে)

লেখাটি পড়ুন ইংরেজিতে

If you have a story that looks suspicious, please share with us at factcheck@intoday.com or send us a message on the WhatsApp number 73 7000 7000

Writer

KIRAN TARE KIRAN TARE @kirantare

The writer is Senior Associate Editor, India Today.

Comment